সর্বশেষঃ

আদা-রসুনের খোসা ছাড়ানোর সহজ উপায়

রান্নার কাজে আদা-রসুনের ব্যবহার প্রতিনিয়ত। রান্না সুস্বাদু করতে এই দুই মসলার জুড়ি মেলা ভার। মাছ, মাংস তো আছেই, এছাড়া আরও অনেক রকমারি রান্নারও অন্যতম উপকরণ আদা-রসুন। শুধু খাবারের স্বাদই বাড়ায় না, তার পাশাপাশি স্বাস্থ্যের জন্যও দারুণ উপকারী আদা-রসুন।

তবে এই দুই মসলার খোসা ছাড়ানোর কাজটা অনেকের কাছেই বিরক্তির কারণ। খোসা ছাড়াতে গিয়ে প্রায়শই নাজেহাল হতে হয়। তাছাড়া সবচেয়ে বেশি সময় লাগে এই খোসা ছাড়াতেই। তাই এর সহজ সমাধানটাও খুঁজেন অনেকে। কিছু উপায় জানা থাকলে খুব দ্রুত ছাড়িয়ে ফেলতে পারবেন আদা ও রসুনের খোসা।

চামচ ব্যবহার করুন: রসুনের চেয়ে আদার খোসা ছাড়ানো বেশি সমস্যাজনক। ছুরি দিয়েও অনেক সময় আদার খোসা ছাড়ানো মুশকিল হয়।এ ক্ষেত্রে ভরসা রাখতে পারেন চামচের উপর। চামচের ধারাল অংশটি দিয়ে আদার খোসা সহজেই ছাড়াতে পারেন।

গরম পানিতে ভিজিয়ে রাখুন: হালকা গরম পানিতে রসুনের কোয়াগুলো ভিজিয়ে রাখুন বেশ কিছুক্ষণ। তারপর পানি থেকে রসুনগুলো তুলে হাত দিয়ে সামান্য ঘষলেই খোসা ছাড়িয়ে যাবে। তা ছাড়া রসুন ছাড়ানোর সময় হাত চটচটে হয়ে যায়। তাই খোসা ছাড়ানোর আগে পানিতে ভিজিয়ে রাখলে এই সমস্যাও হবে না। আদার খোসা ছাড়ানোর ক্ষেত্রেও এই পদ্ধতি অবলম্বন করতে পারেন।

ফ্রাইং প্যানে নেড়ে নিন: শুকনো তাওয়ায় বা প্যানে রসুনের কোয়াগুলো কিছুক্ষণ নাড়াচাড়া করে নিন। কিছুক্ষণ পর দেখবেন খোসাগুলো শুকনো হয়ে যাচ্ছে। তারপর রসুনগুলো ঠান্ডা হলে সহজেই খোসা ছাড়িয়ে ফেলতে পারবেন।

মাইক্রোওয়েভ ওভেনে গরম করে নিন: আদা ও রসুনের খোসা ছাড়ানোর ক্ষেত্রে মাইক্রোওয়েভ ওভেন-ও কাজে আসতে পারে। রসুন ও আদা মাইক্রোওয়েভ ওভেনে গরম করে নিন। তবে যেন বেশি গরম না হয়ে যায়। তারপর খুব সহজেই খোসা ছাড়াতে পারবেন।

বেলুন ও পিড়া: যেভাবে রুটি বেলা হয়, সেভাবেই রসুনের কোয়াগুলোকে বেলুন ও পিড়াতে হালকা করে বেলে নিন। তবে খেয়াল রাখবেন রসুন যেন থেঁতলে না যায়। এবার রসুন থেকে খোসা খুব সহজেই আলাদা করতে পারবেন।

পাতলা করে কেটে নিন: প্রথমে আদা নিয়ে ছোট ছোট পাতলা করে কেটে নিন। তারপর একটি বাটিতে সব আদা নিয়ে নিন। এবার এতে পরিমাণ মতো পানি দিন। কিছুক্ষণ পর এই আদা হাত দিয়ে ভালো করে চটকে নিন। কিছু সময় পর দেখবেন পানি ঘোলা হয়ে গেছে, তখন আবার আরেকটি বাটিতে আদাগুলো নিয়ে, পানি বদলে নিন। একইভাবে আবার চটকে নিন। কিছু সময় পর সব খোসা ছাড়ানো হয়ে গেছে।

রেফ্রিজারেটরে ৩০ মিনিট রেখে দিন: প্রথমে আদা ধুয়ে, শুকিয়ে, ৩০ মিনিট ফ্রিজে রেখে নিন। এরপর ফ্রিজ আদা বের করে একটি ধারালো চামচ দিয়ে আলতোভাবেই আদার খোসা ছাড়িয়ে নিতে পারবেন।

তথ্যসূত্র: এনডিটিভি, বোল্ডস্কাই

টেক টাইমস বিডি

টেক টাইমস বিডি ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন
টেক টাইমস বিডি ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ টেক টাইমস বিডি ফেসবুক পেজের লিংক
টেক টাইমস বিডি ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং তথ্য প্রযুক্তির আপডেট ভিডিও দেখুন।
গুগল নিউজে টেক টাইমস বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
তথ্য প্রযুক্তির আপডেট খবর পেতে ভিজিট করুন www.techtimesbd.com ওয়েবসাইট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!