সর্বশেষঃ
বিজ্ঞান-প্রযুক্তি

ইউটিউব চ্যানেলে ৫০০ গ্রাহক থাকলেই আয় করা যাবে

ইউটিউবের মনিটাইজেশন বা অর্থ পাওয়ার সুবিধা চালু করে যেকোনো ইউটিউব চ্যানেলের মাধ্যমে আয় করা যায়। কিন্তু চাইলেই ইউটিউবের মনিটাইজেশন চালু করা সম্ভব হয় না। ইউটিউবের মনিটাইজেশন চালুর জন্য মানতে হয় কিছু শর্ত। যার ফলে নতুন চ্যানেলগুলোর ভিডিওর মান যতই ভালো হোক না কেন, শর্ত মানতে ব্যর্থ হওয়ার কারনে ইউটিউব থেকে আয় করতে পারে না। বিষয়টি বিবেচনা করে নিজেদের মনিটাইজেশন নীতিমালা শিথিল করছে ইউটিউব।

‘ইউটিউব পার্টনার প্রোগ্রাম ২০২৩’ নীতিমালায় বলা হয়েছে, মনিটাইজেশন সুবিধা চালু করতে হলে ইউটিউব চ্যানেলে কমপক্ষে ৫০০ গ্রাহক বা সাবস্ক্রাইবার থাকতে হবে, যা আগে ছিল ১০০০। শুধু তা-ই নয়, ভিডিও দেখার সময় ৪ হাজার ঘণ্টার বদলে ৩ হাজার ঘণ্টা থাকতে হবে। পাশাপাশি আবেদনের ৯০ দিনের মধ্যে কমপক্ষে ৩টি ভিডিও আপলোড করতে হবে। ফলে নতুন এ নীতিমালার আওতায় সহজেই নতুন চ্যানেলগুলো ইউটিউব থেকে আয় করা বা মনিটাইজেশন সুবিধা চালু করতে পারবে।।

নতুন এ নীতিমালায় গ্রাহক ও ভিডিও দেখার সময় কমানো হলেও ইউটিউবের কমিউনিটি নীতিমালা না মেনে ভিডিও তৈরি করলে সেই চ্যানেল কোনোভাবেই মনিটাইজেশনের অন্তর্ভুক্ত হবে না। এমনকি কমিউনিটি ‘গাইডলাইন স্ট্রাইক’ পাওয়ারও আশঙ্কা রয়েছে। আর তাই চ্যানেলে অবশ্যই নিজের তৈরি ভিডিও দিতে হবে। পাশাপাশি ভিডিওতে ব্যবহার করা শব্দ বা গানও হতে হবে মেধাস্বত্বহীন।

প্রাথমিকভাবে নতুন এ নীতিমালা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, তাইওয়ান ও দক্ষিণ কোরিয়ায় বসবাসকারীদের জন্য উন্মুক্ত করা হবে। পর্যায়ক্রমে অন্য দেশগুলোতে বসবাসকারীরাও এ নীতিমালার আওতায় ইউটিউব চ্যানেলে মনিটাইজেশন সুবিধা চালু করতে পারবেন।
সূত্র: নাইনটুফাইভগুগল ও দ্য ভার্জ

তথ্যসূত্র: ইন্টারনেট

টেক টাইমস বিডি

টেক টাইমস বিডি ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করতেঃ এখানে ক্লিক করুন
টেক টাইমস বিডি ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ টেক টাইমস বিডি ফেসবুক পেজের লিংক
টেক টাইমস বিডি ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতেঃ এখানে ক্লিক করুন এবং তথ্য প্রযুক্তির আপডেট ভিডিও দেখুন।
গুগল নিউজে টেক টাইমস বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
তথ্য প্রযুক্তির আপডেট খবর পেতে ভিজিট করুন www.techtimesbd.com ওয়েবসাইট।

আরও দেখুন
Back to top button
error: Content is protected !!