ইউটিউব ভিডিওর মন্তব্য নিয়ন্ত্রণ করবেন যেভাবে

ইউটিউব ভিডিওর মন্তব্য নিয়ন্ত্রণ করবেন যেভাবে

অনেকেই শখের বশে ইউটিউবে ভিডিও পোস্ট করেন। দৈনন্দিন জীবনের নানা ঘটনা তুলে ধরার পাশাপাশি বিভিন্ন বিষয়ে নিজেদের অভিজ্ঞতাও তুলে ধরেন তাঁরা। কিন্তু অনেক সময় ভিডিও সম্পর্কে আপত্তিকর মন্তব্যও করেন দর্শকেরা। ফলে মন খারাপ হওয়ার পাশাপাশি বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হতে হয়। তবে চিন্তার কিছু নেই, ইউটিউব ভিডিওর মন্তব্য নিয়ন্ত্রণ করা যায়।

ইউটিউব ভিডিওতে মন্তব্য নিয়ন্ত্রণের জন্য প্রথমেই নিজের ইউটিউব চ্যানেলে প্রবেশ করতে হবে। এবার বাঁয়ে থাকা কনটেন্ট বাটনে ট্যাপ করলেই চ্যানেলে আপলোড করা ভিডিওর তালিকা দেখা যাবে। এবার যে ভিডিওর মন্তব্য অপশন বন্ধ করতে চান, সেটি নির্বাচন করলেই তিনটি ডট মেনু দেখা যাবে। মেনুটিতে ক্লিক করে কমেন্ট অপশন নির্বাচন করলে একটি পেজ চালু হবে। এরপর পেজের নিচে থাকা কমেন্টস অ্যান্ড রেটিং সেকশনে ডিজঅ্যাবল কমেন্টস নির্বাচনের পর সেভ অপশন চাপলেই ভিডিওতে মন্তব্য করার সুযোগ বন্ধ হয়ে যাবে।

ব্যবহারকারীরা চাইলে নিজেদের চ্যানেলের একাধিক ভিডিওতে একসঙ্গে মন্তব্য সুবিধা বন্ধ করতে পারবেন। এ জন্য চ্যানেলের ভিডিওর তালিকা থেকে একাধিক ভিডিও নির্বাচনের পর ওপরে থাকা এডিট মেনু থেকে কমেন্টস অপশন নির্বাচন করতে হবে। এবার ডিজঅ্যাবল কমেন্টস নির্বাচন করলেই ভিডিওগুলোতে মন্তব্য করার সুযোগ বন্ধ হয়ে যাবে।

সোশ্যাল অ্যাকাউন্টে টু-স্টেপ ভেরিফিকেশন জরুরি

টেক টাইমস বিডি এর ফেসবুক পেজের লিংক

 

 

তথ্যসূত্র: প্রথম আলো