ইন্টারনেট ছাড়াই ব্যবহার করা যাবে গুগল ম্যাপ

ইন্টারনেট ছাড়াই ব্যবহার করা যাবে গুগল ম্যাপ
ছবি: সংগৃহীত

আপনি গুগল ম্যাপ ডাউনলোড করে নিলে তার অফলাইন ফিচারগুলো ব্যবহার করতে পারবেন। আপনি এমন কোনো জায়গায় আটকে পড়েছেন যেখানে ইন্টারনেট কানেকশন খুবই দুর্বল। অথচ আপনাকে কোনো লোকেশন খুঁজে পেয়ে সেখানে পৌঁছোতে হবে। সেক্ষেত্রে আপনি গুগল ম্যাপ ডাউনলোড করে তার অফলাইন ফিচার ব্যবহার করে সমস্যার সমাধান করতে পারবেন।

সাধারণত কোনো ঠিকানা বা লোকেশন খুঁজে বের করতে বিশেষ ভাবে সাহায্য করে এই গুগল ম্যাপ। তবে এতদিন পর্যন্ত জানা ছিল যে ইন্টারনেট কানেকশন থাকলে তবেই গুগল ম্যাপ ব্যবহার করা সম্ভব।

অ্যানড্রয়েড এবং আইওএস, দু’ধরনের ডিভাইসেই গুগল ম্যাপ সাপোর্ট করে। প্রথমে তাই দেখে নিতে হবে যে আপনার ফোনের গুগল ম্যাপ ইনস্টল রয়েছে কি-না। না থাকলে গুগল প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে গুগল ম্যাপ ডাউনলোড করে ফোনে ইনস্টল করে নিতে হবে ।

এরপর কী কী করবেন দেখে নিন-

* প্রথমে সার্চ বারে লোকেশন সার্চ করতে হবে। যে লোকেশন আপনি ডাউনলোড করতে চান, সেটাই সার্চ করুন।

* সার্চ বারে লোকেশনের নাম দিয়ে খোঁজার পর সেখানে ট্যাপ করলে মোবাইলের স্ক্রিন জুড়ে ওই এলাকা এবং তার আশপাশের অঞ্চল সম্পর্কে তথ্য খুঁজে পাওয়া যাবে।

* স্ক্রিনের উপরে ডানদিকের কোণে তিনটি ডট দেখতে পাবেন। সেখানে ট্যাপ করে অন্যান্য অপশনগুলো খুঁজে নিন। ইতিমধ্যেই একটি পপ আপ মেনু আসবে। সেখান থেকে ডাউনলোড অফলাইন ম্যাপ অপশন বেছে নিতে হবে।

* যে এলাকার ম্যাপ ডাউনলোড করতে চান, সেটা বেছে নেয়ার পর গুগল ম্যাপে একদম সঠিক লোকেশন দেখাবে এবং তা ডাউনলোড করা যাবে।

* ডাউনলোড বাটনে প্রেস করলেই মোবাইল স্ক্রিনে দেখা যাবে যে ম্যাপ ডাউনলোড হচ্ছে। একবার ডাউনলোড শেষ হলে, অফলাইনে ডাউনলোড হওয়া গুগল ম্যাপ ইউজার অ্যাকসেস করতে পারবেন।

মনে রাখবেন, ডাউনলোডকৃত ম্যাপ মাঝেমধ্যে মেয়াদোত্তীর্ণ হয়ে যেতে পারে, কারণ গুগল সব সময় চেষ্টা করে একেবারে সঠিক ম্যাপটি প্রদর্শন করতে। তারা নিয়মিত স্যাটেলাইটের মাধ্যমে ম্যাপ আপডেট করতে থাকে। তাই মেয়াদোত্তীর্ণ হয়ে গেলে পুনরায় ম্যাপ আপডেট করে নিলে সমস্যার সমাধান হয়ে যাবে।

ইলেকট্রিক্যাল পণ্যের বাজারে শীর্ষে যেতে ওয়ালটনের নতুন মাইলফলক