সর্বশেষঃ

ইমোতে চালু হয়েছে ‘ফ্যামিলি গার্ড’ সুবিধা

সাইবার হামলা ও অনলাইন প্রতারণা থেকে ব্যবহারকারীদের রক্ষা করতে ‘ফ্যামিলি গার্ড’ সুবিধা চালু করেছে ইমো। এর ফলে সন্তানের অ্যাকাউন্টে অন্য কোনো ব্যক্তি লগইন, মুঠোফোন নম্বর পরিবর্তন ও অপরিচিত কোনো স্থান থেকে অ্যাকাউন্ট মুছে ফেলার চেষ্টা করলে অভিভাবকদের অ্যাকাউন্টে সতর্কবার্তা পাঠাবে ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি।  ব্যবহারকারীরা যেন নিরাপদ ও সুরক্ষিত উপায়ে ডিজিটাল কানেক্টিভিটি সেবা উপভোগ করতে পারেন, এজন্য ‘ফ্যামিলি গার্ড’ নামে নতুন একটি ফিচার উন্মোচন করেছে ইমো।

এ ফিচারের ফলে ব্যবহারকারীরা তাদের কাছের মানুষদের সুরক্ষা সংশ্লিষ্ট ঝুঁকি এবং হুমকি থেকে সুরক্ষিত রাখতে পারবেন। সুরক্ষিত কোনো অ্যাকাউন্টের ক্ষেত্রে যদি অস্বাভাবিক কোনো কর্মকাণ্ড দেখা যায় সেক্ষেত্রে অভিভাবকগণ সেফটি অ্যালার্ট পাবেন। এর মাধ্যমে অভিভাবকগণ অনাকাঙ্ক্ষিত ঘটনা থেকে ব্যবহারকারীর অ্যাকাউন্টকে সুরক্ষিত রাখতে সহায়তা করতে পারবেন।

বাংলাদেশে বয়োজ্যেষ্ঠ ব্যক্তিদের মধ্যে সাইবার নিরাপত্তা নিয়ে সচেতনতার অভাব রয়েছে। পাশাপাশি, অনেকেই ডিজিটাল ডিভাইস ব্যবহারের ব্যাপারে অতোটা দক্ষ নন। যখন কোনো সুরক্ষিত অ্যাকাউন্টের ক্ষেত্রে অস্বাভাবিক ঘটনা; যেমন: লগ-ইন করার চেষ্টা, ফোন নম্বর পরিবর্তন এবং অপরিচিত ডিভাইস বা লোকেশন থেকে অ্যাকাউন্ট ডিলিটের চেষ্টার মতো অপ্রত্যাশিত কোনো প্রচেষ্টা দেখা যাবে, তখনই সম্ভ্যাব্য এসব ঝুঁকি থেকে অ্যাকাউন্টের সুরক্ষায় অভিভাবকগণ সেফটি অ্যালার্ট পাবেন। অভিভাবকগণ সিকিউরিটি অ্যালার্ট পাওয়া মাত্রই ‘রিমাইন্ড ফ্রেন্ড’ বাটনে ক্লিক করতে পারবেন। এর মাধ্যমে ওই ব্যবহারকারীর কাছে তাৎক্ষণিক বার্তা চলে যাবে; এছাড়াও, অ্যাকাউন্টের সুরক্ষায় অভিভাবক ওই অ্যাকাউন্টের ব্যবহারকারীর সঙ্গে প্রাইভেটলি যোগাযোগ করতে পারবেন।

এ ফিচার ব্যবহার করে, ইমো ব্যবহারকারীরা সাইবার হামলা ও অনলাইন স্ক্যাম থেকে স্বাচ্ছন্দ্যদায়কভাবে ও সহজে তাদের কাছের মানুষদের সুরক্ষিত রাখতে পারবেন।

বাংলাদেশে এ ধরনের নিরাপত্তা বিষয়ক ফিচার চালু করা প্রথম ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম ইমো। এ ছাড়াও, ব্যবহারকারীদের নিরাপত্তার প্রয়োজনীয়তাকে বিবেচনা করে ইমো শিগগির ‘ডিজঅ্যাপিয়ারিং মেসেজ’ নামে আরেকটি ফিচার নিয়ে আসবে, যা ব্যবহারকারীদের অন্যদের সঙ্গে চ্যাট করার ক্ষেত্রে ব্যক্তিগত বার্তা নির্দিষ্ট সময় পর মুছে ফেলার সুযোগ দেবে। নির্দিষ্ট কিছু চ্যাট, পাশাপাশি নতুন বন্ধু বা সকল বন্ধুদের সঙ্গে চ্যাট করার ক্ষেত্রে এ ফিচারটি ব্যবহার করা যাবে।

একটি কম্পিউটার বা পিসি সাজাতে কী কী প্রয়োজন

টেক টাইমস বিডি এর ফেসবুক পেজের লিংক

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!