এই বছরেই নতুন এনক্রিপশন সুবিধা আনছে জিমেইল

এই বছরেই নতুন এনক্রিপশন সুবিধা আনছে জিমেইল

জিমেইলে বিনিময় করা বার্তার নিরাপত্তায় ক্লায়েন্ট সাইড এনক্রিপশন (সিএসই) সুবিধা চালু করছে গুগল। এ সুবিধা চালু হলে ব্যবহারকারীদের কাছ থেকেই ই–মেইল বার্তাকে বিশেষ কোডের মাধ্যমে প্রাপকের কাছে পাঠানো হবে। প্রাপকের কাছে পৌঁছানোর পরই কেবল কোডযুক্ত ই–মেইলগুলো পড়া যাবে। ফলে নির্দিষ্ট ব্যক্তি ছাড়া অন্য কেউ বার্তায় থাকা তথ্য জানতে পারবেন না। যুক্তরাষ্ট্রে চলা ক্লাউড নেক্সট সম্মেলনে এ ঘোষণা দিয়েছে গুগল।

বতর্মানে জিমেইলে ট্রান্সপোর্ট লেয়ার সিকিউরিটি প্রযুক্তি ব্যবহার করে ই–মেইলে থাকা বার্তা এনক্রিপ্ট করে বিনিময় করা হয়। এ প্রযুক্তিতে ব্যবহারকারীদের ই–মেইল এনক্রিপ্ট আকারে বিনিময় করা হলেও সেগুলো স্ক্যান করে গুগল। স্প্যাম বা ভাইরাসযুক্ত ই–মেইল শনাক্তের পাশাপাশি প্রাপককে স্মার্ট রিপ্লাই সুযোগ দিতেই এমনটি করে থাকে প্রতিষ্ঠানটি।

সিএসই নামের এ সুবিধা চালু হলে গুগলের পক্ষেও ব্যবহারকারীদের বিনিময় করা তথ্য জানা সম্ভব হবে না। ফলে জিমেইলে তথ্য বিনিময়ের নিরাপত্তা বর্তমানের তুলনায় আরও বৃদ্ধি পাবে। এ বছরের মধ্যেই জিমেইলে নতুন এ সুবিধা চালু করা হবে।

গুগল জানিয়েছে, জিমেইলে সব সময় হালনাগাদ ক্রিপ্টোগ্রাফিক মানদণ্ড মেনে ব্যবহারকারীদের তথ্য এনক্রিপ্ট আকারে বিনিময় করা হয়। নতুন এ সুবিধা চালু হলে জিমেইল বিজনেস অ্যাকাউন্ট ব্যবহারকারীরা এনক্রিপশন কি ব্যবহার করে বর্তমানের তুলনায় আরও নিরাপদে বার্তা বিনিময় করতে পারবেন।

ফেসবুক নিউজ ফিডে কী দেখতে চান ঠিক করুন নিজেই

টেক টাইমস বিডি এর ফেসবুক পেজের লিংক

 

তথ্যসূত্র: টইমস অব ইন্ডিয়া