সর্বশেষঃ

কাঁচামরিচ দীর্ঘদিন টাটকা রাখার উপায়

অনেকেই কাঁচামরিচের দাম বেড়ে যাওয়ার ভয়ে বাজার থেকে বেশি করে কাঁচামরিচ কিনে ফ্রিজে সংরক্ষণ করে রাখেন। কিন্তু এক সপ্তাহ পর থেকেই ফ্রিজের কাঁচামরিচ নষ্ট হয়ে যেতে শুরু করে। এমন পরিস্থিতিতে কীভাবে দীর্ঘসময় ফ্রিজে কাঁচামরিচ সংরক্ষণ করতে পারবেন, তা নিয়ে কিছু টিপস জেনে রাখুন।

জিপার লক ব্যাগ: কাঁচামরিচ বেশি দিন সংরক্ষণ করে রাখতে চাইলে বাতাস চলাচল করে না- এমন জিপার লক ব্যাগ দারুণ কার্যকর। তবে এতে মরিচ রাখার আগে অবশ্যই বোঁটা ছাড়িয়ে নিতে হবে। বোঁটা-সহ মরিচ রাখলে ফ্রিজে তা পচে যাওয়ার আশঙ্কা অনেক বেশি থাকে। তাই বোটাগুলো ফেলে দিয়ে এরপর জিপার লক ব্যাগে কাঁচামরিচ ভরে সেটি ফ্রিজে রেখে দিন। সেখান থেকে প্রয়োজনমতো সময়ে বের করে ব্যবহার করতে পারবেন। এভাবে সংরক্ষণ করলে কাঁচামরিচ এক সপ্তাহের বেশি সতেজ থাকে।

এয়ারটাইট পাত্র: ফ্রিজে রাখা মরিচ পচে যাওয়া ঠেকাতে এয়ারটাইট বাক্স ব্যবহার করতে পারেন। এয়ারটাইট অর্থাৎ বায়ুরোধী পাত্রের মধ্যে প্রথমে নিচে কিচেন টাওয়েল বিছিয়ে নিন। মরিচের বোঁটা ছাড়িয়ে এতে রাখুন। এর ওপরে আরেক স্তরের কিচেন টাওয়েল রাখুন। এরপর ভালো করে পাত্রের মুখ আটকে দিন। মরিচের আর্দ্রতা শুষে নেবে কিচেন টাওয়েল। এতে মরিচ দীর্ঘদিন সতেজ থাকবে। প্রায় ২০ থেকে ২৫ দিন পর্যন্ত কাঁচামরিচ ভালো থাকতে পারে।

অ্যালুমিনিয়াম ফয়েল: কাঁচামরিচ পচে যাওয়া থেকে রক্ষা করতে অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়িয়ে ফ্রিজে রাখতে পারেন। একটি প্লেটে বোঁটা ছাড়ানো কাঁচামরিচ রাখুন এবং পুরো প্লেট ফয়েল পেপারে মুড়িয়ে ছয় থেকে সাত ঘণ্টার জন্য ফ্রিজারে রেখে দিন। তারপর ফ্রিজার থেকে প্লেটটি বের করে হিমায়িত মরিচগুলো এয়ারটাইট পাত্রে রেখে আবার ফ্রিজে ঢুকিয়ে রাখুন। এভাবে প্রায় দুই মাস পর্যন্ত মরিচ সতেজ রাখতে পারবেন।

তথ্যসূত্র: এনডিটিভি

টেক টাইমস বিডি

টেক টাইমস বিডি ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করতেঃ এখানে ক্লিক করুন
টেক টাইমস বিডি ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ টেক টাইমস বিডি ফেসবুক পেজের লিংক
টেক টাইমস বিডি ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতেঃ এখানে ক্লিক করুন এবং তথ্য প্রযুক্তির আপডেট ভিডিও দেখুন।
গুগল নিউজে টেক টাইমস বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
তথ্য প্রযুক্তির আপডেট খবর পেতে ভিজিট করুন www.techtimesbd.com ওয়েবসাইট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!