লাইফস্টাইল

কাপড়ের স্যাঁতস্যাঁতে গন্ধ আর ছত্রাক দূর করার ৭ সহজ উপায়

বর্ষাকালে বৃষ্টি থাকবেই। আর বৃষ্টির জন্য ভেজা জামা কাপড় শোকানো নিয়েও সমস্যা। অগত্যা বারান্দায় বা ঘরেই দড়ি টাঙিয়ে কাপড় শোকাতে হয়। কিন্তু এ ভাবে কাপড় শুকিয়ে গেলেও কাপড়ে অনেক সময় স্যাঁতস্যাতে দূর্গন্ধ থেকে যায়। সাধারণত জীবাণু, ছত্রাক ইত্যাদি থেকে কাপড়ে আসে দুর্গন্ধ। রোদে শোকানো হলে সূর্যের তাপে এই জীবাণু আসতে পারে না। কিন্তু বর্ষায় রোদ সব সময়ে না পাওয়ারই সম্ভাবনা বেশি। তা হলে কাপড়ে ছত্রাক ও জীবাণু-ঘটিত দুর্গন্ধ দূর করবেন কী করে?

১) জীবাণু ও ছত্রাক যাতে আপনার প্রিয় পোশাকে বাসা না বাঁধতে পারে, তার জন্য নজর দিন কাচার পদ্ধতির উপর। কাপড়ের কোনও অংশে কাদা লেগে থাকলে আগে সেই অংশটি ভাল করে জল দিয়ে ধুয়ে ফেলুন। ঘামে ভেজা কাপড় কাচার আগে কিছুক্ষণ জলে ভিজিয়ে রাখুন। ডিটারজেন্ট দিয়ে কাপড় কাচার পর কোনও জীবাণু-নাশক লোশন মেশানো জলে কাপড় ধুয়ে নিন।

২) বর্ষায় বাইরে বৃষ্টি পড়লে ঘরের মধ্য়ে কাপড় শুকাতে হয়। সে ক্ষেত্রে চেষ্টা করুন পাখার নিচে দেওয়ার। যে ঘরে কাপড় শুকাবেন, তার জানলা দরজা খোলা রাখুন। ঘরে যেন হাওয়া-বাতাস আসে। তবে, শোবার ঘরে কাপড় না শুকাতে দেবেন না। ভিজে কাপড়ের আর্দ্রতা বাড়াতে পারে সর্দি-কাশির সমস্যা।

৩) কাপড় জামা শুকিয়ে যাবার পরে ইস্তিরি করে নিন। এতে কাপড় সমান হবে, জীবাণুও মরবে।

৪) আলমারিতে এক টানা অনেক দিন কাপড় রেখে দিলে ছত্রাক পড়তে পারে। তাই মাঝে মাঝে আলমারির কাপড় নাড়া-চাড়া করবেন। পারলে কিছুক্ষণ খুলে রাখবেন আলমারির দরজা।

৫) আলমারি, ওয়ার্ড্রোব, আলনার তাকে ন্যাপথলিন অবশ্যই রাখুন।

৬) কাপড় পরার সময়ে তাতে স্যাঁতস্যাঁতে দুর্গন্ধ ছাড়লে সেই কাপড় পরবেন না। সুগন্ধি দিয়ে সেই দুর্গন্ধ ঢাকলেও জীবাণু মরবে না।

৭) কাপড় বাইরে শুকাতে দিয়েছেন। হঠাৎ বৃষ্টিতে এসে ভিজে গেল কাপড়। সে ক্ষেত্রে ভেজা কাপড় এক বার কলের জলে ধুয়ে তবেই আবার শুকিয়ে নিন।

তথ্যসূত্র: জি নিউজ

টেক টাইমস বিডি

টেক টাইমস বিডি ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন
টেক টাইমস বিডি ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ টেক টাইমস বিডি ফেসবুক পেজের লিংক
টেক টাইমস বিডি ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং তথ্য প্রযুক্তির আপডেট ভিডিও দেখুন।
গুগল নিউজে টেক টাইমস বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
তথ্য প্রযুক্তির আপডেট খবর পেতে ভিজিট করুন www.techtimesbd.com ওয়েবসাইট।

এই বিভাগের আরও খবর

Back to top button
error: Content is protected !!