টিপস অ্যান্ড ট্রিক্স

কিভাবে যত্নে রাখবেন বাড়ির আসবাবপত্র

সবার জীবনেই স্বপ্ন থাকে একটি সাজানো গোছানো বাড়ির। আর সেই বাড়ির প্রাণ হলো আসবাবপত্র বা ‘ফার্নিচার’। কিন্তু সেই আসবাবটি যদি হয় বেমানান তাহলে ঘরের পরিপূর্ণ সজ্জাতেও থেকে যায় অপূর্ণতা। আপনার বাড়ির যে কোনও আসবাবের যত্ন যদি সঠিক ভাবে করা যায় তাহলে প্রতি বছর নতুন আসবাবপত্র না কিনেও ঘরের সজ্জায় বজায় রাখা যায় একটা নতুন রূপ।

আসবাবপত্রের যত্ন বলতে অনেকেই নিয়মিত ভাবে আসবাব পরিষ্কার করা বা এর উপরে পড়া ধুলোর আস্তরণের সাফাইটাকেই বোঝেন। কিন্তু এর বাইরেও আছে অনেক বিষয়। এখানে তুলে ধরা হলো আসবাবপত্রের যত্ন আত্তি’র এমনই কিছু কৌশলের কথা।

প্রিয় আসবাবপত্রের যত্ন –

১. অনেকের বাসস্থানেই আসবাবপত্রের একটি বড় শত্রু হিসেবে দেখা দেয় নানা রকম পোকামাকড় যেমন ঘুণপোকার উপদ্রব। বিশেষ করে যাদের বাড়িতে কাঠের আসবাবের পরিমাণ বেশি তাদেরকে এই সমস্যায় পড়তে হয় প্রায়শই। এক্ষেত্রে কাঠের আসবাবপত্রকে পোকামাকড়ের আক্রমণ থেকে বাঁচিয়ে রাখার জন্য তাতে হালকা নিমের তেল স্প্রে করতে পারেন।

২. ঘরের যে অংশটিতে রোদ পড়ে সেখানে কখনো কাঠের আসবাব রাখবেন না। এতে পলিশ এর রং হালকা হয়ে যাওয়া বা কাঠে ফাটল ধরার মতো নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। কাজেই আসবাবপত্রের সামনে বা পেছনে কোনো দিকেই যেন সরাসরি রোদ এসে না পড়ে সেদিকে খেয়াল রাখুন। এ জন্য প্রয়োজনে জানালায় ভারী পর্দা ব্যবহার করুন।

৩. ডাইনিং টেবিল হোক কিংবা বসার ঘরের সেন্টার টেবিল, কখনওই এগুলোতে সরাসরি গরম জিনিস রাখবেন না। টেবিল এর উপর কোনও ক্লথ বা কাপড় না থাকলে কমপক্ষে একটি কাগজ বা কোস্টার বিছিয়ে তার উপর গরম জিনিস রাখুন। একই ভাবে জলের গ্লাস বা তরল কোনও কিছু রাখতেও একই ধরনের সাবধানতা অবলম্বন করুন।

৪. কাঠের উপর প্রায়শই গোল রিং এর মতো দাগ পড়ে যায়। এ ক্ষেত্রে প্রথমে দাগ পড়া স্থানটি ব্লটিং পেপার দিয়ে চেপে ধরুন। তারপর ব্লটিং পেপার সরিয়ে অলিভ অয়েল বা মেয়নেজ দিয়ে দাগের উপর ঘষে শুকনো করে মুছে নিন।

৫. কাঠের আসবাবপত্রের উপর গরম কিছু রাখার কারণে রং নষ্ট হয়ে গেলে নরম কাপড়ে কর্পূর বা স্পিরিট নিয়ে নির্দিষ্ট স্থানটিতে ঘষে দাগ তুলে ফেলুন।

৬. কাঠের আসবাবপত্র বহুদিন পর পর বার্নিশ না করিয়ে বছরে, দেড় বছরে একবার করে বার্নিশ করার চেষ্টা করুন। এক্ষেত্রে পুরোনো বার্নিশ এর উপর নতুন প্রলেপ না দিয়ে পুরোনো বার্নিশ পুরোপুরি তুলে ফেলে বার্নিশ এর নতুন আস্তরণ দিন। এছাড়া বার্নিশ এর পরিবর্তে নানা টেক্সচার এর উড কালার ব্যবহার করেও আসবাবপত্রে নতুনত্ব আনতে পারেন।

তথ্যসূত্র: ইন্টারনেট

টেক টাইমস বিডি

টেক টাইমস বিডি ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন
টেক টাইমস বিডি ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ টেক টাইমস বিডি ফেসবুক পেজের লিংক
টেক টাইমস বিডি ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং তথ্য প্রযুক্তির আপডেট ভিডিও দেখুন।
গুগল নিউজে টেক টাইমস বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
তথ্য প্রযুক্তির আপডেট খবর পেতে ভিজিট করুন www.techtimesbd.com ওয়েবসাইট।

এই বিভাগের আরও খবর

Back to top button
error: Content is protected !!