বিজ্ঞান-প্রযুক্তি

কৃত্রিম বুদ্ধিমত্তা সুবিধার একাধিক টুল আনছে অ্যাডোবি

পিক্সেল বা রেজল্যুশন কম থাকলে ছবি বা ভিডিওর মান ভালো হয় না। এমনকি ভিডিওতে থাকা অবাঞ্ছিত ব্যক্তিদের কারণেও মাঝেমধ্যে সমস্যায় পড়তে হয়। তবে চিন্তা নেই আর, ছবি ও ভিডিও সম্পাদনার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সুবিধার একাধিক টুল আনতে যাচ্ছে অ্যাডোবি। এসব টুল ব্যবহার করে চাইলেই ছবির রেজল্যুশন বাড়ানোর পাশাপাশি ভিডিওতে থাকা অবাঞ্ছিত ব্যক্তি বা বস্তুর ছবি মুছে ফেলা যাবে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত ‘অ্যাডোবি ম্যাক্স’ সম্মেলনে কৃত্রিম বুদ্ধিমত্তা সুবিধার একাধিক টুলের কার্যকারিতা প্রদর্শন করেছে অ্যাডোবি। সম্মেলনে জানানো হয়, ‘প্রজেক্ট স্টারডাস্ট’ টুল ব্যবহার করে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে ছবিতে থাকা অতিক্ষুদ্র অনাকাঙ্ক্ষিত বিষয়বস্তু শনাক্ত করার পাশাপাশি সেগুলো দ্রুত মুছে ফেলা যাবে। এমনকি রোদের মধ্যে তোলা ছবিতে ছায়া থাকলে তা স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা যাবে। চাইলে নতুন পিক্সেল যুক্ত করে ছবির রেজল্যুশন বাড়ানোর সুযোগও মিলবে।

‘প্রজেক্ট ফাস্টফল’ টুল ব্যবহার করে ভিডিওতে থাকা বিভিন্ন বিষয়বস্তুর অবস্থান পরিবর্তনের পাশাপাশি ভিডিওতে নতুন পটভূমি যুক্ত করা যাবে। এমনকি ভিডিওর বিভিন্ন দৃশ্যের আলো স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তনও করে দেবে টুলটি। এক ভাষার ভিডিও অন্য ভাষায় ডাবিংয়ের জন্যও টুল তৈরি করছে অ্যাডোবি। ‘প্রজেক্ট ডাবডাবডাব’ নামের টুলটি ভিডিওতে থাকা এক ভাষার কথা অন্য ভাষায় রূপান্তর করে দেবে।

বিষয় লিখে দিলে সে অনুযায়ী ছবি বা ছবির আবহ তৈরি করতে সক্ষম কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির নতুন টুলও তৈরি করছে অ্যাডোবি। টুলটি ব্যবহার করে নির্দিষ্ট বিষয়ে দ্রুত স্কেচ ছবি ও ভেক্টর নকশা তৈরি করা যাবে। কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির নতুন টুলগুলো কবে নাগাদ উন্মুক্ত করা হবে, সে বিষয়ে কোনো তথ্য জানায়নি অ্যাডোবি।

তথ্যসূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

টেক টাইমস বিডি

টেক টাইমস বিডি ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করতেঃ এখানে ক্লিক করুন
টেক টাইমস বিডি ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ টেক টাইমস বিডি ফেসবুক পেজের লিংক
টেক টাইমস বিডি ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতেঃ এখানে ক্লিক করুন এবং তথ্য প্রযুক্তির আপডেট ভিডিও দেখুন।
গুগল নিউজে টেক টাইমস বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
তথ্য প্রযুক্তির আপডেট খবর পেতে ভিজিট করুন www.techtimesbd.com ওয়েবসাইট।

এই বিভাগের আরও খবর

Back to top button
error: Content is protected !!