লাইফস্টাইল

খাওয়ার পর যে ছয়টি কাজ করবেন না

পেট ভরে ভারী খাবার খাওয়ার পর পরই বেশ ক্লান্ত লাগে। এই ক্লান্তি কাটাতে কেউ গোসল সেরে নেন, আবার কেউবা ঘুমানোর জন্য বিছানায় চলে যান। তবে এসব অভ্যাস কিন্তু নেতিবাচক প্রভাব ফেলে শরীরের ওপর। জেনে নিন ভারী খাবার খাওয়ার পর পরই কোন কাজগুলো এড়িয়ে চলবেন।

ঘুমাবেন না: অনেকে রাতে খাবার খাওয়ার পর পরই ঘুমাতে যান। এটি একেবারেই অনুচিত। এতে খাবার হজমের প্রক্রিয়া ধীর হয়ে যায়। পেটে মেদ জমে যাওয়ার কারণ এটি। খাবার খাওয়ার অন্তত দুই ঘণ্টা পর ঘুমাবেন।

গোসল করবেন না: অনেকে রয়েছেন যারা খাওয়ার পরপর গোসল করেন। এই অভ্যাসও স্বাস্থ্যকর নয়। এর ফলে হাত, পা ও শরীরের অন্যান্য অংশে রক্ত চলাচল বেড়ে যায়। এতে পাকস্থলির রক্ত চলাচল কমে যায়, এটি হজম শক্তিকে দুর্বল করে তোলে। খাবার খাওয়ার অন্তত ২০ মিনিট পর গোসল করতে পারেন।

ফল খাবেন না: ভারী খাবার শেষ করেই সঙ্গে সঙ্গে কোনো ফল খাবেন না। এতে গ্যাস ও বদহজমের মতো সমস্যা দেখা দিতে পারে। খাবার শেষ করার এক থেকে দুই ঘণ্টা পর কিংবা খাবারের এক ঘণ্টা আগে ফল খেতে পারেন।

চা-কফি পান করবেন না: খাওয়ার পর পরই চা বা কফি পান করবেন না। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, খাওয়ার এক ঘণ্টা পর চা বা কফি পান করা উচিত।

ধূমপান করবেন না: খাওয়ার পর পরই ধূমপান করার কথা ভাববেন না। ধূমপান এমনিতেই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, তবে খাওয়ার পর পরই ধূমপান করাটা আরও ১০ গুণ বেশি ক্ষতিকর। সাধারণভাবে, ধূমপান যথেষ্ট খারাপ, তবে খাবারের পরে, এটি দশগুণ ঘাতক। এতে অন্তত ষাটটি কার্সিনোজেন রয়েছে। সুতরাং, এটি মোকাবেলা করার সর্বোত্তম উপায় হল এটি এড়ানো।

হাঁটবেন না: অনেকে খাওয়ার পর পরই হাঁটতে চলে যান এটা ভেবে যে, এই অভ্যাস খাবার হজমে সহায়তা করবে। কিন্তু এটি আসলে ভুল ধারণা। আপনি অবশ্যই খাওয়ার পর হাঁটতে যেতে পারেন, তবে কমপক্ষে ৩০ মিনিট পর।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

টেক টাইমস বিডি

টেক টাইমস বিডি ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করতেঃ এখানে ক্লিক করুন
টেক টাইমস বিডি ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ টেক টাইমস বিডি ফেসবুক পেজের লিংক
টেক টাইমস বিডি ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতেঃ এখানে ক্লিক করুন এবং তথ্য প্রযুক্তির আপডেট ভিডিও দেখুন।
গুগল নিউজে টেক টাইমস বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
তথ্য প্রযুক্তির আপডেট খবর পেতে ভিজিট করুন www.techtimesbd.com ওয়েবসাইট।

এই বিভাগের আরও খবর

Back to top button
error: Content is protected !!