বিজ্ঞান-প্রযুক্তি

গুগলে স্মার্টফোন ট্র্যাকিং থেকে মুক্তির উপায়

সাইবার অপরাধীদের জন্য কোথাও নিস্তার নেই। বিভিন্ন উপায়ে স্মার্টফোন হ্যাক করছে। যে কোনো অ্যাপ কিংবা মেসেজিং প্ল্যাটফর্মের মাধ্যমে খুব সহজেই ম্যালওয়্যার ছড়িয়ে দিচ্ছে স্মার্টফোনে। এরপর সারাক্ষণ আপনার স্মার্টফোন ট্র্যাকিং করে তথ্য চুরি করছে।

গুগল ক্রোমেও দেখা দিয়েছে এই সমস্যা। বিশ্বের অন্যতম জনপ্রিয় ব্রাউজার গুগল ক্রোম ব্যবহার করছেন বেশিরভাগ ইন্টারনেট ব্যবহারকারী তবে অনেক সময়ই গুগল ক্রোম ব্যবহার করে যেসব ওয়েবসাইট খোলা হয়, সেই সব ওয়েবসাইট ব্যবহারকারীর বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করে ফেলতে পারে।

শুধু ডেটা বা তথ্য সংগ্রহ করাই নয়, বিভিন্ন ধরনের ওয়েবসাইট ব্যবহারকারীদের ডিভাইসের উপর নজরদারিও চালাতে পারে। ব্রাউজার ডিফল্ট ট্রাকিং ফিচারের কারণে এমন সব ঘটনা ঘটতে পারে। বিপদে পড়তে পারেন যে কোনো মুহূর্তে। তবে গুগল ক্রোমই পাবেন এর সমাধান। বিশেষ এক ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা মুক্তি পাবেন হ্যাকারের হাত থেকে।

এজন্য গুগল ক্রোমে ‘ডু নট ট্র্যাক’ রিকোয়েস্ট পাঠাতে পারেন। বিভিন্ন ধরনের ওয়েবসাইট ব্যবহারকারীদের সম্পর্কে নিজেদের ধারণা বাড়িয়ে তোলার জন্য ব্যবহারকারীদের বিভিন্ন ধরনের তথ্য সংগ্রহ করে। এরপর বিভিন্ন ধরনের ওয়েবসাইট তাদের কনটেন্ট, সার্ভিস, বিজ্ঞাপন এবং বিভিন্ন ধরনের অফারের জন্য সেই সকল তথ্যের ব্যবহার করে। ব্যবহারকারীরা ডু নট ট্র্যাক রিকোয়েস্টের মাধ্যমে এটি বন্ধ করতে পারে। যেভাবে কাজটি করবেন-

ডেস্কটপ থেকে রিকোয়েস্ট পাঠানোর জন্য-

*** আপনার ডেস্কটপে গুগল ক্রোম ওপেন করুন।
*** এরপর ডান দিকের ওপরে থাকা তিনটি ডট অপশনে ক্লিক করুন।
*** এবার সেটিং অপশন বেছে নিন। বাঁদিকে থাকা ‘প্রাইভেসি অ্যান্ড সিকিউরিটি’ অপশনে ক্লিক করুন।
*** এরপর সেখান থেকে ‘কুকিজ অ্যান্ড আদার সাইট ডেটা’ অপশনে ক্লিক করলে ‘সেন্ড এ ডু নট ট্র্যাক রিকোয়েস্ট উইথ ইউর ব্রাউজিং ট্রাফিক’ অপশন পাবেন। ক্লিক করুন। ব্যাস, কাজ হয়ে গেল।

তথ্যসূত্র: লাইভমিন্ট

টেক টাইমস বিডি

টেক টাইমস বিডি ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করতেঃ এখানে ক্লিক করুন
টেক টাইমস বিডি ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ টেক টাইমস বিডি ফেসবুক পেজের লিংক
টেক টাইমস বিডি ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতেঃ এখানে ক্লিক করুন এবং তথ্য প্রযুক্তির আপডেট ভিডিও দেখুন।
গুগল নিউজে টেক টাইমস বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
তথ্য প্রযুক্তির আপডেট খবর পেতে ভিজিট করুন www.techtimesbd.com ওয়েবসাইট।

এই বিভাগের আরও খবর

Back to top button
error: Content is protected !!