টিপস অ্যান্ড ট্রিক্স

গুগল অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার চারটি টিপস

ইন্টারনেট ব্যবহার থেকে শুরু করে প্রতিক্ষণে রাস্তার যানজটের আপডেট। আবার যে কোনো কিছু জানার জন্য খুলে বসেন গুগলের ব্রাউজার। বলা যায় বর্তমানে গুগল ছাড়া জীবন হয়ে যায় কঠিন। সব কাজেই গুগল ব্যবহার করছেন। বিশ্বের কয়েকশ কোটি ব্যবহারকারী আছে গুগলের। এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে বড় টেক জায়ান্ট গুগল।

তবে বিভিন্নভাবে গুগলের অ্যাকাউন্ট হ্যাক করে হ্যাকাররা। বিভিন্ন ম্যালওয়্যার দিয়ে স্মার্টফোনের তথ্য হাতিয়ে নেয়। বেশিরভাগ সময় হ্যাকাররা ব্যবহারকারীর কাছ থেকে অর্থ আদায় করে। আবার ব্যক্তিগত ছবি, ভিডিও, তথ্য বিক্রি করে দেয় বিভিন্ন সংস্থার কাছে।

খুব সহজ কিছু উপায়ে আপনার গুগল অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে পারেন। জেনে নিন এমন চারটি সহজ উপায়-

*** যে কোনো অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার প্রথম উপায় হচ্ছে পাসওয়ার্ড সুরক্ষিত রাখা। এজন্য কিছুদিন পর পর পাসওয়ার্ড পরিবর্তন করুন। ইউনিক ধরনের পাসওয়ার্ড ব্যবহার করুন। নাম, জন্মতারিখ এসব কখনো পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করবেন না।

*** গুগল সিকিউরিটি চেকআপ করুন। ব্যবহারকারীদের ডিভাইস সুরক্ষিত রাখতে গুগল সিকিউরিটি চেকআপ খুবই গুরুত্বপূর্ণ। এর সাহায্যে ব্যবহারকারীরা যে ডিভাইস ব্যবহার করেন না, তা রিমুভ করতে পারেন। যখন গুগল অ্যাকাউন্ট লগইন করা হয় তখন গুগলের পক্ষ থেকে ডিভাইসের লিস্ট দেওয়া হয়। গুগল অ্যাকাউন্ট লগইন করার জন্য সেই সব ডিভাইস ব্যবহার করা হয়। এবার যেগুলো আপনি ব্যবহার করবেন না বা করছনে না সেগুলো মুছে দিতে পারেন।

*** গুগলের সেফ ব্রাউজিং ব্যবহার করতে পারেন। এর মাধ্যমে গুগল ব্যবহারকারীকে তার পাসওয়ার্ডের কোনো ধরনের সমস্যা রয়েছে কি না সতর্ক করতে পারে। এছাড়াও গ্রাহকরা বিভিন্ন ধরনের ক্ষতিকারক ওয়েবসাইট এবং সেখান থেকে ক্ষতিকর ফাইল ডাউনলোড করা থেকে বাঁচতে পারেন। গুগলের এই ফিচার ইউজারদের সতর্ক করে দেয়, সেসব ক্ষতিকর ওয়েবসাইট এবং ফাইল থেকে।

*** স্মার্টফোনে অপ্রয়োজনীয় ও ভুয়া অ্যাপ ডাউনলোড করা থেকে বিরত থাকুন। এটি খুবই ঝুঁকিপূর্ণ হতে পারে। সংবেদনশীল তথ্যের অ্যাক্সেস আছে এমন ডিভাইসগুলোতে শুধু প্রয়োজনীয় অ্যাপ এবং ব্রাউজার এক্সটেনশন ইনস্টল করুন। আপনার ডিভাইস এবং ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখতে অজানা উৎস থেকে অজানা অ্যাপ ইনস্টল করা এড়িয়ে চলুন।

তথ্যসূত্র: ইন্টারনেট

টেক টাইমস বিডি

টেক টাইমস বিডি ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন
টেক টাইমস বিডি ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ টেক টাইমস বিডি ফেসবুক পেজের লিংক
টেক টাইমস বিডি ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং তথ্য প্রযুক্তির আপডেট ভিডিও দেখুন।
গুগল নিউজে টেক টাইমস বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
তথ্য প্রযুক্তির আপডেট খবর পেতে ভিজিট করুন www.techtimesbd.com ওয়েবসাইট।

এই বিভাগের আরও খবর

Back to top button
error: Content is protected !!