সর্বশেষঃ
টিপস অ্যান্ড ট্রিক্স

গ্রাফিক্স কার্ড কি ও কীভাবে কাজ করে

গ্রাফিক্সের কাজ করার জন্য গ্রাফিক্স কার্ড খুবই গুরুত্বপূর্ণ। অনেকেই বলে থাকেন গ্রাফিক্স কার্ড ছাড়া যথাযথভাবে গ্রাফিক্সের কাজ করা সম্ভব নয়। কারণ এতে কম্পিউটার বার বার হ্যাং করে। অনেকে কাছে এ কার্ড সম্পর্কে জানতে চাওয়া হলে খুব বেশি কিছু বলতে পারবে না।

গ্রাফিক্স কার্ড কম্পিউটারের একটি গুরুত্বপূর্ণ অংশ। এই গ্রাফিক্স কার্ড এবং সিপিইউ মিলে কম্পিউটারের কাজের গতি বাড়িয়ে তোলে।

গ্রাফিক্স কার্ড কী?

গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (জিপিইউ)-কে বলা হয় গ্রাফিক্স কার্ড বা ভিডিও কার্ড। এটি একটি স্পেশাল ইলেকট্রনিক সার্কিট যা ছবি, ভিডিও, অ্যানিমেশন ইত্যাদির ক্রিয়েশন এবং রেন্ডারিং-কে দ্রুত গতিতে সম্পাদন করে। এই জিপিইউ মূলত সিপিইউ-এর কাজকে আরও ভালোভাবে সম্পাদন করতে সাহায্য করে। আর জিপিইউ হচ্ছে একপ্রকার সিঙ্গেল-চিপ প্রসেসর যা মূলত ভিডিও এবং গ্রাফিক্স পারফর্ম্যান্সকে বৃদ্ধি করে।

গ্রাফিক্স কার্ডের ধরণ

গ্রাফিক্স কার্ড সাধারণত দুই ধরণের। ১. ইন্টিগ্রেটেড জিপিইউ (Integrated GPU) ২. ডিসক্রিট জিপিইউ (Discrete GPU)

ইন্টিগ্রেটেড জিপিইউ বা গ্রাফিক্স কার্ড কী

ইন্টিগ্রেটেড গ্রাফিক্স কার্ড সিপিইউ-এর সাথে সংযুক্ত থাকে। এই ধরনের গ্রাফিক্স সাধারণত লো-পারফর্ম্যান্সকারী জিপিইউ। বড় ধরনের কোনে গেইমিং বা ভিডিও রেন্ডারিং-এর ক্ষেত্রে একেবারে বাজে পরিস্থিতির মুখোমুখি করে তোলে। এই ইন্টিগ্রেটেড গ্রাফিক্স সহ সিপিইউগুলোর সবচেয়ে জনপ্রিয় উদাহারণ হলো- Ryzen 5 3400G। এই ধরনের জিপিইউ যেহেতু প্রসেসরের সাথে সংযুক্ত থাকে, তাই আলাদা কোনো খরচ নেই।

ডিসক্রিট জিপিইউ বা গ্রাফিক্স কার্ড

ডিসক্রিট জিপিইউগুলোর দাম তুলনামুলক বেশি হয়ে থাকে। তবে এই জিপিইউগুলোর পারফম্যান্স অনেক ভালো। গেমিং থেকে শুরু করে যত ভারি কাজ রয়েছে সবকিছু করতে গেলে ডিসক্রিট জিপিইউ-এর প্রয়োজন হয়।

বর্তমানের গ্রাফিক্স কার্ডগুলো অনেক হাই-এন্ড অ্যাপলিকেশনের জন্য ব্যবহৃত হয় এবং এগুলো ব্যবহারের ফলে কাজের গতিও অনেক বৃদ্ধি পায়। এর প্রধান কারণ হলো- জিপিইউ সবগুলো কোর একসাথে সমান্তরালে ব্যবহার করতে পারে।

গ্রাফিক্স কার্ড-এর সুবিধা হলো- এটি 2D এবং 3D উভয়-এর জন্য গ্রাফিক্স রেন্ডার করতে সক্ষম। ফলে গেইমিং-এর ক্ষেত্রে হাই-পারফর্ম্যান্স, হাই-রেজ্যুলেশন, ফাস্টার ফ্রেইম রেট সবকিছু ধরে রাখা সম্ভব হয়।

গ্রাফিক্স কার্ডের কিছু জনপ্রিয় মডেল Gigabyte GTX 1050 Ti :

বাজারের অন্যতম জনপ্রিয় গ্রাফিক্স কার্ড মডেল এটি। আপনি যদি শুধু গেম খেলাকে উদ্দেশ্য করে গ্রাফিক্স কার্ড কিনতে চান তাহেল এটিই একটু কম বাজেটের মধ্যে সেরা একটি গ্রাফিক্স কার্ড।

radeon rx 570 : এটিও গেম খেলার জন্য দারুন একটি গ্রাফিক্স কার্ড মডেল এটির মাধ্যমে প্রায় সব ধরনের গেমগুলোই আলট্রা হাই রেজুলেশনে প্লে করতে পারবেন। যা আপানাকে দারুন স্মুথ ও শার্পনেস গেমিং অনুভূতি দেবে।

GeForce GTX 1650 : মুটামুটি বাজেটের মধ্যে এটিও অন্যন্ত জনপ্রিয় একটি গ্রাফিক্সকার্ড মডেল। যা দ্বারা যে কোন ধরনের গেম হাই গ্রাফিক্সে ৪০-৫০ এফ পি এসে খেলতে পারবেন এছাড়াও অন্যান্য কাজ তো রয়েছেই।

সাশ্রয়ী মূল্যের উচ্চমানের অ্যাকসেস কন্ট্রোল ডিভাইস আনলো ওয়ালটন

টেক টাইমস বিডি এর ফেসবুক পেজের লিংক

আরও দেখুন
Back to top button
error: Content is protected !!