টিপস অ্যান্ড ট্রিক্স

চালের পোকা দূর করার সহজ উপায়

বাঙালির প্রধান খাদ্য হচ্ছে ভাত। প্রায় সব পরিবারেই অন্তত দুবেলা ভাত রান্না হয়। এ কারণে চালের পরিমাণটা একটু বেশিই লাগে সব পরিবারে। আর প্রতিদিন চাল কিনে আনা নিশ্চয়ই সম্ভব নয়? তাইতো একসঙ্গে এক কিংবা একাধিক মণ চাল কিনে রাখার অভ্যাস প্রায় সব বাড়িতেই।

তবে একসঙ্গে বেশি চাল বাসায় রাখার কয়েক দিনের মধ্যেই দেখা যায়, তাতে পোকা ধরে গেছে। আর সেই চাল যদি একটু পুরোনো হয়, তাহলে তো কথাই নেই। ভাত রান্নার আগে সেই চাল যতই ধোয়া হোক না কেন, চোখ ফাঁকি দিয়ে কিছু পোকা ঠিকই থেকে যায়। আর পোকাসহ নিশ্চয় কেউ ভাত রান্না করতে চাইবেন না।

এক এক করে চালের পোকা দূর করা বেশ পরিশ্রমের কাজ। তাহলে উপায় কী? কী করে ঠেকাবেন চালের পোকা? সাধারণ কয়েকটি উপায়েই চালের পোকা দূরে রাখা যায়। এর জন্য খুব খাটনিরও প্রয়োজন পড়ে না।

*** চালে পোকা ধরে গেলে, চালের পাত্রে কয়েকটি নিমপাতা রেখে দিন। নিমপাতার পরিবর্তে দিতে ব্যবহার করতে পারেন তেজপাতাও। দেখবেন চালের পোকা পালিয়েছে। চালের পোকা তাড়ানোর অন্যতম সেরা উপায় এটি। তবে আগে থেকেই চালের পাত্রে নিমপাতা বা তেজপাতা দিয়ে রাখলে, পোকা ধরার ভয় থাকবে না।

*** কিংবা খোসা ছাড়ানো কয়েকটি রসুন চালের পাত্রে রেখে দিতে পারেন। এতে চালে পোকা ধরবে না। তবে রসুনগুলো শুকিয়ে গেলে অবশ্যই পরিবর্তন করে দেবেন।

*** এ ছাড়া শুকনো মরিচ কিংবা গোলমরিচের সাহায্যেও চালের পোকা দূর করা যায়। কয়েকটি শুকনো মরিচ চালের পাত্রে দিয়ে রাখুন। তাহলেই আর পোকা আসবে না। আবার গোলমরিচও চালের পোকা দূর করতে পারে। এজন্য এক মুঠো আস্ত গোলমরিচ চালের পাত্রে দিয়ে রাখুন।

*** চালের পোকা ঠেকানোর আরেকটি দারুন ‍উপায় হলো, লবঙ্গ। চালের পাত্রে কয়েকটি লবঙ্গ রেখে দিন, দেখবেন পোকা দূরে থাকবে।

*** অদ্ভুত হলেও এটা সত্যি যে, ম্যাচের কাঠিও চালের পোকা দূর করতে পারে। ম্যাচে সালফার থাকে, যা এই পোকাগুলো পছন্দ করে না। বেশ কিছু ম্যাচের কাঠি চালের পাত্রে রেখে দিন, দেখবেন পোকা দূরে থাকবে।

*** তারপরও যদি চালে পোকা হয়, তাহলে চাল ৪ থেকে ৫ দিন কৌটা করে ফ্রিজে রেখে দিন। দেখবেন সব পোকা মরে গেছে।

*** যদি চালে প্রচুর পরিমাণে পোকা ধরে যায়, তাহলে সূর্যের আলোয় চালগুলো মেলে দিন কিছুক্ষণ। প্রখর তাপে পোকা পালাবে। তবে চাল সরাসরি রোদে রাখলে, সেই চালে ভাত ভালো হয় না। তাই সরাসরি চাল রোদে না রেখে, কৌটাসহ রেখে দিতে পারেন। রোদের তাপে পোকা মরে যাবে।

*** চাল সংরক্ষণে এয়ারটাইট বক্স ব্যবহার করুন। এর ফলে বাতাস না ঢুকতে পারলে চালে পোকা ধরবে না এবং চালে স্যাতস্যাতে ভাবও হবে না। চালের পাত্র ঠান্ডা জায়গায় রাখুন। নতুন করে চাল ভরার আগে পাত্রটি ধুয়ে পরিষ্কার করে নিন। পাত্রের আশপাশে কিটনাশক ব্যবহার করতে পারেন।

তথ্যসূত্র: ইন্ডিয়া টুডে

টেক টাইমস বিডি

টেক টাইমস বিডি ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন
টেক টাইমস বিডি ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ টেক টাইমস বিডি ফেসবুক পেজের লিংক
টেক টাইমস বিডি ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং তথ্য প্রযুক্তির আপডেট ভিডিও দেখুন।
গুগল নিউজে টেক টাইমস বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
তথ্য প্রযুক্তির আপডেট খবর পেতে ভিজিট করুন www.techtimesbd.com ওয়েবসাইট।

এই বিভাগের আরও খবর

Back to top button
error: Content is protected !!