বিজ্ঞান-প্রযুক্তি

চ্যাটজিপিটি কে টেক্কা দিতে গুগলের নতুন এআই

চ্যাটজিপিটি বিশ্বের অন্যতম ধনকুবের ইলন মাস্কের আরেকটি চমক। ওপেনআই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করা যুক্তরাষ্ট্রভিত্তিক একটি কোম্পানি, যার একজন প্রতিষ্ঠাতা হলেন ধনকুবের ইলন মাস্ক।

এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার দিকে ঝুঁকছে টেক জায়ান্ট প্রতিষ্ঠানগুলো। বর্তমানে সবচেয়ে জনপ্রিয় এআই চ্যাটবট হচ্ছে চ্যাটজিপিটি। এটি চালু করেছে ওপেনএআই। গুগলের চেয়েও দ্রুত ও নির্ভুল উত্তর দেওয়ার কারণে এখন সবার কাছেই প্রিয় হয়ে উঠেছে চ্যাটজিপিটি। গুগলে কোনো কিছু সার্চ দিলে আপনাকে সেই সংক্রান্ত অনেকগুলো লিংক দেখাবে। কিন্তু চ্যাটজিপিটি সরাসরি তার উত্তর জানিয়ে দেবে।

চ্যাটজিপিটির জনপ্রিয়তা যতই বাড়ছে ততই মাথায় হাত পড়ছে গুগলের। গ্রাহক হারাতে বসেছে বিশ্বের অন্যতম জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। এবার গুগল চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বী অ্যাপ নিয়ে আসছে। সম্প্রতি এমনই ঘোষণা দিয়েছে গুগল। তিনি জানিয়েছেন, গুগলের সার্চ ইঞ্জিনে এআই ফিচার্স যোগ করার চিন্তাভাবনা করছে টেকনোলজি জায়ান্টটি।

শিগগির ব্যবহারকারীরা পরীক্ষামূলক এবং উদ্ভাবনী উপায়ে অনুসন্ধান করতে তার নতুন এবং শক্তিশালী সহচরের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারবেন। গুগল সার্চ ডায়লগ অ্যাপ্লিকেশনগুলোর জন্য ল্যাঙ্গুয়েজ মডেলের সুবিধা দিতে চলেছে, যা সংস্থার নিজস্ব ল্যাঙ্গুয়েজ মডেল। এটি ব্রাউজারকে তথ্যভিত্তিক এবং কথোপকথনমূলক প্রশ্নের ফলাফল প্রদানে সাহায্য করবে।

গুগল সার্চের নতুন, পরিণত এবং উন্নত পদ্ধতিটি পরীক্ষার জন্য চালু করা হতে পারে। বর্তমান সময়ের সবচেয়ে উন্নত প্রযুক্তি হলো এআই বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। গুগলের সিইও সুন্দর পিচাই ঘোষণা করেন, গুগল শিগগির নতুন টুলস এবং এপিআই অফার করবে তার ডেভেলপারদের, যার মাধ্যমে তারা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সে নিজস্ব অ্যাপ্লিকেশন ডিজাইনও তৈরি করতে পারবেন। এছাড়াও এখান থেকে জানতে পারবেন শিশুর গোসলের পরিকল্পনা কীভাবে করা যায় বা দুপুরের খাবারের উপাদানগুলোর তালিকা থেকে কী ধরনের খাবার তৈরি করা যেতে পারে সেসব কিছুই।

তথ্যসূত্র:দ্য ভার্জ

টেক টাইমস বিডি

টেক টাইমস বিডি ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন
টেক টাইমস বিডি ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ টেক টাইমস বিডি ফেসবুক পেজের লিংক
টেক টাইমস বিডি ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং তথ্য প্রযুক্তির আপডেট ভিডিও দেখুন।
গুগল নিউজে টেক টাইমস বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
তথ্য প্রযুক্তির আপডেট খবর পেতে ভিজিট করুন www.techtimesbd.com ওয়েবসাইট।

এই বিভাগের আরও খবর

Back to top button
error: Content is protected !!