সর্বশেষঃ
বিজ্ঞান-প্রযুক্তি

ছবি দিয়ে গুগলে অনুসন্ধান করবেন যেভাবে

সার্চ ইঞ্জিন গুগল ব্যবহার করে ব্যবহারকারীরা সাধারণত বিভিন্ন বিষয় তথ্য অনুসন্ধান করে থাকেন। ব্যবহারকারীর লিখিত বিভিন্ন প্রাসঙ্গিক শব্দ বা কি-ওয়ার্ডের ওপর ভিত্তি করে ফলাফলও প্রদর্শন করে গুগল। লিখিত শব্দ বা বর্ণ ছাড়াও ছবি দিয়ে গুগলে তথ্য খোঁজা যায় এবং প্রাসঙ্গিক ফলাফল পাওয়া যায়।

ছবি দিয়ে তথ্য অনুসন্ধানের জন্য অনেকেই গুগল লেন্স ব্যবহার করেন। তবে গুগল লেন্স ছাড়া গুগল ইমেজেস সার্চ টুল ব্যবহার করেও ছবি দিয়ে অনুসন্ধান করা যায়। এ সুবিধা কাজে লাগিয়ে চারাগাছ শনাক্ত করা যায়, একই ধরনের ছবি খোঁজা যায়, এমনকি ছবির উৎসও অনুসন্ধান করা যায়। গুগল ইমেজেস সার্চ কম্পিউটার ও স্মার্টফোনে ব্যবহার করার সুযোগ রয়েছে। দেখে নেওয়া যাক সুবিধাটি কীভাবে ব্যবহার করা যায়।
কম্পিউটারে ছবি ব্যবহার করে অনুসন্ধানঃ প্রথমে কম্পিউটার থেকে যেকোনো ব্রাউজারে যেতে হবে। এরপর গুগল ইমেজেসে প্রবেশ করতে হবে। সেখানে গিয়ে সার্চ বক্সের ডান দিকে থাকা ক্যামেরা আইকনে ক্লিক করে কাঙ্ক্ষিত ছবি দিতে হবে। এরপর ছবি অনুযায়ী প্রাসঙ্গিক ফলাফল প্রদর্শিত হবে। এ ছাড়া সার্চ বক্সে ছবির ইউআরএল পেস্ট করেও অনুসন্ধানের সুযোগ রয়েছে।

অ্যান্ড্রয়েড ফোনে ছবি ব্যবহার করে অনুসন্ধানঃ অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে গুগল অ্যাপে প্রবেশ করতে হবে। এরপর সার্চ বক্সের ডান দিকে থাকা গুগল লেন্স আইকনে ট্যাপ করে গ্যালারিতে থাকা ছবি নির্বাচন করলে প্রাসঙ্গিক ফলাফল দেখা যাবে। এ ছাড়া স্মার্টফোনের ব্রাউজার থেকে গুগল ইমেজেসে প্রবেশ করেও ছবি দিয়ে তথ্য অনুসন্ধান করার সুযোগ রয়েছে।

তথ্যসূত্র: টেকক্লুসিভ

টেক টাইমস বিডি

টেক টাইমস বিডি ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করতেঃ এখানে ক্লিক করুন
টেক টাইমস বিডি ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ টেক টাইমস বিডি ফেসবুক পেজের লিংক
টেক টাইমস বিডি ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতেঃ এখানে ক্লিক করুন এবং তথ্য প্রযুক্তির আপডেট ভিডিও দেখুন।
গুগল নিউজে টেক টাইমস বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
তথ্য প্রযুক্তির আপডেট খবর পেতে ভিজিট করুন www.techtimesbd.com ওয়েবসাইট।

আরও দেখুন
Back to top button
error: Content is protected !!