সর্বশেষঃ

ছবি দেখেও তথ্য জানাবে চ্যাটজিপিটি

গত নভেম্বরে তৈরি হওয়ার পর সারা বিশ্বেই এখন চ্যাটজিপিটি নিয়ে একটা আগ্রহ তৈরি হয়েছে। শুধু জানুয়ারি মাসেই বিশ্বের প্রায় ১০ কোটি মানুষ চ্যাটজিপিটি ব্যবহার করেছে। এটি কৃত্রিম বুদ্ধিমত্তার একটি চ্যাটবট সিস্টেম বা আলাপচারিতা করার অ্যাপলিকেশন।

চ্যাটজিপিটি বা চ্যাট জেনারেটিভ প্রি-ট্রেইনড ট্রান্সফর্মার। এটি হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তার এমন একটি অ্যাপলিকেশন যাকে বলা হয় ‘লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল টুলস’। এটি চালু করেছে ওপেনএআই। চ্যাটজিপিটি রেসিপি থেকে শুরু করে গণিত সমাধান, ভার্সিটির অ্যাসাইনমেন্ট, রিপোর্টের সব ধরনের তথ্য পাবেন এ চ্যাটবটে।

এমনকি এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার এই চ্যাটবট আপনার রিপোর্ট-প্রেজেন্টেশন তৈরি করে দেবে মুহূর্তেই। চ্যাটজিপিটি রচনা লিখতে পারে, চাকরির বা ছুটির আবেদন, চুক্তিপত্র, কোন ঘটনা সম্পর্কে ব্যাখ্যা, ছোটখাটো প্রতিবেদন তৈরি করে দিতে পারে। এটি কম্পিউটার প্রোগ্রাম, গান বা কবিতাও লিখে দিতে পারে ব্যবহারকারীর জন্য।

এবার শুধু টেক্সট নয়, যে কোনো ছবি দেখালেই তার বিস্তারিত তথ্যও জানাবে চ্যাটজিপিটি। সম্প্রতি কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট চ্যাটজিপিটির হালনাগাদ ভার্সন জিপিটি-৪ উন্মুক্ত করেছে প্রযুক্তি প্রতিষ্ঠান ওপেনএআই। আগের ভার্সনটি শুধু টেক্সটে সীমাবদ্ধ থাকলেও নতুন ভার্সন ছবি বুঝতে সক্ষম। যেমন- কোনো রান্নার উপকরণের ছবি দেখে এটি বলতে পারবে এসব উপকরণ দিয়ে কী কী রান্না করা সম্ভব কিংবা কোনো ছবির জন্য ক্যাপশন বা ডেসক্রিপশন লিখতে পারবে।

চ্যাটজিপিটির আগের ভার্সনটি ছিল জিপিটি-৩.৫। চ্যাটজিপিটি ৫৭০ গিগাবাইট তথ্য সমৃদ্ধ, যার শব্দ ভান্ডার ৩০০ বিলিয়নেরও বেশি। ইন্টারনেটে ২০২১ সাল পর্যন্ত যেসব তথ্য রয়েছে, শুধু সেগুলোই তার তথ্যভাণ্ডারে রয়েছে। তবে নতুন ভার্সনটি ২৫ হাজার শব্দ পর্যন্ত বুঝতে সক্ষম, যা আগের ভার্সনের চেয়ে ৮ গুণ বেশি।

জিপিটি-৪ এর নিরাপত্তা বিষয়গুলো নিশ্চিত করার জন্য তারা ৬ মাস ধরে কাজ করেছে এবং মানুষের ফিডব্যাকের সাহায্যে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। যদিও কোম্পানিটি স্বীকার করেছে, জিপিটি-৪ এ এখনো ভুল তথ্য চলে আসতে পারে। আপাতত যারা মাসিক ২০ মার্কিন ডলারের বিনিময়ে চ্যাটজিপিটি প্লাস সাবস্ক্রাইব করেছেন, তাদের জন্যই জিপিটি-৪ ভার্সনটি উন্মুক্ত করা হয়েছে। আগামী ১৬ মার্চ মাইক্রোসফটও তাদের সার্চ ইঞ্জিনে চ্যাটজিপিটির হালনাগাদকৃত ভার্সন জিপিটি-৪ সংযুক্ত করার ঘোষণা দিতে পারে।

তথ্যসূত্র: টেকক্রাঞ্চ

টেক টাইমস বিডি

টেক টাইমস বিডি ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন
টেক টাইমস বিডি ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ টেক টাইমস বিডি ফেসবুক পেজের লিংক
টেক টাইমস বিডি ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং তথ্য প্রযুক্তির আপডেট ভিডিও দেখুন।
গুগল নিউজে টেক টাইমস বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
তথ্য প্রযুক্তির আপডেট খবর পেতে ভিজিট করুন www.techtimesbd.com ওয়েবসাইট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!