সর্বশেষঃ
বিজ্ঞান-প্রযুক্তি

জি-মেইল ব্যবহার করা যাবে ইন্টারনেট ছাড়াই

ইন্টারনেট ছাড়া আমরা এক মুহূর্তও চিন্তা করতে পারিনা। প্রযুক্তির সব কাজেই ইন্টারনেট দরকার। হোক সেটা অফিসের কাজ কিংবা দূর দুরান্তে যোগযোগ করতে। তবে বিশ্বের সবথেকে জনপ্রিয় ই-মেইল পরিষেবা জি-মেইল ব্যবহারে করা যাবে ইন্টারনেট ছাড়াই। শুনতে অবাক লাগলেও ইন্টারনেট ছাড়া জিমেইলে পুরোনো ই–মেইল পড়ার পাশাপাশি নতুন ই–মেইলও পাঠানো যায়।

এতদিন গুগলের এই ই-মেইল পরিষেবা ব্যবহারের জন্য ইন্টারনেট কানেকশন ছিল বাধ্যতামূলক। এবার কোনো ইন্টারনেট কানেকশন ছাড়াই জি-মেইলের মাধ্যমে ই-মেইল পাঠানো যাবে এবং পড়া যাবে।

চলুন তাহলে দেখে নেওয়া যাক কীভাবে ইন্টারনেট কানেকশন ছাড়াই জি-মেইল ব্যবহার করবেন-

ইন্টারনেট কানেকশন ছাড়া জি-মেইল ব্যবহারের জন্য ব্রাউজার থেকে mail.google.com ওপেন করতে হবে। দ্রুত এই লিঙ্ক ওপেন করার জন্য ব্রাউজারে বুকমার্ক সেভ করতে পারেন। তবে শুধু গুগল ক্রোম ব্রাউজার থেকেই অফলাইনে জি-মেইল ব্যবহার করা যাবে।

অফলাইনে জি-মেইল ব্যবহার করতে প্রথমে ক্রোম ব্রাউজার ওপেন করে mail.google.com অথবা সেভ করা বুকমার্ক ওপেন করুন। এবার সেটিংসে গিয়ে অফলাইনে ক্লিক করুন। সেখানে পাবেন ‘Enable offline mail/এনাবেল অফলাইন মেইল’ অপশনে ক্লিক করুন। এখানে After logging out of my Google account–এর নিচে থাকা যেকোনো একটি অপশন নির্বাচন করতে হবে। Keep offline data on my computer নির্বাচন করলে জিমেইল থেকে লগআউট হলেও কম্পিউটারে তথ্য থেকে যাবে। আর যদি Remove offline data from my computer নির্বাচন করেন, তাহলে জিমেইল থেকে লগআউট হলেই অফলাইনে করা কাজের তথ্য মুছে যাবে। এবার আপনি আপনার জি-মেইল অ্যাকাউন্ট অফলাইনেও ব্যবহার করতে পারবেন।

আসুন জেনে নেই Microsoft Word এর পরিচিতি ও ব্যবহার সম্পর্কে।

টেক টাইমস বিডি এর ফেসবুক পেজের লিংক

 

তথ্যসূত্র: ইন্টারনেট

আরও দেখুন
Back to top button
error: Content is protected !!