Featuredলাইফস্টাইল

জেনে নিন লবণের অদ্ভুত সব ব্যাবহার !

নিউজ ডট বাজারযাবো ডেস্কঃ লবণের অনেক গুণ। অনেক গবেষক বলেন, লবণের ১৪ হাজারের মতো উপকারিতা আছে! ভাবতে পারেন, যে উপাদানটি আপনার রান্নার স্বাদ বাড়ায়, তা আর কতো উপকারে আসতে পারে? খাবারে থাকা লবণ শরীরের সোডিয়ামের মাত্রা ঠিক রাখে। তবে আপনি কি জানেন এই লবণ যে থালা বাসন সহ বিভিন্ন উপাদান পরিষ্কার করতে কতোটা কার্যকর? জেনে নিন, লবণ দিয়ে বিভিন্ন আসবাব পণ্য কিভাবে পরিষ্কার করা যায়।

রান্নাঘরের লোহার তৈরি আসবাব পরিষ্কার করতেঃ আয়রনের তৈরি রান্নাঘরের আসবাব পণ্যগুলো বেশি ব্যবহার করার ফলে একটা সময়ে তাতে মরিচা পড়ে। আর তা পরিষ্কার করতে হয় সাবান দিয়ে। এক্ষেত্রে একটি পাত্রে অল্প একটু তেল গরম করে তাতে একটু লবণ মিশিয়ে তা ফুটিয়ে পেস্ট তৈরি করুন। পরে তা দিয়ে রান্না করার ওই পাত্রটি ঘষুন, কুসুম গরম পানিতে এরপর ধুয়ে ফেলুন।

সিংক পরিষ্কার করতেঃ বেশি ব্যবহারের ফলে রান্নাঘরের সিংক ও ড্রেনেজ সিস্টেম দুর্গন্ধময় হয়ে উঠতে পারে। সেক্ষেত্রে গরম পানি ও লবণের দ্রবণ তৈরি করুন। পরে তা দিয়ে সিংক ধুয়ে ফেলুন ও পাইপের ভেতরে ওই লবণ পানি ঢেলে দিন। এর ফলে তাতে গ্রিজ থাকবে না, সিংক চকচকে হয়ে উঠবে।

রান্নার পাত্র থেকে পোড়া দাগ দূর করতেঃ রান্না করার পর অনেক সময় ডেকচিতে পোড়া দাগ লেগে যায়, যা দূর করা বেশ কষ্টকর। এক্ষেত্রে রান্নার পর পরই ডেকচির পোড়া দাগ দূর করতে কিছু লবণ তাতে ছিটিয়ে দিন। এরপর ডেকচিটি ধুয়ে ফেললে দাগ সহজে উঠে আসবে।

পানির পাত্র থেকে আয়রনের দাগ দূর করতেঃ দীর্ঘদিন কোনো বোতল বা পাত্রে পানি রাখা হলে, তাতে আয়রনের দাগ পড়ে যায় বা স্তর পড়ে যায়। এটি দূর করতে ওই পাত্রে একটু লবণ, এক টেবিল চামচ বেকিং সোডা ও কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে কিছুক্ষণ রেখে দিন। পরে টেপের পানিতে ধুয়ে ফেলুন।

পিতল ও তামার পাত্র পরিষ্কার করতেঃ লবণ, ভিনেগার ও ময়দার পেস্ট তৈরি করে পিতল বা তামার ট্রফি, মেডেল ও অ্যান্টিক সামগ্রীগুলো ঘষুন। কিছুক্ষণ পর নরম কাপড় দিয়ে মুছে ফেলুন। দেখবেন সেগুলো আগের মতোই ঝকমক করছে।

মরিচা দূর করতেঃ লোহার কোনো আসবাবের উপর পড়া মরিচা দূর করতে লবণ, পানি ও টারটার ক্রিম মিশিয়ে পেস্ট তৈরি করুন। এরপর ওই পেস্ট মরিচার উপর লাগিয়ে শুকাতে দিন। পরে একটি ব্রাশ দিয়ে মরিচা দূর করে নরম কাপড় দিয়ে মুছে ফেলুন।

কফির দাগ দূর করতেঃ বাসায় সেসব কাপে কফি পান করেন, সেগুলোতে এক পর্যায়ে দাগ বসে যায়। সেই দাগ দূর করতে লবণ ও ভিনেগারের পেস্ট তৈরি করুন। এরপর কফির কাপ ও পাত্র ঘষুন ওই পেস্ট দিয়ে। পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

রেফ্রিজারেটর পরিষ্কার করতেঃ নিয়মিত রেফ্রিজারেটর পরিষ্কার না করলে একটা পর্যায়ে তা থেকে উৎকট গন্ধ ছড়াতে পারে, এটা স্বাস্থ্যের জন্যেও ক্ষতিকর। তাই লবণ ও সোডা পানির একটি দ্রবণ তৈরি করুন। পরে একটি কাপড় সেই দ্রবণে চুবিয়ে তা দিয়ে ফ্রিজের ভেতরের অংশ পরিষ্কার করুন।

কাঠের ফার্নিচারের দাগ দূর করতেঃ হ্যাঁ, লবণের মাধ্যমে আপনার বাসায় কাঠের ফার্নিচারে পড়া কঠিন দাগও দূর করা যাবে। লবণ ও ভেজিটেবল অয়েলের একটি মিশ্রণ তৈরি করুন। একটি কাপড় এই মিশ্রণে চুবিয়ে তা দিয়ে কাঠের দাগ দূর করুন। পরে শুকনো একটি কাপড় দিয়ে তা মুছে ফেলুন।

কাপড়ের ছত্রাক পরিষ্কার করতেঃ দীর্ঘদিন ওয়ারড্রোব বা আলমারিতে কাপড় রেখে দিলে তাতে ছত্রাক পড়ে, এতে উৎকট গন্ধ তৈরি হয় ও কাপড়ের উজ্জ্বলতা নষ্ট হয়। এ অবস্থা থেকে রেহাই পেতে সম পরিমাণ লেবুর রস ও লবণ মিশিয়ে তা দিয়ে কাপড়ের ছত্রাক বা দাগের উপর ঘষুন। পরে কাপড় শুকাতে দিন সূর্যের আলোতে।

কম্বল ও কার্পেট পরিষ্কার করতেঃ হ্যাঁ, কম্বল ও কার্পেটের উজ্জ্বলতা বাড়াতে লবণ বেশ কার্যকর। লবণের পানির মিশ্রণে একটি কাপড় চুবিয়ে তা দিয়ে আলতো করে কম্বল ও কার্পেট পরিষ্কার করুন। এতে বিবর্ণ রং অনেকটাই ফিরে আসবে।

এই বিভাগের আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পর্কিত খবর
Close
Back to top button
error: Content is protected !!