সর্বশেষঃ
বিজ্ঞান-প্রযুক্তি

দৃষ্টিপ্রতিবন্ধীরা টুইটারে থাকা ছবির বর্ণনা শুনতে পারবেন

দৃষ্টিপ্রতিবন্ধী বা অন্ধদের জন্য ‘ইমেজ ডেসক্রিপশন রিমাইন্ডার’ সুবিধা চালু করেছে টুইটার। এ সুবিধা চালুর ফলে খুদে ব্লগ লেখার সাইটটিতে বিনিময় করা টুইটের (টুইটারে দেওয়া বার্তা) সঙ্গে থাকা ছবির বর্ণনা স্ক্রিন রিডার সফটওয়্যারের মাধ্যমে শোনা যাবে।

এক বিবৃতিতে টুইটার জানিয়েছে, চাইলেই সব ছবির বর্ণনা শোনা যাবে না। এ জন্য প্রথমে ইমেজ ডেসক্রিপশন রিমাইন্ডার সুবিধার সাহায্যে টুইট করার আগেই ছবির বর্ণনা যুক্ত করতে হবে। টুইট পোস্টকারীর দেওয়া বর্ণনাই দৃষ্টিপ্রতিবন্ধীদের পড়ে শোনাবে তাঁদের জন্য তৈরি স্ক্রিন রিডার সফটওয়্যার।

এ পদ্ধতি মূলত ‘অলটারনেটিভ টেক্সট’ বা ‘অল্ট টেক্সট’ নামে পরিচিত। এতে ছবির বিষয়বস্তু লিখে দেওয়া যায়, যা স্ক্রিন রিডার সফটওয়্যারের মাধ্যমে শোনা যায়। ফলে চোখে না দেখলেও ছবির বিষয়বস্তু সম্পর্কে জানার সুযোগ মিলে থাকে।

নতুন এ সুবিধা দৃষ্টিপ্রতিবন্ধীদের পাশাপাশি সাধারণ মানুষেরাও ছবির বিস্তারিত তথ্য জানতে ব্যবহার করতে পারবেন। এমনকি ধীরগতির ইন্টারনেট ব্যবহারকারীরাও এ থেকে উপকৃত হবেন। মুঠোফোনের পাশাপাশি কম্পিউটারে ব্যবহার উপযোগী এ সুবিধা বিশ্বের সব দেশের টুইটার ব্যবহারকারীদের জন্য পর্যায়ক্রমে চালু হবে।
তথ্যসূত্র: আইএএনএস

আরও দেখুন
Back to top button
error: Content is protected !!