সর্বশেষঃ
লাইফ-স্টাইল

পনির টাটকা রাখবেন যেভাবে

বিশ্বজুড়েই জনপ্রিয় পনির। সাধারণত বাড়িতেই দুধ থেকে বানিয়ে নেওয়া হয় পনির, তাছাড়া দোকানেও পাওয়া যায়। যেহেতু দুধ থেকে পনির তৈরি করা হয়, তাই এর একাধিক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। পনির থেকেও প্রচুর পরিমাণ ক্যালশিয়াম পাওয়া যায়। এছাড়াও খনিজ, ভিটামিন এসব তো রয়েছেই।

বাড়িতে পনির থাকলে অসময়ে অনেক কাজে লাগে। সাধারণত যে কোনো তরকারিরও স্বাদ অনেকটাই বাড়িয়ে দেয় পনির। আবার খুব সহজে শুধু পনির দিয়েও নানান পদ রান্না করা যায়। এ কারণে অনেক বাড়িতে একটু বেশি করে পনির কিনে রাখা হয়। কিন্তু পনির কীভাবে টাটকা রাখা যায় তা নিয়ে অনেকেই সমস্যায় পড়েন।

কেউ কেউ ভাবেন এতো চিন্তার কি আছে, পনির ফ্রিজে রেখে দিলেই সবচেয়ে ভালো থাকবে। কিন্তু ফ্রিজ থেকে বের করার পরই টের পাওয়া যায়, সেই ধারণা একেবারেই ভ্রান্ত। বেশিরভাগ ক্ষেত্রেই ফ্রিজে রাখার জন্য পনির বেশ শক্ত হয়ে যায়। ফলে এর স্বাদ-এও প্রভাব পড়ে। তবে কয়েকটি টিপস মেনে চললে পনির থাকবে নরম ও টাটকা। স্বাদও থাকে আগের মতো একই।

কাপড়ে মুড়ে রাখুন: পনির একটি পরিষ্কার নরম সুতির কাপড়ে ভালোভাবে মুড়িয়ে ফ্রিজে রাখুন। পনির দীর্ঘ সময় টাটকা রাখতে চাইলে চার থেকে পাঁচ ঘণ্টা পর পর এই কাপড়ের ওপর পানি ছেটাতে থাকুন। রান্নার সময়ে কিছুটা পনির কেটে নিয়ে বাকিটা আবার কাপড়ে মুড়ে ফ্রিজে রেখে দিতে পারেন।

ঢাকনা দেওয়া পাত্রে রাখুন: নরম সুতির কাপড় যদি হাতের কাছে না থাকে, তাহলে একটি পাত্রে কিছুটা পানি ঢেলে তাতে পনির রাখুন। তারপর পাত্রের ঢাকনা আটকে ফ্রিজে ঢুকিয়ে দিন। পানিতে পনির নরম থাকে। এই উপায়ে পনির টাটকাও থাকে দীর্ঘ সময়। তবে প্রতিদিন এই পানি পরিবর্তন করতে হবে। পনির বেশিদিন ফ্রিজে না রাখাই ভালো।

প্যাকেটজাত পনির: প্যাকেট করা পনির কিনলে, বাড়িতে পৌঁছানোর সঙ্গে সঙ্গে এটি ফ্রিজে রেখে দিন। প্যাকেট খুলে রাখবেন না, তাহলে পনির নষ্ট হয়ে যাবে। রান্না করার আধা ঘণ্টা আগে প্যাকেট কেটে বের করে নিন। তারপর তা ছোট ছোট আকারে কেটে রান্না করুন। বাকিটা ভালো করে মুড়ে ওই প্লাস্টিকের মধ্যেই ফ্রিজে রেখে দিন।

বড় প্যাকেট না কিনে ছোট কিনুন: পনিরের বড় একটি প্যাকেট না কিনে, অনেকগুলো ছোট প্যাকেট কিনে রাখুন। এতে নষ্ট কম হবে। বাসিও খাওয়া হবে না।

পনির নরম করবেন যেভাবে: অনেক সময় ফ্রিজ থেকে বের করার পর পনির শক্ত হয়ে যায়। পনির নরম করার জন্য একটি পাত্রে কিছুটা পানি নিয়ে হালকা গরম করুন। পনির ছোট ছোট করে কেটে এই পানিতে ভিজিয়ে রাখুন প্রায় আধা ঘণ্টা। পনির নরম হয়ে যাবে।

তথ্যসূত্র: বোল্ড স্কাই

টেক টাইমস বিডি

টেক টাইমস বিডি ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করতেঃ এখানে ক্লিক করুন
টেক টাইমস বিডি ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ টেক টাইমস বিডি ফেসবুক পেজের লিংক
টেক টাইমস বিডি ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতেঃ এখানে ক্লিক করুন এবং তথ্য প্রযুক্তির আপডেট ভিডিও দেখুন।
গুগল নিউজে টেক টাইমস বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
তথ্য প্রযুক্তির আপডেট খবর পেতে ভিজিট করুন www.techtimesbd.com ওয়েবসাইট।

আরও দেখুন
Back to top button
error: Content is protected !!