পোস্টে আর ‘লাইক’ সংখ্যা দেখাবে না ফেসবুক

পোস্টে আর ‘লাইক’ সংখ্যা দেখাবে না ফেসবুক

টেক ডট বাজারযাবো ডেস্কঃ জনপ্রিয় ফটো শেয়ারিং সাইট ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের পোস্টে কতজন ‘লাইক’ দিয়েছে সে সংখ্যা সবাইকে না দেখানোর উদ্যোগ নিয়েছে। এ বছরের জুলাই থেকে নতুন এই উদ্যোগের আওতায় কেবল পোস্ট করা ব্যক্তি লাইকের সংখ্যা জানতে পারবেন। ফলোয়াররা যেন আপনার ফটো এবং ভিডিওতে গুরুত্ব দেয়, আপনার ‘লাইক’ সংখ্যায় নয়- সেজন্যই এ উদ্যোগ নিয়েছে ইনস্টাগ্রাম।

‘লাইক’ সংখ্যা লুকিয়ে রাখার এ পদক্ষেপে বেশ ইতিবাচক ফলাফল পেয়েছে ফটো শেয়ারিং সাইটটি। আর তাই ইনস্টাগ্রামের অভিভাবক প্রতিষ্ঠান ফেসবুকও এবার ব্যবহারকারীদের পোস্টের ‘লাইক’ সংখ্যা লুকিয়ে রাখার উদ্যোগ নিতে যাচ্ছে।

ফেসবুক যে এই পরিবর্তন আনতে যাচ্ছে, তা ফেসবুক অ্যান্ড্রয়েড অ্যাপের সোর্স কোডে খেয়াল করেছেন রিভার্স ইঞ্জিনিয়ারিং এক্সপার্ট জেন ওয়াং।

ফেসবুকের লাইক লুকানো ফিচারটি ইনস্টাগ্রামের মতো একই ধরনের হতে পারে বলে জানিয়েছেন জেন ওয়াং। অর্থাৎ ফেসবুকে আপনার পোস্টের ‘লাইক’ সংখ্যা আপনি ব্যতীত অন্য কেউ দেখতে পাবে না। যদি অন্যদের মিউচুয়াল ফ্রেন্ডদের কেউ লাইক দিয়ে থাকে, তাহলে সেই ফ্রেন্ডদের নাম শুধু তারা দেখতে পাবে।

ফেসবুক কর্তৃপক্ষ নিশ্চিত করেছে, পোস্ট থেকে ‘লাইক’ সংখ্যা সরিয়ে নেওয়ার বিষয়টি তারা বিবেচনা করছে। কিন্তু কবে থেকে এটি চালু করা হবে তার কোনো সময়সীমা উল্লেখ করেনি।

তথ্যসূত্র : জিএসএম অ্যারেনা