টিপস অ্যান্ড ট্রিক্স

ফল ও সবজি রাসায়নিকমুক্ত করবেন যেভাবে

বাজারের বেশিরভাগ ফলমূল, শাকসবজিতে কীটনাশক ও রাসায়নিক দেওয়া থাকে। যা মানব দেহের জন্য মোটেই ভালো নয়। এ কথা আমরা জানা সত্ত্বেও, প্রতিদিনের খাদ্যতালিকায় রাখা ছাড়া উপায় নেই। কারণ রোগ প্রতিরোধ ক্ষমতা গড়তে, সুস্বাস্থ্য বজায় রাখতে খেতেই হবে সবজি ও ফল। কিন্তু কেমিক্যালযুক্ত ফলমূল খেলে আবার হিতে বিপরীত হতে পারে।

ফল, সবজির কীটনাশক ও রাসায়নিক দূর করতে কিছু পদ্ধতি অনুসরণ করতে পারেন। জেনে নিন, ফলমূল কেমিক্যালমুক্ত করার কিছু সহজ উপায়।

ধুয়ে ফেলুন: ফল ও সবজির গায়ে লেগে থাকা ধুলো-ময়লা পরিষ্কার করতে প্রথমেই ভালোভাবে পানিতে ধুয়ে ফেলুন। আলুর মতো সবজি এবং সফেদার মতো ফলের গায়ে অনেক সময় ময়লা আটকে থাকে। তাই খাওয়ার আগে অবশ্যই ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন।

লবণ পানি: লবণ পানিতে ফল ও সবজি কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। তার পর আবার পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন। এতে সবজির গায়ে লেগে থাকা ধুলো-ময়লা, রাসায়নিক ও কীটনাশক পরিষ্কার হবে। তাছাড়া, লবণ ব্যাকটেরিয়া মেরে ফেলতে পারে।

খোসা ছাড়ানো: ফল ও সবজির খোসা ছাড়িয়ে খাওয়া সবচেয়ে ভালো। এতে গায়ে লেগে থাকা ময়লা তো দূর হয়ই, পাশাপাশি ফল ও সবজির ওপর স্প্রে করা রাসায়নিকও দূর হয়।

লেবুর রস: লেবুর রস পানিতে মিশিয়ে ফল ও সবজি ধুয়ে নিন ভালোভাবে। এই মিশ্রণ ব্যবহারে সবজিতে উপস্থিত জীবাণু ও ব্যাকটেরিয়া নষ্ট হবে।

ঘরোয়া স্প্রে: খাবারের রাসায়নিক এবং কীটনাশক দূর করার অন্যতম কার্যকর উপায় এটি। একটি বাটিতে পাতিলেবুর রস, বেকিং সোডা এবং পানি একসঙ্গে মিশিয়ে নিন। ফল এবং সবজিতে এই মিশ্রণটি স্প্রে করে নিন। ১০ মিনিট পর পানিতে ধুয়ে ফেলুন।

হলুদ পানি: খাবারে লেগে থাকা ময়লা এবং ব্যাকটেরিয়া দূর করতে পারে হলুদ। পানিতে ১ চা-চামচ হলুদ গুলে, এই মিশ্রণে ফল ও সবজি ডুবিয়ে রাখলে উপকার পাবেন।

সাদা ভিনেগার: রাসায়নিক দূর করার অন্যতম সমাধান হল – ভিনেগার মিশ্রিত পানিতে ফল ও সবজি ডুবিয়ে রাখা। একটি বড় পাত্রে পানি নিয়ে ১ চা-চামচ সাদা ভিনেগার মিশিয়ে তাতে ফল ও সবজি ২০ মিনিট ডুবিয়ে রাখুন। তার পরে কলের পানিতে আবার ধুয়ে ফেলুন। ভিনেগার রাসায়নিক ও কীটনাশক কিছুটা হলেও অপসারণ করতে পারে।

তথ্যসূত্র: বোল্ডস্কাই

টেক টাইমস বিডি

টেক টাইমস বিডি ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করতেঃ এখানে ক্লিক করুন
টেক টাইমস বিডি ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ টেক টাইমস বিডি ফেসবুক পেজের লিংক
টেক টাইমস বিডি ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতেঃ এখানে ক্লিক করুন এবং তথ্য প্রযুক্তির আপডেট ভিডিও দেখুন।
গুগল নিউজে টেক টাইমস বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
তথ্য প্রযুক্তির আপডেট খবর পেতে ভিজিট করুন www.techtimesbd.com ওয়েবসাইট।

এই বিভাগের আরও খবর

Back to top button
error: Content is protected !!