সর্বশেষঃ
টিপস অ্যান্ড ট্রিক্সবিজ্ঞান-প্রযুক্তি

ফেসবুক পেজ খোলার নিয়ম

জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুক এর প্রধান ও জনপ্রিয় একটি ফিচার হলো পেজ। আসুন জেনে নিই ফেসবুক পেজ খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত।

ফেসবুক পেজ কি

ফেসবুক পেজকে অনেকটা ফেসবুক পাবলিক প্রোফাইল বলা যায়। মূলত ব্যবসা, সেলিব্রিটি ও সংস্থাগুলো তাদের ফেসবুক অ্যাকাউন্ট খোলার পরিবর্তে পেজ ব্যবহার করে থাকে। অনেক সময় ফেসবুক পেজকে ফেসবুক ফ্যান পেজ ও বলা হয়ে থাকে।

ফেসবুক আইডিতে যেমন বন্ধু এড করা যায়, ফেসবুক পেজে কিন্তু এমন করা যায়না। ফেসবুক পেজ কে লাইক বা ফলো করা যায়। মজার ব্যাপার হচ্ছে, ফেসবুক অ্যাকাউন্টে একটি নির্দিষ্ট সংখ্যা পর্যন্তই ফ্রেন্ড এড করা যায়। অন্যদিকে পেজ এর ক্ষেত্রে লাইক বা ফলো এর কোনো নির্দিষ্ট সংখ্যা নেই।

ফেসবুজ পেজ কেনো খোলা হয়

ফেসবুকে প্রোফাইল সর্বোচ্চ ৫০০০ জনকে ফ্রেন্ড হিসেবে এড করা যায়। এরপর চাইলেও নতুন কাউকে ফ্রেন্ড হিসেবে যুক্ত করা যায়না। সেক্ষেত্রে একজনকে আনফ্রেন্ড করে অন্য কাউকে এড করতে হতে পারে। এই সমস্যার সমাধানই মূলত ফেসবুক পেজ। পেজ হলো মূলত ফেসবুক প্রোফাইলেরই মত, কিন্তু এটি সকলে দেখতে ও লাইক, ফলো করতে পারে। এর সুবিধা হলো যেকেউ চাইলেই নিজের ব্যক্তিগত প্রোফাইল আলাদা রেখে নিজের প্রতিষ্ঠান কিংবা নিজের নামে ফেসবুক পেজ খুলতে পারে। এভাবে লিমিট ছাড়াই অসংখ্য মানুষের কাছে পৌঁছানো সহজ হয়।

ফেসবুক পেজ খোলার নিয়ম

ফেসবুক পেজ তৈরী করা কিন্তু তেমন কঠিন কোনো কাজ নয়। খুব সহজেই কোনো ঝামেলা ছাড়াই ফেসবুক পেজ খুলতে পারে। আসুন জেনে নিই, ফেসবুক পেজ কিভাবে খুলতে হয়।


প্রথমত জেনে নিই কম্পিউটারে ফেসবুক পেজ খোলার নিয়ম

ফেসবুক এ প্রবেশ করুন
আপনার ফেসবুক একাউন্ট এ সাইন ইন করা না থাকলে সাইন ইন করুন
এরপর বাম পাশের মেন্যু থেকে Pages এ ক্লিক করুন
Create New Page বাটনে ক্লিক করুন
এরপর এমন একটি পেজ দেখতে পাবেন

ফেসবুক পেজ খোলার নিয়ম
কম্পিউটারে ফেসবুক পেজ খোলার নিয়ম

পেজ যে নামে খুলবেন সেটি Page name লেখা বক্সে লিখুন

Category বক্সে আপনার পেজ কী নিয়ে তা লিখে একটি ক্যাটাগরি সেট করুন

Description বক্সে পেজ সম্পর্কে কিছু লেখা চাইলেই যোগ করতে পারেন

Create Page বাটন চাপুন

উপরে উল্লিখিত পদ্ধতি সঠিকভাবে অনুসরণ করলে আপনার ফেসবুক পেজ খুলে যাবে।

কম্পিউটারের পাশাপাশি মোবাইলেও ফেসবুক পেজ খোলা যায়। মোবাইল থেকে ফেসবুক অ্যাপ এর মাধ্যমে খুব সহজেই ফেসবুক পেজ খোলা যায়।

মোবাইলে ফেসবুক পেজ খোলার নিয়মঃ

ফেসবুক অ্যাপে প্রবেশ করুন
ডানদিকে থাকা সর্বশেষ সেকশন অর্থাৎ হ্যামবার্গার আইকনযুক্ত মেন্যুতে প্রবেশ করুন
Pages অপশনে প্রবেশ করুন
Create চাপুন

Get Started চাপুন
যে নামে পেজ খুলতে চান, সেটি Page Name বক্সে লিখুন ও Next চাপুন
পেজ এর ধরন অনুযায়ী একটি ক্যাটাগরি সিলেক্ট করে Next চাপুন
এরপর আপনি যদি কোনো ব্যবসার পেজ খুলেন, সেক্ষেত্রে ঠিকানা যোগ করুন ও Next চাপুন
ঠিকানা না থাকলে বা যোগ করতে না চাইলে Skip চাপুন
এরপর আপনার ফেসবুক পেজের জন্য একটি প্রোফাইল পিকচার ও কভার ফটো চাওয়া হবে। কভার ফটো ও প্রোফাইল পিকচার সিলেক্ট করে Done চাপুন

উপরে উল্লিখিত পদ্ধতি সঠিকভাবে অনুসরণ করলে আপনার ফেসবুক পেজ খুলে যাবে।

ফেসবুক পেজের গুরুত্বপূর্ণ সেটিংস

আপনার ফেসবুক পেজের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে এর ইউজারনাম। ফেসবুক পেজের ইউজারনাম এর উপর ভিত্তি করে যে আপনার ফেসবুক পেজের লিংক কী হবে। যেমনঃ টেক টাইমস বিডির ফেসবুক পেজ এর ইউজারনাম হলো techtimesbdofficial। ইউজারনাম techtimesbdofficial হওয়ায় টেক টাইমস বিডির ফেসবুক পেজের লিংক হলো https://www.facebook.com/techtimesbdofficial

আপনার পেজের ইউজারনেম সেট করতে পেজে প্রবেশ করে পেজের নামের নিচে থাকা Create@username লেখায় ক্লিক করুন। এরপর একটি ইউজারনেম সেট করতে পারবেন।

অন্যান্য সোশ্যাল মিডিয়া প্রোফাইল যুক্ত করা

আপনার যদি ফেসবুক পেজের পাশাপাশি অন্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোতে একাউন্ট থাকে, সেক্ষেত্রে সেগুলোও ফেসবুক পেজে যুক্ত করতে পারবেন। ফেসবুক পেজে সোশাল মিডিয়া একাউন্ট যুক্ত করতে প্রথমে পেজে প্রবেশ করুন। এরপর বামপাশের মেন্যু থেকে Edit Page Info তে ক্লিক করুন। এরপর স্ক্রল করে একদম নিচের দিকে গিয়ে সোশ্যাল মিডিয়া প্রোফাইল যুক্ত করার অপশন পাবেন।

ঠিকানা ও মোবাইল নাম্বার যোগ করা

আপনার পেজ যদি কোনো ব্যবসার জন্য তৈরী হয়ে থাকে, সেক্ষেত্রে বিশ্বাস ও ভরসা অর্জনে আপনার ফেসবুক পেজে অবশ্যই ফোন নাম্বার যোগ করুন। ফেসবুক পেজে ঠিকানা যোগ করার ফলে আপনার ব্যবসার ঠিকানা খুব সহজেই জেনে যাবেন গ্রাহকগণ। আবার ফোন নাম্বার এর সাহায্যে যেকোনো জিজ্ঞাসা কিংবা সমস্যার জন্য আপনার সাথেই সরাসরি যোগাযোগ করতে পারবেন একজন গ্রাহক।

ফেসবুক পেজে ঠিকানা ও মোবাইল নাম্বার যোগ করতে ফেসবুক পেজে প্রবেশ করে বামপাশের মেন্যু থেকে Edit Page Info তে ক্লিক করুন। এরপর কিছুটা স্ক্রল করেলেই ঠিকানা ও ফোন নাম্বার এড করার অপশন দেখতে পাবেন।

ডেসক্রিপশন যোগ করা

আপনার পেজ কি নিয়ে, তার সম্পর্কে একজন ফেসবুক ইউজারকে ধারণা প্রদানে ফেসবুক পেজের ডেসক্রিপশন প্রধান ভূমিকা পালন করে। আগেরবারের মতই পেজে প্রবেশ করে Edit Page Info তে গিয়ে আপনার পেজের সম্পর্কে সম্যক ধারণা প্রদানে সক্ষম, এমন একটি ডেসক্রিপশন লিখুন।

প্রোফাইল পিকচার ও কভার পিকচার

আপনার পেজে প্রবেশ করার পর যে বিষয়গুলো যে কারো নজরে প্রথমে পড়বে, সেগুলো হলো আপনার পেজের প্রোফাইল পিকচার ও কভার ফটো। তাই পেজে প্রবেশ করে ফেসবুক ইউজারগণ মুগ্ধ হতে বাধ্য এমন আকর্ষণীয় প্রোফাইল পিকচার ও কভার ফোটো সেট করুন।

ওয়ালটনের নতুন মডেলের প্রিন্টার, মাদারবোর্ডের ২য় প্ল্যান্ট উদ্বোধন

আরও দেখুন
Back to top button
error: Content is protected !!