ফেসবুক ব্যবহার করে ব্যবসা বাড়াতে হবে

ফেসবুক ব্যবহার করে ব্যবসা বাড়াতে হবে
উই সামিটে প্যানেল আলোচনায় বক্তারা ।ছবি: সংগৃহীত

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিভিন্ন ধরনের ব্যবসা গড়ে তোলার পাশাপাশি পণ্যের প্রচারণাও চালানো যায়। প্রযুক্তি ব্যবহার করে ব্যবসা ক্ষেত্রে এগিয়ে যাওয়ার জন্য ফেসবুক গুরুত্বপূর্ণ একটি মাধ্যম। আর তাই নারী উদ্যোক্তাদের ফেসবুক ব্যবহার করে সামাজিক যোগাযোগের পাশাপাশি ব্যবসা বৃদ্ধি করতে হবে। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলা উই সামিটে আয়োজিত ‘ফেসবুক কমার্সের মাধ্যমে ব্যবসা বৃদ্ধি’ শীর্ষক প্যানেল আলোচনায় এ তথ্য জানানো হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান বলেন, ই-কমার্স অথবা এফ-কমার্সে আস্থা ফিরিয়ে আনতে নিয়মিত কাজ করে যাচ্ছি আমরা। ব্যবসার মান উন্নয়নে বিভিন্ন পদক্ষেপও নেওয়া হচ্ছে। উইকে ধন্যবাদ, ফেসবুকভিত্তিক উদ্যোক্তা গ্রুপের মাধ্যমে দেশের প্রত্যন্ত এলাকার নারীদের স্বনির্ভর করার জন্য।

ট্যানের প্রতিষ্ঠাতা তানিয়া ওয়াহাব বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে নারীদের ব্যবসা করার সুযোগ কম। আর সেটা যদি হয় ফেসবুকে তাহলে তো বিষয়টা আরও কঠিন। বাংলাদেশে অনেকেই নারীদের ব্যবসা করাকে ভালো ভাবে দেখেন না। তবে মানুষের কথায় দমে গেলে চলবে না। নিজে লক্ষ্য স্থির করে এগিয়ে যেতে হবে স্বপ্নের দিকে।

উই সামিটের আয়োজক উইমেন অ্যান্ড ই-কমার্স (উই) ট্রাস্ট। ফেসবুকে প্রায় ১৩ লাখ ফলোয়ার বা অনুসারী রয়েছে উই গ্রুপের। ফেসবুকভিত্তিক এ গ্রুপ ২০১৭ সাল থেকে দেশে নারী উদ্যোক্তা তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। দেশের নারী উদ্যোক্তাদের সবচেয়ে বড় কমিউনিটি হিসেবেও পরিচিতি পেয়েছে।

ফেসবুক নিউজ ফিডে কী দেখতে চান ঠিক করুন নিজেই

টেক টাইমস বিডি এর ফেসবুক পেজের লিংক