সর্বশেষঃ
টিপস অ্যান্ড ট্রিক্স

বিকাশ ‘অটো পে’-তে কখনোই মিস হবে না বিল পরিশোধ

কয়েকদিন আগে ব্যাংক কর্মকর্তা বিমল কৃষ্ণের বাসায় হঠাৎ বিদ্যুৎ চলে যায়। স্ত্রী-সন্তানরা বার বার ফোন করলেও জরুরি মিটিংয়ে থাকার কারণে কিছুই করতে পারছিলেন না তিনি। মিটিং শেষে বিদ্যুৎ বিল পরিশোধের পর বিকাশ অ্যাপের ‘অটো পে’ অপশনটি চালু করেছিলেন। এই মাসে নির্দিষ্ট সময়ে স্বয়ংক্রিয়ভাবে তার বিদ্যুৎ বিলের কার্ডে টাকা পৌঁছে গেছে।

নড়াইলের একজন মা-বাবাহারা সন্তানের পড়ালেখার খরচ চালানোর দায়িত্ব নিয়েছেন ঢাকার ফারহানা ইয়াসমিন। প্রতি মাসের ৩ তারিখে তিনি ৫ হাজার টাকা বিকাশে পাঠিয়ে দেন। কাজের ফাঁকে মাসের নির্দিষ্ট তারিখে মনে করে টাকা পাঠানোর কাজটা সব সময় হয়ে উঠত না ফারহানার। তবে, এখন আর তাকে মনে করে টাকা পাঠাতে হচ্ছে না। বিকাশ অ্যাপের অটো পে অপশনে প্রাপকের বিকাশ নাম্বার, টাকার অঙ্ক ও কত দিন অন্তর প্রেরণ করা হবে, তা দিয়ে সেভ করে রেখেছেন ফারহানা।

প্রিয়জনকে নিয়মিত টাকা পাঠানো, প্রয়োজনীয় ডিভাইস মোবাইল ফোনের সংযোগ চালু রাখা ও ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে সংযুক্ত থাকা আর ইউটিলিটি সেবার বিল পরিশোধের মতো জরুরি কাজগুলো ব্যস্ততার কারণে যাতে মিস হয়ে না যায়, সে লক্ষ্যেই বিকাশ অ্যাপের এই ‘অটো পে’ সেবা। এই সেবা ব্যবহার করে যারা নিয়মিত লেনদেন করেন, তাদেরকে এখন থেকে বারবার লেনদেনের কথা মনে রাখতে হবে না। নির্দিষ্ট সময়ে স্বয়ংক্রিয়ভাবে লেনদেন সম্পন্ন হয়ে যাবে। এই ব্যবস্থার ফলে, নির্দিষ্ট সময়ে লেনদেনের কথা ভুলে যাওয়া বা দেরি হওয়ার যেমন কোনো আশঙ্কা নেই, তেমনই বারবার বিভিন্ন ধাপ পেরিয়ে লেনদেনের ঝামেলাও থাকবে না প্রেরণকারীর।

সেবাটি চালু করতে ‘মাই বিকাশ’ কিংবা বিকাশ মেন্যু থেকে ‘অটো পে’ সিলেক্ট করে ‘নতুন অটো পে’ বাটনে ট্যাপ করতে হবে। পরে সেবার ধরন থেকে ‘মোবাইল রিচার্জ’, ‘সেন্ড মানি’ অথবা ‘পে বিল’ অপশন সিলেক্ট করে নম্বর/প্রতিষ্ঠান, টাকার পরিমাণ এবং কত দিন অন্তর অটো পে করা হবে তা নির্ধারণ করতে হবে। এরপর সম্মতি দিলেই চালু হয়ে যাবে অটো পে। এরপর নির্ধারিত দিনের আগে বিকাশই পুশ নোটিফিকেশনের মাধ্যমে গ্রাহককে জানিয়ে দেবে পর্যাপ্ত ব্যালেন্স রাখার কথা। গ্রাহক চাইলে একাধিক অটো পে চালু করে রাখতে পারেন। আবার যেকোনো সময় যেকোনো অটো পে অপশন বাতিলও করতে পারেন। অটো পে মেন্যু থেকেই চালু থাকা সমস্ত অটো পে-এর তালিকা এবং বিস্তারিত দেখা যাবে।

এদিকে, বিকাশ অ্যাপের মধ্যেই অটো পে সম্পর্কে টিউটোরিয়াল দেখার সুযোগ আছে। এভাবেই নতুন সেবা ও ফিচার যোগ হয়ে বিকাশ অ্যাপ প্রতিনিয়তই হয়ে উঠছে আরো বেশী গ্রাহকবান্ধব।

টেক টাইমস বিডি

টেক টাইমস বিডি ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করতেঃ এখানে ক্লিক করুন
টেক টাইমস বিডি ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ টেক টাইমস বিডি ফেসবুক পেজের লিংক
টেক টাইমস বিডি ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতেঃ এখানে ক্লিক করুন এবং তথ্য প্রযুক্তির আপডেট ভিডিও দেখুন।
গুগল নিউজে টেক টাইমস বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
তথ্য প্রযুক্তির আপডেট খবর পেতে ভিজিট করুন www.techtimesbd.com ওয়েবসাইট।

আরও দেখুন
Back to top button
error: Content is protected !!