সর্বশেষঃ
বিজ্ঞান-প্রযুক্তিস্মার্টফোন

বিশ্বের সবচেয়ে ছোট স্মার্টফোন

ডিসপ্লে মাত্র ৩ ইঞ্চি! তবে হাতের মুঠোয় রেখে কাজ করা যাবে এই ছোট্ট স্মার্টফোনটিতে। তবে ছোট হলেও অনেক স্মার্টফোন থেকে এর স্টোরেজও অনেক বেশি। ট্রান্সপারেন্ট ডিজাইন এসেছে স্মার্টফোনটি। চীনা স্মার্টফোন জায়ান্ট ইউনিহার্টজ বিশ্বের সবচেয়ে ছোট স্মার্টফোনটি এনেছে বাজারে।

স্মার্টফোনটির নাম দেওয়া হয়েছে ইউনিহার্টজ জেলি স্টার। সংস্থার দাবি, অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক এই স্মার্টফোনটি বিশ্বের ক্ষুদ্রতম ফোন। স্মার্টফোনটি নাথিং ফোনের মতোই ট্রান্সপারেন্ট। অর্থাৎ স্বচ্ছ ডিজাইনে ফোনের ইন্টার্নাল পার্টও এপাশ থেকে ওপাশ খুব ভালোভাবেই দেখতে পাবেন।

স্মার্টফোনটির মাত্র ৩ ইঞ্চির এলইডি ডিসপ্লে, যার রেজোলিউশন ৪৮০x ৮৫৪ পিক্সেল। পারফরম্যান্সের জন্য এতে রয়েছে মিডিয়াটেক হেলিও জি-৯৯ অক্টা-কোর প্রসেসর। সফটওয়্যারের দিক থেকে ফোনটি চালিত হচ্ছে অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেমের সাহায্যে।

বিশেষ ফিচার হিসেবে থাকছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, জি-সেন্সর, কম্পাস, জাইরোস্কোপ, প্রক্সিমিটি সেন্সর, অ্যাম্বিয়েন্ট লাইট সেন্সর। এছাড়াও পাবেন এফএম রেডিও। এছাড়াও থাকবে ফোনে রয়েছে ইনফ্রারেড ব্লাস্টার। যার মাধ্যমে ফোন থেকেই বাড়ির যে কোন অ্যাপলায়েন্স নিয়ন্ত্রণ করা যাবে।

ফটোগ্রাফির জন্য এই জেলি স্টার ফোনের পিছনে রয়েছে একটাই মাত্র ক্যামেরা, যার সেন্সর ৪৮ মেগাপিক্সেল। সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য ফোনের সামনে রয়েছে একটি ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ফেসিং সেন্সর। ছোট্ট ইউনিহার্টজ জেলি স্টার স্মার্টফোনটিতে দেওয়া হয়েছে ২০০০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি। কোম্পানির দাবি সারা দিন ব্যবহারেও এই ফোনের ব্যাটারি শেষ হবে না।

মাত্র একটা স্টোরেজ ভ্যারিয়েন্টই পাওয়া যাবে ফোনটি। সেই মডেলটি হলো ৮জিবি র্যাম ও ২৫৬জিবি স্টোরেজের। তার সঙ্গে মাইক্রোএসডি কার্ডের জন্যও একটি পোর্ট দেওয়া হয়েছে। লাল, নীল-এই দুই রঙে পাওয়া যাবে স্মার্টফোনটি। ফোনটি আপাতত হংকংয়ের মার্কেটের জন্যই নিয়ে আসা হয়েছে। অক্টোবর থেকে ফোনটি কিনতে পারবেন ক্রেতারা। বাংলাদেশি মুদ্রায় ফোনটির দাম পড়বে ২২ হাজার টাকা।

তথ্যসূত্র: হিন্দুস্থান টাইমস

টেক টাইমস বিডি

টেক টাইমস বিডি ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করতেঃ এখানে ক্লিক করুন
টেক টাইমস বিডি ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ টেক টাইমস বিডি ফেসবুক পেজের লিংক
টেক টাইমস বিডি ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতেঃ এখানে ক্লিক করুন এবং তথ্য প্রযুক্তির আপডেট ভিডিও দেখুন।
গুগল নিউজে টেক টাইমস বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
তথ্য প্রযুক্তির আপডেট খবর পেতে ভিজিট করুন www.techtimesbd.com ওয়েবসাইট।

আরও দেখুন
Back to top button
error: Content is protected !!