সর্বশেষঃ
টিপস অ্যান্ড ট্রিক্স

বৃষ্টিতে মুঠোফোন ভিজে গেলে কী করবেন

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে গত সোমবার দেশের বিভিন্ন স্থানে কমবেশি সারা দিনই ঝড়–বৃষ্টি হয়েছে। এ কারণে জরুরি কাজে বাইরে থাকা ব্যক্তিদের পাশাপাশি অফিসফেরত কর্মজীবীদের অনেকেই বৃষ্টিতে ভিজে বাড়ি ফিরেছেন। অনেকেরই মুঠোফোনে পানি ঢুকে চালু হচ্ছে না। মুঠোফোনে পানি ঢোকার সমস্যা যেকোনো সময়ই হতে পারে। মুঠোফোন ভিজে গেলে করণীয় সম্পর্কে জানাচ্ছেন বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সের গ্যাজেট গ্লোবালের হেড অব অপারেশন শরিফুল ইসলাম।

দ্রুত বন্ধ: বৃষ্টির পানি বা অন্য কোনোভাবে ভিজে গেলেও অনেকে মুঠোফোনের বাইরের অংশ মুছে ফেলে ব্যবহার করতে থাকেন। এমনটি করা ঠিক নয়। মুঠোফোনে পানি ঢুকলে আপনি যত গুরুত্বপূর্ণ কাজ করেন না কেন, দ্রুত মুঠোফোন বন্ধ করতে হবে।

পানি মুছতে হবে দ্রুত: মুঠোফোনে পানি ঢুকলে দ্রুত পেপার টাওয়েল বা নরম শুকনা কাপড় দিয়ে ভালোভাবে মুছে ফেলতে হবে। ভ্যাকুয়াম ক্লিনারের সাহায্যেও শুকাতে পারেন মুঠোফোন। তবে বেশ সতর্কতার সঙ্গে করতে হবে। হেয়ার ড্রায়ার, চুলার আগুনে বা সরাসরি রোদে রেখে মুঠোফোন শুকানো যাবে না।

যন্ত্রাংশ আলাদা: ভিজে গেলে বা পানি ঢুকলে দ্রুত মুঠোফোনের ভেতরে থাকা সিমকার্ড ও ব্যাটারি খুলে শুকাতে হবে। পাশাপাশি মুঠোফোনের সঙ্গে যুক্ত হেডফোন বা এয়ারফোনসহ খাপ খুলে ফেলতে হবে।

মুঠোফোনের পোর্ট পরীক্ষা: মুঠোফোন ভিজে গেলে মুঠোফোনের বিভিন্ন পোর্টে পানি জমে আছে কি না, তা ভালোভাবে পরীক্ষা করতে হবে। ভেজা থাকলে মুছে ফেলতে হবে।

চালুর আগে সতর্কতা: ভেজা অবস্থায় মুঠোফোন চালু বা চার্জ করা ঠিক নয়। পানি জমে থাকলে লজিক বোর্ডে শর্টসার্কিট হয়ে মুঠোফোনের বড় ধরনের ক্ষতি হতে পারে। এ জন্য পুরোপুরি না শুকিয়ে মুঠোফোন চালু বা চার্জ করা যাবে না। এরপরও যদি মুঠোফোন চালু না হয়, তবে ব্যাটারি খুলে রাখতে হবে এবং দ্রুত মেরামতকেন্দ্রে নিয়ে যেতে হবে।

 

তথ্যসূত্র: প্রথম আলো

টেক টাইমস বিডি

টেক টাইমস বিডি ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন
টেক টাইমস বিডি ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ টেক টাইমস বিডি ফেসবুক পেজের লিংক
টেক টাইমস বিডি ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং তথ্য প্রযুক্তির আপডেট ভিডিও দেখুন।
গুগল নিউজে টেক টাইমস বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
তথ্য প্রযুক্তির আপডেট খবর পেতে ভিজিট করুন www.techtimesbd.com ওয়েবসাইট।

আরও দেখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!