সর্বশেষঃ
স্বাস্থ্য

ভালো ঘুমের জন্য বিকেলের পর ১০ খাবার নয়

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা প্রতিদিন ঘুম নিয়ে নানা বিপত্তিতে ভোগেন। নিয়মিত ঘুম হয় না, ঘুম হলেও তা খুব হালকা হয়। আর এক্ষেত্রে জেনে রাখা ভালো যে, আপনার খাদ্যাভ্যাস আপনার ঘুমহীনতার জন্য দায়ী হতে পারে। ভালো ঘুমের জন্য বিকেল পাঁচটার পর থেকে দশটি খাবার এড়িয়ে চলুন। আর রাতে নিশ্চিন্তে ঘুমান।

অ্যালকোহলঃ যদিও অ্যালকোহল কোনো খাবার নয় তবুও আমাদের অনেকের মধ্যে একটা ভুল ধারণা আছে যে, অ্যালকোহলে ভালো ঘুম হয়। কিন্তু ধারণাটি সম্পূর্ণ ভুল। ২৭টি ভিন্ন ভিন্ন গবেষণা থেকে দেখা গেছে যে, অ্যালকোহল আমাদের ঘুমের মধ্যে যে স্টেজে স্বপ্ন দেখি সেখানে আমাদের আরইএম (র‌্যাপিড আই মুভমেন্ট) এর মাত্রা কমিয়ে দেয়। যার ফলে অ্যালকোহলের মাত্রা যত বাড়ে স্বপ্ন দেখার মাত্রাও ততই কমতে থাকে।

শিমঃ ঘুমের আগে শিম জাতীয় খাবার ঘুমের জন্য ক্ষতিকর। যদিও শিম একটি পুষ্টিকর খাবার তবুও ঘুমের আগে এটা খেলে গ্যাস্ট্রিকের সমস্যা তৈরি হতে পারে। যার ফলে ঘুমে ব্যাঘাত ঘটতে পারে।

ক্রুসিফেরাস সবজিঃ ক্রুসিফেরাস সবজি হিসেবে নিঃসন্দেহে ব্রোকলি কিংবা ফুলকপি স্বাস্থ্যের জন্য উপকারী। কিন্তু ঘুমের ঠিক আগে এমন খাবার না খাওয়াই ভালো। কেননা এই ধরনের সবজি হজম হতে অনেক সময় নেয়। এর ফলে আপনার ঘুমের ক্ষেত্রে এটা প্রভাব ফেলতে পারে।

ক্যান্ডিঃ মিষ্টি জাতীয় খাবার মন্দ কিছু নয়। তবে সতর্ক থাকতে হবে ক্যান্ডি থেকে। কেননা ক্যান্ডি তৈরি হয় আনরিফাইন্ড সুগার থেকে। আর ক্যান্ডি বেশি পরিমাণে ঘুমের আগে খেলে তা আপনার রক্তে সুগারের পরিমাণ বাড়িয়ে দিতে পারে। যা কোনোভাবেই সুখকর বিষয় নয়।

ডার্ক চকলেটঃ ডার্ক চকলেট তৈরি হয় কোকো বিন থেকে যাতে প্রচুর ক্যাফেইন থাকে। আর ক্যাফেইন আপনার ঘুম কেড়ে নিতে যথেষ্ট।

আরও পড়ুনঃ আপনি-কী-জানেন-ভেজা-চুল-নিয়ে ঘুমানো কতোটা  খারাপ?

প্রক্রিয়াজাত মাংসঃ অ্যান্টিপাস্টি বা পিৎজার ওপরের সালামি, প্রোসেসিটো এবং পেপারোনি খুবই সুস্বাদু, কিন্তু এই প্রক্রিয়াজাত মাংসে প্রচুর টিরামাইন অ্যামিনো অ্যাসিড থাকে। এই অ্যামিনো অ্যাসিড মস্তিষ্ককে নোরপাইনফ্রাইন মুক্ত করা ইঙ্গিত দেয়, ফলে এর পরিমাণ বেড়ে যায় ঘুমের করুন পরিণতি হতে পারে।

মসলাদার খাবারঃ মসলাদার খাবার খেতে কে না ভালোবাসে। কিন্তু ঘুমের আগে মসলাদার খাবার আপনার ঘুম কেড়ে নিতে পারে। কেননা অধিক মসলাযুক্ত খাবার পরিপাকে সমস্যা তৈরি করে।

টমেটোঃ টমেটোতেও অ্যামিনো অ্যাসিড টিরামাইন থাকে। যা ঘুমের আগে খলে ঘুমের সমস্যা সৃষ্টি করতে পারে।

পাথুনি বা সেলেরিঃ ঘুমের মধ্যে যদি বাথরুমে দৌড়াতে হয় তবে তার থেকে বিরক্তিকর আর কিছু হতে পারে না। আর তা হতে পারে পাথুনি বা সেলেরি খাবার জন্য। তাই ঘুমের আগে এটি এড়িয়ে চলুন।

তথ্যসূত্র: ইনসাইডার

টেক টাইমস বিডি

টেক টাইমস বিডি ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করতেঃ এখানে ক্লিক করুন
টেক টাইমস বিডি ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ টেক টাইমস বিডি ফেসবুক পেজের লিংক
টেক টাইমস বিডি ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতেঃ এখানে ক্লিক করুন এবং তথ্য প্রযুক্তির আপডেট ভিডিও দেখুন।
গুগল নিউজে টেক টাইমস বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
তথ্য প্রযুক্তির আপডেট খবর পেতে ভিজিট করুন www.techtimesbd.com ওয়েবসাইট।

আরও দেখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!