মেসেঞ্জার এবং ইনস্টাগ্রামে নতুন প্যারেন্টাল কন্ট্রোল ফিচার

মেসেঞ্জার এবং ইনস্টাগ্রামে নতুন প্যারেন্টাল কন্ট্রোল ফিচার
বিজ্ঞাপন

স্মার্টফোন আমাদের জীবনে এত বেশি জড়িয়ে পড়েছে যে, বাচ্চারাও এর প্রভাব এড়াতে পারছেনা। একেবারে ছোট্ট শিশুদের খেলনার বদলে স্মার্টফোন দিয়ে ভোলাতে হচ্ছে। আবার বেশিরভাগ স্কুলপড়ুয়া মোবাইল গেমিংয়ের পাশাপাশি সোশ্যাল মিডিয়ায় আসক্ত হয়ে পড়ছে।

এক্ষেত্রে অভিভাবকদের স্বস্তি দিতে মেসেঞ্জার এবং ইনস্টাগ্রাম প্লাটফর্মের জন্য নতুন প্যারেন্টাল টুল তৈরি করেছে মেটা। এই টুল, কৈশোর প্রজন্মকে সুরক্ষিত রাখতে এবং সারাদিন ফোনে ব্যস্ত থাকার অভ্যাস কাটাতে সাহায্য করবে।

বিজ্ঞাপন

মেটা ঘোষণা করেছে যে, তারা ‘মেসেঞ্জার সুপারভিশন কন্ট্রোল’ নামের একটি টুল ডিজাইন করেছে, যার মাধ্যমে অভিভাবকরা শিশুদের মেসেঞ্জার ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে কোনো আপত্তিকর কন্টেন্ট বা মেসেজ আসছে কিনা তা নিয়ন্ত্রণ করতে পারবেন। আবার শিশুদের অ্যাপ ব্যবহার করার ক্ষেত্রে মিলবে রিমাইন্ডার – এক্ষেত্রে পিতামাতা বা অভিভাবকরা তাদের সন্তানের মেসেঞ্জার কন্ট্যাক্টে পরিবর্তন সম্পর্কে অবহিত হতে পারবেন।

মেসেঞ্জার সুপারভিশন কন্ট্রোলের সেটিংসে তিনটি অপশন দেওয়া থাকবে– ‘ফ্রেন্ডস অনলি’, ‘ফ্রেন্ডস অব ফ্রেন্ডস’ এবং ‘নো ওয়ান’। এই সেটিংসে কোনো পরিবর্তন করা হলে কিংবা বাচ্চারা কাউকে ফলো করলে সেই বিষয়েও অভিভাবকরা নোটিফিকেশন পাবেন। মেটা নিশ্চিত করতে চায় যে, শিশুরা সোশ্যাল মিডিয়াতে নিরাপদ এবং তাদের কোনো অজানা বা ভুলভাল অ্যাকাউন্টের সঙ্গে চ্যাট করার সম্ভাবনা নেই।

এছাড়া, বাচ্চারা অ্যাপে কতটা সময় ব্যয় করে সে বিষয়েও আপডেট পাবেন অভিভাবকরা। এক্ষেত্রে মেটা ‘কোয়াইট মোড’ ফিচার এনেছে, যার কারণে একটানা ২০ মিনিট ফেসবুক বা ইনস্টাগ্রাম ব্যবহার করা হলে অ্যাপটি নোটিফিকেশন দেবে। এমনকি রিল দেখার সময় বাচ্চারা বেশি সময় ব্যয় করলে অ্যাপটি বন্ধ করতে বলা হবে। আর বিরতির সময় অ্যাপে কোনো নোটিফিকেশন প্রদর্শিত হবেনা।

‘মেসেঞ্জার সুপারভিশন কন্ট্রোল’ ফিচারটি আপাতত মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং কানাডায় চালু করার ঘোষণা দিয়েছে। পরবর্তী সময়ে এটিকে বিশ্বের অন্যান্য বাজারেও চালু করা হবে।

তথ্যসূত্র: রাইজিংবিডি

টেক টাইমস বিডি

টেক টাইমস বিডি ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করতেঃ এখানে ক্লিক করুন
টেক টাইমস বিডি ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ টেক টাইমস বিডি ফেসবুক পেজের লিংক
টেক টাইমস বিডি ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতেঃ এখানে ক্লিক করুন এবং তথ্য প্রযুক্তির আপডেট ভিডিও দেখুন।
গুগল নিউজে টেক টাইমস বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
তথ্য প্রযুক্তির আপডেট খবর পেতে ভিজিট করুন www.techtimesbd.com ওয়েবসাইট।

বিজ্ঞাপন