লাইফস্টাইল

যে কারণে নারীর বক্ষবন্ধনীর হুক পেছনে থাকে

বক্ষবন্ধনী বা ব্রা নারীদের জন্য খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। বিশেষ এই অন্তর্বাস আরামদায়ক (সঠিক সাইজ ও কোয়ালিটির) না হলে পিঠব্যথা, স্তনের চর্বি সমস্যা, কোমলতা, ঘামের সমস্যা, ত্বকের সমস্যা সহ নানা ধরনের সমস্যা দেখা দেয়। ফলে ব্রায়ের কাপড় থেকে শুরু করে ডিজাইন- সবকিছুতে গুরুত্ব দেওয়া হয়, যেন এটি আরামদায়ক হয়।

ব্রা নারীদের বহুল ব্যবহৃত অন্তর্বাস হলেও অনেকেই জানেন না যে, কেন ব্রায়ের তিনটি হুক থাকে, কেন ব্রায়ের সামনে ‘বো’ ডিজাইন থাকে বা কেন বেশিরভাগ ব্রায়ের হুক পেছনে থাকে।

যদিও বর্তমানে বাজারে সামনে হুক লাগানো ব্রা পাওয়া যায়, কিন্তু মূল ডিজাইনের কথা যদি বলা হয়, তাহলে বেশিরভাগ ব্রা পেছনে হুক ডিজাইনের। অনেকের মনে হয়তো প্রশ্ন যে, এমন ডিজাইনের কারণ কী? এর পেছনে একটি বা দুটি নয়, পাঁচটি কারণ রয়েছে।

সঠিক সাপোর্ট দেওয়ার জন্য: প্রথম এবং প্রধান কারণ হল, এই ধরনের ব্রা স্তনকে খুব ভালো সাপোর্ট দেয়। এমন ডিজাইনের কারণে স্তন কিছুটা উচুঁ হয়ে সোজা থাকে। পিঠের দিকে সাপোর্ট থাকায় এ বিষয়টি খুব সুবিধাজনক হয়। এ কারণেই হুক পেছনের দিকে রাখা হয়। সব ধরনের ব্রায়ের হুক যদি সামনে থাকে, তাহলে যাদের স্তন ভারী তাদের সমস্যা হবে এবং অস্বস্তিবোধ করবেন। এর পাশাপাশি যাদের স্তনের মাঝে ফাঁক বেশি থাকে তারাও সামনের হুক নিয়ে বিরক্ত হতে পারেন।

বড় ব্যান্ডের জন্য: ব্রায়ের হুকগুলো পেছনের দিকে রাখা হয় যাতে বড় ব্যান্ডটি ব্রাতে রাখা যায়। যদি সামনের দিকে হয়, তাহলে বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায়, থ্রি লেয়ারের ব্যান্ডটি পাতলা ও একটি হুক থাকে। সামনের দিকে সাপোর্টের জন্য আরও হুক বসানো থাকলে এটি পরা অস্বস্তিকর হয়ে উঠবে।

ভালো ব্যাক সাপোর্টের জন্য: ব্রেস্ট সাপোর্টের পাশাপাশি ব্যাক সাপোর্টও খুব গুরুত্বপূর্ণ। এমন ধরনের ব্রা পরা উচিত যেটি বুক এবং পিঠ উভয় পাশে ভালো সাপোর্ট দেবে। হুক পেছনের দিকে থাকলে এ সুবিধা পাওয়া যায়। দেহভঙ্গিমার উন্নতির জন্যও এ ধরনের ব্রা সেরা। কাঁধকে ঝুলে যাওয়া থেকেও অনেকাংশে ব্রা রক্ষা করতে পারে।

ফিটিং সুবিধার জন্য: ব্রায়ের হুক পেছনের দিকে থাকলে, ভারী স্তনের নারীদের জন্য এ ধরনের ব্রা ফিটিং করা সুবিধাজনক হয়। সামনে একটি হুক ডিজাইনের ব্রা ফিটিংয়ের জন্য ভালোভাবে অ্যাডজাস্ট করা যায় না। অপরদিকে, পেছনের দিকে হুক সুবিধার ব্রা-তে থ্রি লেয়ারসহ একাধিক হুক থাকে, যা ফিটিংয়ের জন্য ভালো। প্রয়োজন অনুযায়ী টাইট বা আলগা করা যায়।

টেকসই সুবিধা: সবশেষে, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। এ ধরনের ডিজাইনের ব্রা অনেক বার ধোয়ার পরও টেকসই হয়। অপরটিকে সামনে হুক থাকা ব্রা দ্রুত ঢিলা হয়ে যায়, যার ফলে ধোয়ার ক্ষেত্রে সতর্ক থাকতে হয়। কেননা ঢিলে হয়ে গেলে সেটি পরার উপযোগী থাকে না। এ কারণেই ব্রায়ের হুক পেছনে রাখা হয় এবং এর সুবিধাও বেশি।

কিন্তু তার মানে এটা নয় যে, সামনে হুক ডিজাইনের ব্রা মোটেও ভালো নয়। এই ডিজাইনেরও বেশ কিছু সুবিধা রয়েছে। যেমন: পিঠে দাগ পড়ে না। এছাড়া নেক নেকলাইন বা ভি নেক পোশাকের সঙ্গে এ ধরনের ব্রা বেশি ভালো মানায়। তবে সারাদিনের ব্যবহারের কথা যদি আসে, তাহলে পেছনে হুক ডিজাইনের ব্রা পরাটাই ভালো হতে পারে।

তথ্যসূত্র: ইন্টারনেট

টেক টাইমস বিডি

টেক টাইমস বিডি ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করতেঃ এখানে ক্লিক করুন
টেক টাইমস বিডি ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ টেক টাইমস বিডি ফেসবুক পেজের লিংক
টেক টাইমস বিডি ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতেঃ এখানে ক্লিক করুন এবং তথ্য প্রযুক্তির আপডেট ভিডিও দেখুন।
গুগল নিউজে টেক টাইমস বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
তথ্য প্রযুক্তির আপডেট খবর পেতে ভিজিট করুন www.techtimesbd.com ওয়েবসাইট।

এই বিভাগের আরও খবর

Back to top button
error: Content is protected !!