লুকানো ক্যামেরা খুঁজে দেবে স্মার্টফোনের ৫ অ্যাপ

লুকানো ক্যামেরা খুঁজে দেবে স্মার্টফোনের ৫ অ্যাপ

বর্তমানে সব ধরনের পাবলিক স্থানগুলোতে সিসি ক্যামেরা লাগানো থাকে। নিরাপত্তার স্বার্থেই এটি করা হয়। অনেকে বাড়িতে এমন লুকানো অনেক ক্যামেরা লাগিয়ে রাখেন। তবে এসব লুকানো ক্যামেরা হয়রানিরও কারণ বর্তমানে। এতে সবচেয়ে বেশি ভুক্তভোগী হচ্ছেন নারীরা।

শপিং মলের ট্রায়াল রুম কিংবা হোটেলের রুম, বাথরুমে গোপন ক্যামেরায় ধারণ করছে ভিডিও। এরপর তা দিয়ে নারীদের নানাভাবে হয়রানি করে কিছু খারাপ মানুষ। প্রযুক্তিকে হাতিয়ার করে কীভাবে অসাধু কাজ করা যায় তারই নিদর্শন গোপন ক্যামেরা।

একটু বুদ্ধি খাটালেই গোপন ক্যামেরা খুঁজে বের করতে পারবেন। গোপন ক্যামেরা যতই ছোট হোক তা লুকানো সহজ নয়। তবে এবার আপনার স্মার্টফোন দিয়েই খুব সহজে যে কোনো জায়গার লুকানো ক্যামেরা খুঁজে বের করতে পারবেন। স্মার্টফোনে রাখুন এই অ্যাপগুলো। যেগুলো গোপন ক্যামেরা খুব সহজেই খুঁজে বের করতে পারে।

হিডেন স্পাই ক্যামেরা ডিটেক্টর: এই অ্যাপটি অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় ডিভাইসেই ইনস্টল করতে পারবেন। অ্যাপটিতে আছে অল-ইন-ওয়ান নেটওয়ার্ক স্ক্যানার, যা সহজেই লুকানো ক্যামেরা এবং জিপিএস ট্র্যাকারগুলো শনাক্ত করতে পারে। অ্যাপটি বিনামূল্যেই ডাউনলোড করতে পারবেন ফোনে। তবে যদি প্রিমিয়াম সংস্করণ চান তাহলে নির্দিষ্ট ফি দিতে হবে আপনাকে।

হিডেন ক্যামেরা ডিটেক্টর: এই অ্যাপটি ব্যবহারকারীদের আশেপাশে যে কোনো স্পাই ক্যামেরা খুঁজে বের করতে সাহায্য করে। এর ইউজার ইন্টারফেস রয়েছে। ব্যবহার করাও বেশ সহজ। অ্যাপে রয়েছে ম্যাগনেটোমিটার। যা স্মার্টফোনের চৌম্বকীয় সেন্সর ব্যবহার করে হিডেন ক্যামেরার চৌম্বকীয় কার্যকলাপ চিনতে পারে। অ্যাপটিতে একটি ইনফ্রারেড ক্যামেরা ডিটেক্টরও রয়েছে যার সাহায্যে ইনফ্রারেড ক্যামেরা খুঁজে বের করা যায়। তবে শুধু অ্যান্ড্রয়েড স্মার্টফোনেই অ্যাপটি ব্যবহার করতে পারবেন।

নো হিডেন-স্পাই ক্যামেরা ফাইন্ডার: অ্যাপটি সব ধরনের গোপন ক্যামেরা, লুকানো ডিভাইস শনাক্ত করতে পারে। এমনকি অ্যাপটি ইনফ্রারেড ক্যামেরাও খুঁজে বের করতেও দক্ষ। সঙ্গে রয়েছে উন্নত স্ক্যানিং মোড। এটিও কেবল অ্যান্ড্রয়েড ফোনেই ব্যবহার করা যাবে।

হিডেন পিনহোল ক্যামেরা ডিটেক্টর: অ্যাপটি শুধু একটা ক্লিকেই যে কোনো গোপন ক্যামেরা শনাক্ত করতে পারে। এতে রয়েছে অ্যান্টি-নিক শ্যুটিং গাইড। যা ব্যবহারকারীদের লুকিয়ে রাখা সহজ এমন সন্দেহজনক স্থান সম্পর্কে সতর্ক করে। এটি কেবল আইফোনেই ব্যবহার করতে পারবেন।

হিডেন ক্যামেরা ডিটেক্টর-স্পাই সি: অ্যাপটি যে কোনো গোপন ক্যামেরা এবং মাইক্রোফোন খুঁজে বের করতে পারে। ব্যবহারকারী সন্দেহজনক বস্তুর কাছে ফোন নিয়ে গেলেই সেখানে লুকানো ক্যামেরা আছে কি না বলে দেবে। এটাতে ম্যাগনেটোমিটারও রয়েছে যা স্পিকার এবং ক্যামেরার যে কোনো চৌম্বকীয় কার্যকলাপ শনাক্ত করতে পারে। এছাড়া আছে ইনফ্রারেড ক্যামেরা শনাক্ত করতে রয়েছে রেডিয়েশন মিটারও।

 

তথ্যসূত্র: রিগেনডুস ডটকম

টেক টাইমস বিডি

টেক টাইমস বিডি ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন
টেক টাইমস বিডি ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ টেক টাইমস বিডি ফেসবুক পেজের লিংক
টেক টাইমস বিডি ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং তথ্য প্রযুক্তির আপডেট ভিডিও দেখুন।
গুগল নিউজে টেক টাইমস বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
তথ্য প্রযুক্তির আপডেট খবর পেতে ভিজিট করুন www.techtimesbd.com ওয়েবসাইট।