সন্তানের টিকটক ব্যবহার নিয়ন্ত্রণে নতুন ফিচার আনলো টিকটক

সন্তানের টিকটক ব্যবহার নিয়ন্ত্রণে নতুন ফিচার আনলো টিকটক

জনপ্রিয় শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটক ‘ফ্যামিলি পেয়ারিং’ নামক নতুন একটি ফিচার বাংলাদেশে ‍উন্মুক্ত করেছে। এর মাধ্যমে অভিভাবকরা তাদের সন্তানদের অনলাইন নিরাপত্তা নিশ্চিত করতে পারবেন।

ফ্যামিলি পেয়ারিং ফিচারের মাধ্যমে মা-বাবারা তাদের কিশোর সন্তানদের টিকটক কার্যক্রম নিয়ন্ত্রণের সুবিধা পাবেন। ফিচারটি ব্যবহারের জন্য সন্তানের টিকটক অ্যকাউন্টের সঙ্গে নিজের অ্যাকাউন্টটি লিংক করতে হবে। ফ্যামিলি পেয়ারিং ফিচারে যেসব সুবিধা রয়েছে তা নিচে তুলে ধরা হলো

স্ক্রিন টাইম ম্যানেজমেন্ট: আপনার সন্তানরা দিনে ঠিক কতটা সময় টিকটকে কাটাতে পারবেন সেটি আপনি নির্ধারণ করে দিতে পারবেন। যেমন তারা দিনে ৪০ মিনিট নাকি ১২০ মিনিট সময় দেবে, তা নির্দিষ্ট করে দেওয়া যাবে।

রেস্ট্রিকটেড মোড: এই অপশনের মাধ্যমে সকল বয়সীদের জন্য উপযুক্ত নয় এমন কনটেন্ট সীমাবদ্ধ করে দিতে পারবেন। এমনকি ফ্যামিলি পেয়ারিং না করেও মা-বাবারা অ্যাপের মাধ্যমে ডিজিটাল ওয়েলবিং কন্ট্রোলের মাধ্যমে তাদের সন্তানের স্ক্রিন টাইম ম্যানেজমেন্ট এবং রেস্ট্রিকটেড মোড চালু করে দিতে পারবেন।

ডিরেক্ট মেসেজ: আপনার সন্তানের অ্যাকাউন্টে কে সরাসরি মেসেজ পাঠাতে পারবেন তা সীমাবদ্ধ করে দিতে পারবেন। কিংবা একবারেই ডিরেক্ট মেসেজ অপশন বন্ধ করে দেওয়া যাবে। ব্যবহারকারীর নিরাপত্তার কথা মাথায় রেখে টিকটক মেসেজিংয়ের ক্ষেত্রে বেশ কিছু নীতিমালা ও নিয়ন্ত্রণ চালু করেছে। যেমন, শুধু ফলোয়াররাই মেসেজ দিতে পারবেন এবং টিকটক কোনো ছবি ও ভিডিও পাঠানোর অনুমতি দেবে না। এমনকি ১৬ বছরের কম বয়সীদের অ্যাকাউন্টে স্বয়ংক্রিয়ভাবে ডিরেক্ট মেসেজ সীমবন্ধ করে দেবে।

গোপনীয়তা ও নিরাপত্তা সেটিংস নিয়ন্ত্রণ: আপনার কিশোর-কিশোরী সন্তানের ভিডিওতে কে লাইক দিতে পারবে বা কমেন্ট করতে পারবে সেটি নিয়ন্ত্রণ করতে পারবেন। আপনি সিদ্ধান্ত নিতে পারবেন তার অ্যাকাউন্টটি পাবলিক নাকি প্রাইভেট থাকবে এবং অন্যদের রেকমেন্ড করবে কি না। মা-বাবারা এটাও নিয়ন্ত্রণ করতে পারবেন, তার সন্তানরা কি খুঁজবে; ব্যক্তি, হ্যাশট্যাগ কিংবা সাউন্ড।

 

ইউটিউব শর্টসেও এখন টিকটকের ভয়েস ওভার সুবিধা

টেক টাইমস বিডি এর ফেসবুক পেজের লিংক