সর্বশেষঃ

সাবধান যেখানে সেখানে ফোন চার্জ করাবেন না

ভ্রমণের সময় অনেকেই বাস বা রেলস্টেশন, এয়ারপোর্টে থাকা ইউএসবি চার্জার স্টেশনের মাধ্যমে মুঠোফোন চার্জ করেন। চার্জের সমস্যা মিটলেও এতে আপনার মুঠোফোনের সব তথ্য চলে যেতে পারে সাইবার অপরাধীদের দখলে। ম্যালওয়্যারও ঢুকতে পারে। এ কারণে পরবর্তী যেকোনো সময় ম্যালওয়্যারের সাহায্যে মুঠোফোনে থাকা তথ্য নিয়মিত সংগ্রহ করতে পারে সাইবার অপরাধীরা।

‘জুস জ্যাকিং’ নামের এই স্ক্যাম বা প্রতারণার পদ্ধতি কাজে লাগিয়ে এর আগেও মুঠোফোন থেকে তথ্য চুরি করেছে সাইবার অপরাধীরা। তবে সম্প্রতি এ কৌশল কাজে লাগিয়ে ব্যবহারকারীদের মুঠোফোন থেকে অনলাইন ব্যাংকিংয়ের পাসওয়ার্ড সংগ্রহ করে অর্থ চুরির ঘটনা বৃদ্ধি পেয়েছে। এরই মধ্যে ভারতের বিভিন্ন ব্যাংক এ বিষয়ে গ্রাহকদের সতর্ক করেছে।

বিভিন্ন প্রতিষ্ঠান বা পাবলিক স্পেসে বসানো চার্জিং স্টেশনগুলোয় সাধারণ ইউএসবি ডেটা কেব্‌লের মাধ্যমে মুঠোফোন চার্জ করতে হয়। ডেটা কেব্‌লের অন্য প্রান্তে বিশেষ ধরনের যন্ত্র ব্যবহার করে গোপনে তথ্য সংগ্রহের পাশাপাশি মুঠোফোনে ক্ষতিকর ম্যালওয়্যার প্রবেশ করায় সাইবার অপরাধীরা। এ কারণে ইন্টারনেট সংযোগ চালু করলেই নির্দিষ্ট ঠিকানায় তথ্য পাঠাতে থাকে মেলওয়্যারটি।

মুঠোফোনের পাশাপাশি ল্যাপটপ বা ট্যাবলেট কম্পিউটারেও জুস জ্যাকিংয়ের মাধ্যমে তথ্য সংগ্রহ করতে পারে সাইবার অপরাধীরা। আর তাই নিরাপদ থাকতে অপরিচিত স্থানের ইউএসবি চার্জার স্টেশন ব্যবহার না করতে পরামর্শ দিয়েছেন নিরাপত্তাবিশেষজ্ঞরা। খুব বেশি প্রয়োজন হলে মুঠোফোন, ল্যাপটপ বা ট্যাবলেট কম্পিউটার বন্ধ করে চার্জ করারও অনুরোধ করেছেন তাঁরা।

ফ্রিল্যান্সিং কাজের জন্য অর্থ জামানত, ঠিক না প্রতারণা

টেক টাইমস বিডি এর ফেসবুক পেজের লিংক

 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!