বিজ্ঞান-প্রযুক্তি

সিম কার্ড বাইন্ডিং ফিচার নিয়ে এলো ইমো

ব্যবহারকারীদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে প্রায়ই নতুন ফিচার এনে থাকে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ ইমো। তারই ধারাবাহিকতায় এবার ‘সিম কার্ড বাইন্ডিং’ নামক নতুন একটি ফিচার উন্মুক্ত করেছে ইমো। এই ফিচারটি আসায় চাইলেই এখন আর কেউ ইমো অ্যাকাউন্ট হ্যাক করতে পারবে না।

সিম কার্ড বাইন্ডিং ফিচারটি ব্যবহার করতে- নতুন ইমো ব্যবহারকারীকে নিজস্ব সিমকার্ড নম্বর দিয়ে অ্যাকাউন্ট খুলতে হবে। এরপর ইমো অ্যাকাউন্টে গিয়ে সিম কার্ড বাইন্ডিং ফিচারটি চালু করতে হবে। আর ইতোমধ্যেই যারা ইমো ব্যবহার করছেন, তারা সিকিউরিটি অপশনে গিয়ে ফিচারটি চালু করতে পারবেন।

ফিচারটি চালু করলেই ওই নির্দিষ্ট সিমকার্ড নম্বর ছাড়া অন্য কোনো নম্বর দিয়ে অন্য কেউ অ্যাকাউন্টে ঢুকতে পারবে না। এমনকি ওটিপি শেয়ার করে হ্যাক করাও এখন অসম্ভব হয়ে পড়বে। সাধারণত, হ্যাকাররা ইউজার অ্যাকাউন্টের পাসওয়ার্ড ও ওটিপি দিয়ে ব্যবহারকারীর ক্ষতি করার চেষ্টা করে। এই ফিচারের মধ্য দিয়ে অন্য যেকোনো ডিভাইস থেকে তাদের অন্য অ্যাকাউন্টে লগইন করার ঝুঁকি কমিয়ে আনা যাবে। ব্যবহারকারীরা নিজের ইচ্ছে অনুযায়ী এই ফিচার এনাবল বা ডিজঅ্যাবল করে রাখতে পারবেন।

শুধু সিম কার্ড বাইন্ডিং ফিচারই না, সামনে আরো বেশকিছু চমকপ্রদ ফিচার নিয়ে আসবে ইমো। এরমধ্যে| খুব শিগগিরই চালু হওয়ার অপেক্ষায় আছে ‘পাসকিস ফিচার।’

সাইবার নিরাপত্তার জোরদারের অংশ হিসেবে ইমো ব্যবহারকারীদের দুই স্তরের ভেরিফিকেশন ব্যবহারের ক্রমাগত উৎসাহিত করে যাচ্ছে। এছাড়াও, ব্যবহারকারীরা যেন অপরিচিত ব্যক্তিদের সঙ্গে ওটিপি (ওয়ান টাইপ পাসওয়ার্ড) শেয়ার না করেন, এ নিয়েও ইমোর পক্ষ থেকে ব্যবহারকারীদের ধারাবাহিকভাবে সচেতন করা হচ্ছে।

অ্যাকাউন্ট নিরাপদ ডিভাইসের মধ্যে সীমাবদ্ধ রাখার ক্ষেত্রে ডিভাইস ম্যানেজমেন্ট ও মাল্টি-ডিভাইস ম্যানেজমেন্ট ফিচার চালু রাখার পরামর্শ দিয়েছে ইমো। এতে করে কোন কোন ডিভাইসে অ্যাকাউন্টটি ব্যবহৃত হচ্ছে তা বুঝতে পারবেন ব্যবহারকারী এবং সে অনুযায়ী প্রয়োজনীয় পরিবর্তন আনার সুযোগ পাবেন, যা ব্যবহারকারীদের স্বাচ্ছন্দ্যে নিজের নিয়ন্ত্রণে অ্যাকাউন্ট ব্যবহারে ভূমিকা রাখবে।

এ বিষয়ে ইমো মেসেঞ্জারের বিজনেস ডিরেক্টর মেহরান কবির বলেন, ‘ডিজিটাল স্পেসে সবারই নিরাপদ ও সুরক্ষিত থাকার অধিকার রয়েছে। সাইবার নিরাপত্তা সচেতনতা মাসে আমাদের অংশীদার ও পছন্দের ব্যক্তিদের সাইবার বিশ্বের ঝুঁকি ও কীভাবে অনলাইনে নিরাপদ থাকা যাবে তা জানানো অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্যবহারকারীর জন্য সর্বাধুনিক নিরাপত্তা ফিচার নিশ্চিতে নিরলস কাজ করছে ইমো। আমরা সাইবার নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে আগামীতে আরও বেশি উদ্ভাবনী ফিচার নিয়ে আসতে আমাদের উদ্যোগ অব্যাহত রাখব।’

বিজ্ঞাপন

তথ্যসূত্র: রাইজিংবিডি

টেক টাইমস বিডি

টেক টাইমস বিডি ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করতেঃ এখানে ক্লিক করুন
টেক টাইমস বিডি ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ টেক টাইমস বিডি ফেসবুক পেজের লিংক
টেক টাইমস বিডি ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতেঃ এখানে ক্লিক করুন এবং তথ্য প্রযুক্তির আপডেট ভিডিও দেখুন।
গুগল নিউজে টেক টাইমস বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
তথ্য প্রযুক্তির আপডেট খবর পেতে ভিজিট করুন www.techtimesbd.com ওয়েবসাইট।

এই বিভাগের আরও খবর

Back to top button
error: Content is protected !!