সর্বশেষঃ
Featuredবিজ্ঞান-প্রযুক্তি

সিসিটিভি ক্যামেরা ক্রয়ের আগে যে বিষয়গুলো জানা জরুরি

বাসাবাড়ী কিংবা অফিস সুরক্ষিত রাখতে আজকাল সিসিটিভি ক্যামেরার বিকল্প নেই। তবে সিসিটিভি সেট আপের ক্ষেত্রে অবশ্যই কিছু বিষয় খেয়াল রাখতে হবে, তা না হলে হয়ত কাঙ্খিত সেবা নাও পেতে পারেন।

ক্যামেরার রেঞ্জ:

সিসিটিভি ক্যামেরার রেঞ্জ বা পরিধি জেনে কেনা আবশ্যকীয়। কমপক্ষে ২০-২৫ মিটার রেঞ্জের ক্যামেরা কিনুন। সিসিটিভি ক্যামেরার রেঞ্জ (Range) যত বেশি হবে, তত দূরের ছবি সে তুলে রাখতে পারবে।

ছবির গুণমান:

সিসিটিভি ক্যামেরার ভিডিও গুণমান রেজলিউশনের (Resolution) উপর নির্ভর করে। উন্নতমানের সিসিটিভি ক্যামেরা ৭২০পি এবং ১০৮০পি মানের ভিডিও তুলে রাখতে পারে। তবে যত ভালো মানের ভিডিও, তত বেশি স্টোরেজ খরচের সম্ভাবনা।

মেমরি কার্ডের স্লট:

সাধারণত সিসি ক্যামেরায় ইনবিল্ট মেমরি কার্ডের (SD Card Slots) স্লট থাকে। ৩২ জিবি, ৬৪ জিবি বা ১২৮ জিবি পর্যন্ত মেমরি বাড়ানো যেতে পারে। যদিও কমদামি সিসি ক্যামেরাগুলিতে আবার ইন্টারনাল স্টোরেজ (Internal Storage) প্রায় থাকে না বললেই চলে, সেক্ষেত্রে এসডি কার্ড একমাত্র অপশন।

মোশন বা অডিও সেন্সর:

যে সকল সিসিটিভি ক্যামেরায় মোশন সেন্সর (Motion Sensor) থাকে, সেগুলি অন্যান্য ক্যামেরার থেকে বেশ দামি হয়। মোশন সেন্সর থাকলে অ্যাপের মাধ্যমে সিসিটিভি আপনাকে সজাগ করে দেবে। মূলত দামি সিসি ক্যামেরায় অডিও সেন্সর (Audio Sensor) থাকে, যা সবরকমের আওয়াজ রেকর্ড করতে সক্ষম।

ওয়াটার প্রুফ কি না?:

আপনার সিসিটিভি ক্যামেরা ওয়াটার প্রুফ কি না জেনে নিন। ওয়াটার প্রুফ হলেও বাড়তি সতর্কতা হিসাবে দেওয়ালে লাগানো ক্যামেরার উপরে আটকে দিন ছোট্ট সেড (Shed)।

ইনফ্রারেড এলইডি:

ইনফ্রারেড এলইডি থাকলে রাতের বেলা পরিষ্কার ছবি পাওয়া যায়, যত বেশি এলইডি থাকবে, রাতের ফুটেজ তত পরিষ্কার হবে।

তারবিহীন সিসিটিভি ক্যামেরা:

তারবিহীন ক্যামেরা সর্বদাই তারওয়ালা ক্যামেরার থেকে বেশি দামি। যদিও তারওয়ালা ক্যামেরা সবসময়ই তার দিয়ে যুক্ত থাকায় ওয়্যারলেস প্ৰযুক্তির থেকে অধিক ভরসযোগ্য। ওয়্যারড ক্যামেরা (Wired CCTV Camera) বসানোর ক্ষেত্রে ঝক্কি বেশি, অন্যদিকে ওয়্যারলেস ক্যামেরা (Wireless CCTV Camera) বসালে সবসময় দ্রুতগতির ইন্টারনেট সংযোগ থাকা আবশ্যক।

সিসিটিভির ওয়ারেন্টি:

সিসিটিভি কিনলে তার ওয়ারেন্টি (Warranty) যাচাই করুন। কম দামের ক্যামেরায় এক বছরের ওয়ারেন্টি থাকে, তবে বেশি দামি সিসিটিভি ক্যামেরা কিনলে তাতে ৩ বা আরও বেশি বছরের ওয়ারেন্টি থাকে।

বিয়ের পর নারীরা গুগলে যা বেশি সার্চ করেন

টেক টাইমস বিডি এর ফেসবুক পেজের লিংক

আরও দেখুন
Back to top button
error: Content is protected !!