সর্বশেষঃ
বিজ্ঞান-প্রযুক্তি

সিসি ক্যামেরা কেনো ব্যাবহার করবেন এবং সিসি ক্যামেরা ব্যাবহারের উপকারিতা কী

অফিস, বাড়ী বা দোকানের  নিরাপত্তা বাড়াতে ও অপরাধ প্রবণতা কমাতে সিসিটিভি ক্যামের ব্যাবহার করা এখন খুবই জরুরী। একটা সময় সিসি ক্যামেরার  দাম অত্যধিক থাকায় সাধারণ মানুষ তা ব্যবহারেআগ্রহী ছিলেন না, কিন্তু বর্তমানে প্রযুক্তিগত উন্নয়নের ফলে একদিকে যেমন পণ্য গুলোর খরচ কমেছে অন্যদিকে ছবি বা ভিডিওর মানও বৃদ্ধি পেয়েছে যার ফলে অনেকেই এখন নিজ নিজ প্রয়োজনে সিসি ক্যামেরা ব্যাবহারে উৎসাহী হচ্ছেন। শুধু আমাদের দেশে নয়, সারাবিশ্বেই চুরি-ডাকাতি, সন্ত্রাসসহ বিভিন্ন অপরাধ ঠেকাতে এখন সিসিটিভি সিষ্টেম এর উপর অনেক গুরত্ব দেয়া হচ্ছে।

বাসা বাড়িতে সিসি ক্যামেরা ব্যাবহারের উপকারিতাঃ-

বাসা বাড়িতে সিসি ক্যামেরা ব্যাবহার করার অনেক সুবিধা/উপকার রয়েছে। বিশেষ করে বাসার নিরাপত্তার কথা বিবেচনা করে সিসি ক্যামেরা এখন খুবই গুরত্বপুর্ন ডিজিটাল সিকিউরিটি সিষ্টেম । আপনার বাসাতে সিসি ক্যামেরা স্থাপন করার ফলে ক্যামেরার নিয়ন্তনাধীন এরিয়ার ভিতর ঘটে যাওয়া বিষয় গুলো আপনি খুব সহজেই মনিটরিং করতে পারবেন । এতে করে আপনার বাসার নিরাপত্তা যেমন বৃদ্ধি পাবে ঠিক একই সাথে আপনার মাথা থেকে বাসার নিরাপত্তা নিয়েও দুশ্চিন্তা অনেকটাই কমে যাবে। আবার আপনি বিশ্বের যে কোন প্রান্ত বা অফিসে বসেই আপনার বাসাতে স্থাপন করা ক্যামেরা মনিটরিং করতে পারবেন। শুধু মনিটরিং না আপনি চাইলে বিভিন্ন রকম দিক নির্দেশনাও পাঠাতে পারবেন ক্যামেরার মাধ্যমে।

 

দোকান বা ব্যাবসা-প্রতিষ্ঠানে  সিসি ক্যামেরা ব্যাবহারের উপকারিতাঃ-

দোকান কিংবা আপনার কল কারখানা ও ব্যাবসা প্রতিষ্ঠানে সিসি ক্যামেরা ব্যাবহার করা এখন সময়ের দাবী। কারন সিসি ক্যামেরা স্থাপন করার ফলে আপনার প্রতিষ্ঠানের নিরাপত্তা যেমন বৃদ্ধি পায় ঠিক একই সাথে আপনার প্রতিষ্ঠানের কর্ম পরিবেশেরও অনেক উন্নতি হয়। আপনার দোকানে সিসি ক্যামেরা স্থাপনের ফলে দোনাকে আসা প্রতিটি ব্যাক্তির গতিবিধি আপনি মনিটরিং করতে পারছেন এবং চুরির হাত থেকে আপনার প্রতিষ্ঠান বা দোকান কে রক্ষা করতে পারছেন। একটা সময় ছিলো যখন সারাদিন কাজ শেষে বাসায় গিয়েও আপনার দোকান কে নিয়ে অনেক টেনশনে থাকতেন কিন্তু সিসি ক্যামেরা স্থাপন করার ফলে আপনি বাসা থেকেই আপনার দোকান কিংবা প্রতিষ্ঠানের সবকিচু মনিটরিং করতে পারবেন। একই সাথে দিনের বেলাতেও আপনি দোকানে কিংবা আপনার প্রতিষ্ঠানে না গিয়েও আপনার দোকান কিংবা প্রতিষ্ঠানের কর্মরত সকল ব্যাক্তিদের মনিটরিং করতে পারবেন।

অফিস ও শিক্ষা প্রতিষ্ঠানে  সিসি ক্যামেরা ব্যাবহারের উপকারিতাঃ-

অফিস ও শিক্ষা প্রতিষ্ঠানে  সিসি ক্যামেরা ব্যাবহারের ফলে অফিস ও শিক্ষা প্রতিষ্ঠানে ঘটে যাওয়া প্রতিটি মুহুর্ত আপনি রেকর্ড সংরক্ষন করে রাখতে পারছেন এর ফলে আপনার অফিস ও শিক্ষা প্রতিষ্ঠানের কার্য পরিবেশ সুন্দর থাকে । সিসি ক্যামেরা স্থাপন করার ফলে অফিস ও শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন  অসুবিধা কিংবা অপরাধ নির্নয় করে সঠিক সমাধানের ব্যাবস্থা নিতে পারছেন খুব অল্পসময়ের মধ্যেই ।

আসলে বর্তমান সময়ে আমাদের বাসা-বাড়ি, অফিস , কল-কারখান, দোকান, শিক্ষা-প্রতিষ্ঠান,হাসপাতাল ও রাস্তা-ঘাটে সিসি ক্যামেরা একটি ডিজিটাল সিকিউরিটি সিষ্টেম হিসেবে কাজ করছে ।

টেক টাইমস বিডি

টেক টাইমস বিডি ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন
টেক টাইমস বিডি ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ টেক টাইমস বিডি ফেসবুক পেজের লিংক
টেক টাইমস বিডি ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং তথ্য প্রযুক্তির আপডেট ভিডিও দেখুন।
গুগল নিউজে টেক টাইমস বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
তথ্য প্রযুক্তির আপডেট খবর পেতে ভিজিট করুন www.techtimesbd.com ওয়েবসাইট।

আরও দেখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!