টিপস অ্যান্ড ট্রিক্স

হোয়াটসঅ্যাপে যেভাবে ব্যক্তিগত মেসেজ সেভ রাখবেন

জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ প্রতিদিন কয়েকশো কোটি মানুষ ব্যবহার করেন। ব্যক্তিগত চ্যাটের পাশাপাশি বন্ধু কলিগদের আলাদা আলাদা গ্রুপ ব্যবহার করেন। এছাড়াও আছে অফিসিয়াল চ্যাট। বর্তমানে জরুরি যত ফাইল, ছবি, ভিডিও আদান প্রদান করছেন।

হোয়াটসঅ্যাপ প্রতিনিয়ত আনছে নানান ধরনের ফিচার। ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপ ব্যবহারের অভিজ্ঞতা ভালো করতেই এত আয়োজন প্ল্যাটফর্মটির। মেটার মালিকানাধীন প্ল্যাটফর্মটিতে গোপনীয় মেসেজগুলো সুরক্ষিত রাখতে ডিসঅ্যাপিয়ারিং মেসেজ নামক একটি ফিচার রয়েছে। যেটির মাধ্যমে ব্যবহারকারীগণ মেসেজ পাঠানোর ২৪ ঘণ্টা, সাতদিন, বা ৯০ দিন পর আপনা আপনি মেসেজগুলো মুছে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন।

আপনি হোয়াটসঅ্যাপে কাউকে মেসেজ দেওয়ার আগে নির্ধারণ করতে পারবেন যে, মেসেজগুলো তার ইনবক্সে সংরক্ষিত থাকবে না কি নির্দিষ্ট সময় পর নিজ থেকেই মুছে যাবে। তবে আগে এগুলো সংরক্ষণ করা না গেলেও এখন সেই সুযোগ দিচ্ছে হোয়াটসঅ্যাপ। এখন চাইলেই ব্যবহারকারী ডিসঅ্যাপিয়ারিং মেসেজ সেভ করে রাখতে পারবেন।

হোয়াটসঅ্যাপ বেটাইনফোর প্রতিবেদনে বলা হয়েছে, নতুন ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা এই ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজে’ কিছু সময়ের জন্য সেভ করে রাখতে পারবেন। তবে যেমন ‘কিপট’ করে রাখা যাবে তেমনই ব্যবহারকারীরা চাইলেই ‘আন-কিপট’ করে রাখা যাবে। এর ফলে মেসেজ আগের মতই সেভ হবে না আপনার ডিভাইসে।

এর ফলে চ্যাটের মধ্যে ‘কিপট’ মেসেজ এবং রেগুলার ডিসঅ্যাপিয়ারিং মেসেজের মধ্যে ব্যবহারকারীরা পার্থক্য বুঝতে পারবেন। এছাড়াও আরও একটি নতুন ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ। গুগল ড্রাইভ ছাড়াই আপনি কোনও চ্যাটের ব্যাকআপ রাখতে পারবেন। পরবর্তীতে ফোন পরিবর্তন করলে আপনি খুব সহজেই পুরনো চ্যাট ফিরে পাবেন।

তথ্যসূত্র: হোয়াটসঅ্যাপ হেল্প সেন্টার

টেক টাইমস বিডি

টেক টাইমস বিডি ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করুনঃ এখানে ক্লিক করুন
টেক টাইমস বিডি ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ টেক টাইমস বিডি ফেসবুক পেজের লিংক
টেক টাইমস বিডি ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন এবং তথ্য প্রযুক্তির আপডেট ভিডিও দেখুন।
গুগল নিউজে টেক টাইমস বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
তথ্য প্রযুক্তির আপডেট খবর পেতে ভিজিট করুন www.techtimesbd.com ওয়েবসাইট।

এই বিভাগের আরও খবর

Back to top button
error: Content is protected !!