সর্বশেষঃ
বিজ্ঞান-প্রযুক্তি

অপ্রাপ্তবয়স্করা টিকটক লাইভ করতে পারবে না

ছোট আকারের ভিডিও সহজে তৈরি ও আদান-প্রদানের সুযোগ থাকায় তরুণ-তরুণীদের কাছে বর্তমানে খুবই জনপ্রিয় টিকটক। ভিডিও আদান-প্রদানের নেটওয়ার্কটির লাইভ–সুবিধা কাজে লাগিয়ে ফলোয়ার বা অনুসারীদের জন্য সরাসরি ভিডিও প্রচার করেন অনেকেই। তবে এবার লাইভ–সুবিধা ব্যবহারের বয়সসীমা বাড়ানোর পরিকল্পনা করেছে টিকটক। ফলে ভবিষ্যতে টিকটকের জনপ্রিয় এ সুবিধা চাইলেও ব্যবহার করতে পারবে না কিশোর-কিশোরীরা।

টিকটক জানিয়েছে, লাইভ–সুবিধা ব্যবহারের জন্য ব্যবহারকারীদের বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে। লাইভ ভিডিও করতে না পারলেও অন্যদের করা ভিডিওগুলো দেখার সুযোগ পাবে কিশোর-কিশোরীরা। তবে ভিডিও নির্মাতারা চাইলে ভিডিওর দৃশ্য অনুযায়ী দর্শকদের বয়স নির্ধারণ করতে পারবেন। ফলে নির্দিষ্ট বয়সের দর্শকেরাই শুধু ভিডিওগুলো দেখার সুযোগ পাবেন। বর্তমানে ১৬ বছর হলেই টিকটকে লাইভ ভিডিও করা যায়। তবে আগামী ২৩ নভেম্বর থেকে লাইভ ভিডিও করার বয়সসীমা ১৮ বছর করা হবে।

লাইভ ভিডিও তৈরির বয়সসীমা বৃদ্ধির পাশাপাশি ‘ডিরেক্ট মেসেজ’ এবং ভার্চ্যুয়াল উপহার বিনিময়–সুবিধায়ও বিধিনিষেধ আনতে যাচ্ছে টিকটক। নতুন এ উদ্যোগের আওতায় ডিরেক্ট মেসেজ ব্যবহারের জন্য সর্বনিম্ন বয়স হতে হবে ১৬ বছর। অপর দিকে ১৮ বছর হলেই কেবল পাঠানো যাবে ভার্চ্যুয়াল উপহার। ‘ব্যবহারকারীদের রক্ষা’ করতেই নতুন এসব পরিবর্তন আনা হচ্ছে বলে জানিয়েছে টিকটক।

সম্প্রতি ভিডিও নির্মাতাদের সরাসরি আয়ের সুযোগ দিতে ‘লাইভ সাবস্ক্রিপশন’–সুবিধা চালু করেছে টিকটক। এ সুবিধা কাজে লাগিয়ে লাইভ ভিডিও দেখানোর বিনিময়ে অনুসরণকারীদের কাছ থেকে সরাসরি অর্থ সংগ্রহ করতে পারেন ভিডিও নির্মাতারা।

 

যে পাঁচটি ভুলে আপনাকে বয়স্ক দেখায়

টেক টাইমস বিডি এর ফেসবুক পেজের লিংক

টেক টাইমস বিডি এর ফেসবুক গ্রুপের লিংক

 

 

তথ্যসূত্র: ম্যাশেবল

এই বিভাগের আরও খবর

Back to top button