Google AdMob থেকে আয় করার উপায় ও সকল নিয়ম কানুন জেনে নিন

Google AdMob থেকে আয় করার উপায় ও সকল নিয়ম কানুন জেনে নিন
Google AdMob কি ? গুগল এডমোব থেকে আয় করার উপায় ও সকল নিয়ম কানুন জেনে নিন! জেনে নিন

Google AdMob হলো গুগলের একটি mobile advertisement platform, যার মাধ্যমে iOS এবং android apps গুলোতে বিজ্ঞাপন দেখিয়ে টাকা আয় করা যেতে পারে। একটি মোবাইল app এ বিভিন্ন রকমের banner ads এবং video ads দেখিয়ে ইনকাম করার সুযোগ দেয় গুগলের এই এডমোব।

Google Admob কি?
Gogole admob হলো গুগলের একটি অঙ্গসংগঠন। ২০০৬ সালের ১০ই এপ্রিল Omar Hamoui নামের ব্যাক্তিদ্বারা এটি প্রতিষ্ঠিত হয়।এটি মূলত গুগলের একটি বিজ্ঞাপন দাতা প্রতিষ্ঠান।যেটি বিভিন্ন মোবাইল এপের জন্য বিজ্ঞাপন প্রেভাইড করে। আমরা সবাই গুগল এডসেন্স চিনি গুগল এডসেন্স শুধু ইউটিউব ভিডিও এবং ওয়েবসাইটের জন্য বিজ্ঞাপন প্রেভাইড করে। আর Gogole Admob মোবাইল এপ্লিকেশন জন্য বিজ্ঞাপন প্রেভাইড করে থাকে।Gogole Admob থেকে তারাই টাকা ইনকাম করতে পারে যাদের নিজস্ব কোনো এপ্লিকেশন আছে এবং যেটি গুগল প্লেস্টোরে আপলোড আছে।এপ্লিকেশন এর মালিক যদি এপ্লিকেশনটির সাথে Gogole Admob সংযুক্ত করে দেয় তাহলে এপের মধ্যে নানা ধরণের ব্যনার এবং ভিডিও এড শো করবে।

Google  AdMob এর আবশ্যিক শর্ত কি?
AdMob প্রোগ্রামে অংশগ্রহণের জন্য ডেভেলপারদের বয়স কমপক্ষে 18 বছর হতে হবে। যদি আপনার বয়স এখনও 18 না হয়, তাহলে আপনার অভিভাবক বা অভিভাবক তাদের নিজস্ব Google অ্যাকাউন্ট ব্যবহার করে আবেদন জমা দিতে পারেন।

Google  AdMob অ্যাকাউন্ট Approved হতে কত সময় লাগে?
আপনি যখন প্রথম AdMob- এ সাইন আপ করেন, তখন আপনার অ্যাকাউন্ট Approved হওয়ার আগে পর্যালোচনা করা হয়। এটি সাধারণত 24 ঘন্টা পর্যন্ত সময় নেয়, কিন্তু বিরল ক্ষেত্রে 2 সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে। আপনার অ্যাকাউন্ট AdMob দ্বারা অনুমোদিত না হলে আপনাকে ইমেলের মাধ্যমে জানানো হবে।

পেমেন্ট পাওয়ার ধাপঃ
আপনার ঠিকানা ভেরিফাই করতে হবে যখন আপনার একাউন্টে $10 যুক্ত হবে। $10 হলে আপনার মেইলে অথবা আপনার ঠিকানায় একটি পিন নাম্বার পাঠানো হবে, সেই পিন নাম্বার ভিডিও ভেরিফাই করতে হবে।
আমার কি দুটি AdMob অ্যাকাউন্ট থাকতে পারবে?
প্রতিটি ব্যবহারকারীর একটি নির্দিষ্ট সময়ে শুধুমাত্র একটি AdMob অ্যাকাউন্ট থাকতে পারবে। ডুপ্লিকেট অ্যাকাউন্ট অনুমোদিত নয়। যদি আপনার একাধিক AdMob অ্যাকাউন্ট থাকে, তাহলে আপনাকে কোন অ্যাকাউন্টটি রাখতে হবে তা নির্ধারণ করতে হবে এবং তারপর অতিরিক্ত অ্যাকাউন্ট (গুলি) বাতিল করতে হবে।

আমি কিভাবে AdMob থেকে আমার ব্যাংক অ্যাকাউন্টে টাকা স্থানান্তর করব?
আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য দিতে হবেঃ
1. আপনার AdSense অ্যাকাউন্টে প্রবেশ করুন।
2. বাম পাশের নেভিগেশন প্যানেলে গিয়ে পেমেন্ট ক্লিক করুন।
3. পেমেন্ট পদ্ধতি যোগ করুন ক্লিক করুন।
4. “ব্যাংক অ্যাকাউন্টে ওয়্যার ট্রান্সফার” এর জন্য রেডিও বোতামটি ক্লিক করুন এবং চালিয়ে যান এ ক্লিক করুন।
5. আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য লিখুন এবং নিশ্চিত করুন এ ক্লিক করুন এবং চালিয়ে যান এ ক্লিক করুন।

আমি কিভাবে AdMob থেকে উপার্জন শুরু করব?
https://apps.admob.com এ যান।
1. যেই গুগল অ্যাকাউন্ট দিয়ে Admob অ্যাকাউন্ট খুলতে চান সেই গুগল অ্যাকাউন্ট সিলেক্ট করুন।
2. Get Started বা Sign Up এ ক্লিক করুন।
3. যা যা তথ্য চাই সেই তথ্যগুলো দিন। তাহলে আপনার Admob অ্যাকাউন্ট রিভিউ এ চলে যাবে।
আমি এখন Admob ব্যবহার করতে পারছি না কেন?
ই সময়ে আপনি আপনার অ্যাডমব অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন না এমন সতর্কতা পেলে নতুন অ্যাডমব অ্যাকাউন্ট পেতে আবেদন করছেন।
ব্যানার বিজ্ঞাপন কত টাকা দেয়?
আপনি যদি প্রতি ক্লিকে ডলার পান, তাহলে আপনি প্রতি ক্লিকে 3 সেন্ট থেকে 20 সেন্ট পর্যন্ত যেকোনো জায়গায় থেকে পেতে পারেন। 5 সেন্ট একটি সাধারণ গড় হতে পারে আপনি যদি 1% ক্লিক রেট পান এবং আপনার প্রতি মাসে 100,000 ইম্প্রেশন থাকে, তার মানে আপনি প্রতি মাসে $ 50 পাওয়ার আশা করতে পারেন।
আমার Admob অ্যাকাউন্ট Disable হওয়ার পরে কি নতুন অ্যাডমব অ্যাকাউন্ট তৈরি করতে পারবো?
হ্যাঁ, আপনি একটি নতুন অ্যাডমোব অ্যাকাউন্ট তৈরি করতে পারেন, কিন্তু দয়া করে নীতি লঙ্ঘনের সমাধান নিশ্চিত করুন অন্যথায় নতুন অ্যাকাউন্টও Disable হতে পারে।
অ্যাডসেন্স এবং অ্যাডমব এর মধ্যে পার্থক্য কি?
গুগল বলেছেঃ “অ্যাডমব মোবাইল অ্যাপ ডেভেলপারদের জন্য। অ্যাডসেন্স মোবাইল ওয়েব প্রকাশকদের জন্য। ” এটা বোধগম্য অ্যাডমব এখন অ্যাপ ডেভেলপারদের জন্য প্রাথমিক, বিশেষ সমাধান। উল্টো দিকে, গুগল এখন মোবাইল ওয়েব প্রকাশকদের একটি বিশেষ সেবা হিসেবে অ্যাডসেন্স প্রদান করছে।
আমি কি AdMob এর জন্য অন্য কারো ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবো?
হ্যা, আপনি পারবেন। অনুগ্রহ করে নিশ্চিত করুন যে আপনার Admob অ্যাকাউন্টে আপনার প্রাপক প্রোফাইলে দেওয়ার তথ্য গুলো যেন ব্যাংকের তথ্যের সাথে মিলে, অন্যথায় আপনার পেমেন্ট ব্যর্থ হবে।

AdMob অ্যাকাউন্ট Disable করা হলে কি করবো?

1. অ্যাকাউন্ট বন্ধ করার শীর্ষ কারণগুলি পর্যালোচনা করুন। এই কারণগুলির মধ্যে কোনটি আপনার এবং আপনার সামগ্রীর জন্য প্রযোজ্য কিনা তা নিয়ে চিন্তা করুন।
2. আপনার মোবাইল অ্যাপে বিজ্ঞাপন বাস্তবায়ন পর্যালোচনা করুন।
3. আপিল ফর্মে, আপনার অক্ষম Admob অ্যাকাউন্টের সাথে যুক্ত ই-মেইল ঠিকানা প্রদান করুন।
4. ভবিষ্যতের জন্য আপনি কি পরিবর্তন করবেন তা গুগ্ললকে বলুন।

চলুন জেনে নেয় কি কি কারনে Admob Account Disable হয়ে যেতে পারে?

1. Invalid Click : সাধারণত Invalid Click বলতে বুঝায়ঃ নিজেই একটা এপ্স তৈরি করে সেই এপ্স এ এড বসিয়ে নিজেই ক্লিক কর। Admob Account Disable হওয়ার প্রধান কারন হল Invalid Click ক্লিক। গুগল Invalid Click কে একদম সাপর্ট করে না। কারন গুগল চায় তাদের এই এড এর মাধ্যমে কোম্পানিগুলো ইনকাম বেশি হউক, এবং কোম্পানি গুলো তাদের লাভের জন্যই গুগল কে টাকা দেয়। তাই গুগল Invalid Click কে সমর্থন করে না।

2. একটি একাউন্ট বিভিন্ন ডিভাইস দিয়ে ভিজিট : আপনারা যখন আপনার Admob Account টি বিভিন্ন আইপি বা বিভিন্ন ডিভাইস থেকে বার বার লগ ইন করা হয়, সে ক্ষেত্রে গুগল এই জিনিসটা কে ভালো চোখে দেখবে না, এবং এর জন্য আপনার Admob Account বন্ধ করে দিতে পারে, তাই এই রকম কাজ করা থেকে বিরত থাকুন।

3. বেশি বেশি এড ইউজ করা : অনেক সময় দেখা যায় যে অনেকেই বিভিন্ন এপ্স তৈরি করে এবং সেই এপ্স অনেক গুলো ব্যানার এড, ইন্টারস্টিসিয়াল এড ব্যাবহার করে। যেমন Earning App গুলোতে অনেক এড ব্যবহার করে থাকে, এই জিনিস টা গুগল সমর্থন করে না ফলে আপনার একাউন্ট টি সাসপেন্ড হয়ে জেতে পারে, তাই অবশ্যই এই বিষয় গুলোর উপর নজর রাখবেন।

4. একই ডিভাইসে একাধিক অ্যাকাউন্ট ব্যবহার করা : অনেক এই দেখা জায় একটা ফোন দিয়ে একাধিক আইডি ব্যাবহার করে। গুগল যদি এটা ধরতে পারে তাহলে আপনার আইডি ডিসেবল করে দিতে পারে, তাই এটা করা থেকে বিরত থাকুন।

5. CTR : CTR 10% এর কম রাখাই ভালো এ ক্ষেত্রে অ্যাকাউন্ট অনেক সেভ থাকবে, ১০ এর বেশি হয়ে গেলে একাউন্ট টা একটু রিক্স এ থাকবে তাই ১০ এর কম রাখার চেষ্টা করুন।

6. Encourage Clicks ঃ অনেকেই ইউজারকে বলে দেয় এডের মধ্যে ক্লিক করার জন্য যার কারনে অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে। কাউকে বলা যাবে না ইচ্ছাকৃত ভাবে এডের মধ্যে ক্লিক করার জন্য।

7. ভুল জায়গায় এড বসালেঃ অনেকেই এমন জায়াগায় এড বসায় যেখানে ইউজার ভুলবশত এডের মধ্যে ক্লিক করে ফেলে। এমন জায়াগায় এড বসানো যাবে না যেন ইউজার ভুলবশত এড ক্লিক করতে না পারে।

8. ইচ্ছাকৃত ভাবে ইউজার বার বার বিজ্ঞাপনে ক্লিক করলেঃ ইচ্ছাকৃত ভাবে ইউজার বার বার বিজ্ঞাপনে ক্লিক করলে Admob Account বন্ধ হয়ে যেতে পারে।

9. VPN ব্যবহার করাঃ VPN ব্যবহার করে অনেক এডে ক্লিক করে, এমনটা আরনিং অ্যাপগুলোতে বেশি দেখা যায়। VPN ব্যবহার করার কারনে এড ক্লিক গুলো Invalid Click হিসাবে গণ্য হয়।

10. কপি রাইট কন্টেন্ট ব্যবহার করাঃ গুগল থেকে বিভিন্ন আইকন,ইমেজ,অডিও ইত্যাদি উপাদান ব্যাবহার করে থাকি। সেক্ষেত্রে আমাদের অ্যাপ এ কপিরাইট যুক্ত হয়। আর কপিরাইট যুক্ত অ্যাপ এ Admob Ad যোগ করলে সে Admob অ্যাকাউন্ট টা ডিজেবল হয়ে যায়। সুতরাং আপনার কপিরাইট যুক্ত অ্যাপ এ Admob Ads যুক্ত করলে আপনার Admob অ্যাকাউন্ট ডিজেবল হতে পারে।

Admob-Account-Disable

আমরা সাধারনত যেসব ভুল করি

Banner Ad বসানোর সময় এই ভুলগুলো করবেন নাঃ

1. একটি অ্যাপের মধ্যে অ্যাপের কন্টেন্টের সাথে একদম সংযুক্ত করে ব্যানার এড কোনভাবেই উপস্থাপন করা যাবে না। যদি এভাবে বিজ্ঞাপন উপস্থাপন করা হয় তাহলে অ্যাকাউন্টের সমস্যা হতে পারে।
2. অ্যাপ কনটেন্ট এর মাঝে অর্থাৎ অ্যাপ এর উপাদান সমুহের মাঝে ব্যানার এড ব্যবহার করা যাবে না।
3. অ্যাপের বিসয়বস্তুর উপর কোনভাবেই ব্যানার এড শো করা যাবে না। অর্থাৎ অ্যাপের বিষয়বস্তুর উপর ভাসানো অবস্থায় ব্যানার এড শো করা যাবে না।
4. কোন Scroll View এর মাঝে বা যেকোনো জায়গায় ব্যানার এড শো করা যাবে না।
5. যখন একটা You Tube ভিডিও প্লে হয় তখন একই পেজ এ কোন ব্যানার এড শো করা যাবে না।
Interstitial Ad বসানোর সময় এই ভুলগুলো করবেন নাঃ
6. অ্যাপে প্রবেশ করার সঙ্গে সঙ্গে কোনভাবেই ফুল স্ক্রীন অ্যাড উপস্থাপন (show) করা যাবে না। অনুরুপভাবে অ্যাপ থেকে বের হওয়ার সময় ফুল স্ক্রীন অ্যাড উপস্থাপন (show) করা যাবে না।
7. একটা ফুল স্ক্রীন অ্যাড উপস্থাপন (show) করার পরপরেই অন্য একটা অ্যাড শো করা যাবে না । অর্থাৎ পুনরাবৃত্তি একটার পর একটা অ্যাড একাধারে উপস্থাপন (show) করা যাবে না।
8. অ্যাপের মধ্যে কোন ফাংশন বা কোন বাটন এ ক্লিক করার ফলে কোন পেজ এ নিয়ে যাওয়ার সময় এবং একই সাথে বের হওয়ার সময় দুই ক্ষেএেই অ্যাড শো করা যাবে না ।
9. এমন জায়গায় ফুল স্ক্রীন বিজ্ঞাপন না দেওয়া যাতে ব্যবহারকারীরা কোনো কাজে মনোনিবেশ করা (যেমন একটি গেম খেলা , একটি ফর্ম পূরণ করার সময়, বিষয়বস্তু পড়ার সময়) অবস্থায় তাদের কাজে বিগ্ন ঘটে বা অ্যাড এ ক্লিক লাগে । এমন কাজ কোন ভাবেই করা যাবে না।
Rewarded Video Ad নিয়ে এই ভুলগুলো করবেন নাঃ
10. Rewarded Video Ad অ্যাপের মধ্যে প্রবেশ করা বা বের হওয়ার সময় ব্যবহার করা যাবে না।
11. Rewarded Video Ad দেখানোর পর ইউজারকে Reward না দেওয়া, এমনটা করা যাবে না। Rewarded Video Ad দেখানোর পর ইউজারকে Reward দিতেই হবে।
বেস্ট প্র্যাকটিস

Google AdMob কি ? গুগল এডমোব থেকে আয় করার উপায় ও সকল নিয়ম কানুন জেনে নিন!

Best Practice For Banner Ad:
1. ব্যানার এড এমন ভাবে দিতে হবে যাতে অ্যাপের অন্য কোন বাটন বা উপাদানে ক্লিক করলে যাতে এডের উপর ক্লিক না পড়ে।
2. স্থির যেকোন স্ক্রিনের নিচে বা উপরে মেইন লে-আউটের বাইরে যেখানে কোন বাটন থাকবে না সেখানে ব্যানার এড বসাবো।
3. স্ক্রোল করা যায় এমন কোন কন্টেটের মাঝখানে ব্যানার এড দিবো না, এর বাহিরে দিবো।
4. কোন উপাদের উপরে ব্যানার এড প্রদর্শন করানো যাবে না যাতে মূল অ্যাপের বিষয়বস্ত দেখা না যায়. অ্যাপের বিষয়বস্ত যেন দেখা যায় সেভাবেই এড প্রদর্শন করবো।
5. Banner Ad কে কোনো পেইজে একটি নির্দিষ্ট জায়গায় ফিক্সড করে বসাবো। যেমন ধরেন আপনি একেবারে টপে অথবা বটমে ফিক্সড একটি লেয়াআউট নিয়ে একেবারেই বসিয়ে দিতে পারেন।
6. Banner Ad এর নির্দিষ্ট কোনো width অ্যান্ড height দিবো না।
7. বিজ্ঞাপন সবসময় আলাদা করে রাখতে হবে ইন্টারাক্টিভ উপাদান থেকে।

Google AdMob কি ? গুগল এডমোব থেকে আয় করার উপায় ও সকল নিয়ম কানুন জেনে নিন!
Best Practice For Interstitial Ad:
8. অ্যাপটি রান করার শুরুতেই যেন Interstitial Ad না বসায়।
9. একটি অনুকুল সময় নির্ধারণ করতে হবে Interstitial Ad দেখানোর জন্য। যখন তখন Interstitial Ad এড দেখাবো না।
10. এক পেজ থেকে অন্য পেজে যাওয়ার সময় Interstitial Ad দেখাবো।
Best Practice For Rewarded Ad:
11. Rewarded Ad সাধারণত গেমিং অ্যাপে ব্যবহার করা হয়। অ্যাপের মধ্যে কোন লেভেল এর উন্নিত করতে পারলে Rewarded Ad ব্যবহার করা ভালো।
12. Rewarded Ad ক্লোজ করার জন্য অবশ্যই ক্রস ( ✕ ) অপশন রাখবো।

Google Drive কি? কিভাবে গুগল ড্রাইভ ব্যবহার করবেন?

টেক টাইমস বিডি এর ফেসবুক পেজের লিংক

তথ্যসূত্র: ইন্টারনেট