সর্বশেষঃ
বিজ্ঞান-প্রযুক্তি

সৌদিতে হজযাত্রীদের সেবায় ব্যাবহৃত হচ্ছে রোবট

সৌদি আরবে হজ পালনের জন্য বিভিন্ন দেশ থেকে আসা মুসল্লিদের দিকনির্দেশনা দিচ্ছে রোবট। সৌদি আরবের মসজিদুল হারাম এবং মসজিদে নববীতে বহুভাষী রোবটগুলো নানা পরিষেবা দিচ্ছে হজযাত্রীদের।

বাংলাসহ মোট ১১টি ভাষায় কথা বলে এই রোবট। বিভিন্ন ভাষায় হাজিদের সমস্ত প্রশ্নের ঠিক ঠিক জবাব দিচ্ছে রোবটগুলো। মূলত হজ পালন সহজতর করতেই কৃত্রিম বুদ্ধিমত্তার নানা ধরনের রোবট ব্যবহার করছে সৌদি প্রশাসন। এবারই প্রথম কাজ শুরু করল বহুভাষী রোবট।
বহুভাষী এই রোবট আরবি ছাড়াও বলতে পারে আরও ১০টি ভাষা। বাংলা, ইংরেজি, ফরাসি, রুশ, পার্সি, তুর্কি, মালয়, উর্দু, চীনা এবং হাউসা ভাষায় দিকনির্দেশনা দিতে পারে এই রোবট। প্রতিটি রোবটের টানা ৮ ঘণ্টা সেবা দেওয়ার সক্ষমতা রয়েছে।

বিগত কয়েক বছর ধরেই সৌদি আরবে হাজিদের ভিড় সামাল দেওয়া এবং হজ ব্যবস্থাপনা উন্নত করার জন্য বিশেষভাবে লক্ষ্যণীয় হচ্ছে প্রযুক্তির ব্যবহার। দিকনির্দেশনা ছাড়াও রোবটের সাহায্যে স্মার্ট পরিষেবাগুলোর মধ্যে রয়েছে জীবাণুমুক্তকরণ, জমজমের পানি ও পবিত্র কোরআন শরিফ বিতরণ। হাজিদের গতিবিধি আর চলাফেরাও তদারকি করা হয় প্রযুক্তি সংযোগের মাধ্যমে।

করোনা মহামারির পর কোনো বিধিনিষেধ ছাড়া এবারই পূর্ণাঙ্গ পরিসরে হজ পালনের সুযোগ পাচ্ছেন গোটা বিশ্বের মুসল্লিরা। এই প্রযুক্তির মাধ্যমে তাদের হজযাত্রা আরও স্বাচ্ছন্দ্যময় হবে বলে প্রত্যাশা সৌদি কর্তৃপক্ষের।

টেক টাইমস বিডি

টেক টাইমস বিডি ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করতেঃ এখানে ক্লিক করুন
টেক টাইমস বিডি ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ টেক টাইমস বিডি ফেসবুক পেজের লিংক
টেক টাইমস বিডি ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতেঃ এখানে ক্লিক করুন এবং তথ্য প্রযুক্তির আপডেট ভিডিও দেখুন।
গুগল নিউজে টেক টাইমস বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
তথ্য প্রযুক্তির আপডেট খবর পেতে ভিজিট করুন www.techtimesbd.com ওয়েবসাইট।

আরও দেখুন
Back to top button
error: Content is protected !!