বিজ্ঞান-প্রযুক্তি

আপনার সব কথা রেকর্ড করছে যে অ্যাপ

স্মার্টফোনে অসংখ্য অ্যাপ ব্যবহার করছেন। কোনোটি সোশ্যাল মিডিয়া, কোনোটি আবার ছবি বা ভিডিও এডিটিং করার জন্য, এছাড়াও বিভিন্ন রেস্তোরাঁ, ফুড ডেলিভারি, বিভিন্ন ব্র্যান্ডের অ্যাপও ফোনে ডাউনলোড করে রাখেন। এতে কিন্তু নিজের বিপদ নিজেই ডেকে আনছেন।

সম্প্রতি ভয়ংকর একটি অ্যান্ড্রয়েড অ্যাপের সন্ধান মিলেছে, যা আপনার ফোনের সব মেসেজ পড়তে পারে। এমনকি আপনার ফোন কলও রেকর্ড করতে পারে বিপজ্জনক এই অ্যান্ড্রয়েড ব্যাঙ্কিং ট্রোজান। অ্যাপের নাম স্পাইনোট। এটি একটি নকল অ্যাপ, যা আপনার ফোনের অপারেটিং সিস্টেমের রেগুলার আপডেট দেওয়ার ভান করে। এই সবকিছুই হল ব্যবহারকারীর ফোনের অ্যাক্সেস নেওয়ার কৌশল।

ব্যবহারকারী অ্যাপটি ডাউনলোড করলেই সেটি আপনার ফোনের অ্যাক্সেস পেয়ে যায়। আর একবার অ্যাক্সেস পেয়ে গেলে আপনার টেক্সট মেসেজ চুরি করে, হাতিয়ে নেয় ব্যাঙ্কিং তথ্যও। ভারতের সাইবারসিকিওরিটি কোম্পানি এফ-সিকিউর এই নকল ম্যালওয়্যার অ্যাপ সম্পর্কে একাধিক তথ্য জানিয়েছে।

অ্যাপটি ব্যবহারকারীর ফোনে ভুয়া মেসেজ পাঠায় এবং তার মাধ্যমেই ম্যালওয়্যারটি ছড়িয়ে পড়ে। সেই মেসেজের মাধ্যমেই বিশেষ লিঙ্ক পাঠিয়ে অ্যাপটি ডাউনলোড করার প্ররোচনা দেয়। লিঙ্কে ক্লিক করলেই সর্বনাশ যা হওয়ার তা হবেই। এই অ্যাপটির আর একটি বিপজ্জনক দিক হলো, এটি সাউন্ড রেকর্ড করে। আপনার ফোনের সব কল রেকর্ড, এমনকি কার সঙ্গে কী কথা বলছেন তাও রেকর্ড করতে পারে।

এমনকি এটি আপনার ক্যামেরাও নিয়ন্ত্রণ করতে পারে। অ্যাপটি আপনার হোম স্ক্রিনে, এমনকি আপনার দ্বারা ব্যবহৃত লেটেস্ট অ্যাপ্লিকেশনগুলোতে লুকিয়ে থাকে। আপনার ফোনের সিকিওরিটি সিস্টেমের জন্য এটি খুবই ঝুঁকিপূর্ণ এবং এই ট্রোজান একবার ফোনে ঢুকে পড়লে তার ক্ষতিকারক কাজগুলো বন্ধ করা খুবই কঠিন হয়ে যায়।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

টেক টাইমস বিডি

টেক টাইমস বিডি ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করতেঃ এখানে ক্লিক করুন
টেক টাইমস বিডি ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ টেক টাইমস বিডি ফেসবুক পেজের লিংক
টেক টাইমস বিডি ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতেঃ এখানে ক্লিক করুন এবং তথ্য প্রযুক্তির আপডেট ভিডিও দেখুন।
গুগল নিউজে টেক টাইমস বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
তথ্য প্রযুক্তির আপডেট খবর পেতে ভিজিট করুন www.techtimesbd.com ওয়েবসাইট।

এই বিভাগের আরও খবর

Back to top button