সর্বশেষঃ
স্বাস্থ্য

গর্ভবতী মায়েদের জন্য ‘সহায় প্রেগন্যান্সি’ অ্যাপ

গর্ভবতী মায়েদের জন্য ‘সহায় প্রেগন্যান্সি’ নামে নতুন একটি প্রেগন্যান্সি ট্র্যাকার অ্যাপ চালু করা হয়েছে। ডিজিটাল হেলথ স্টার্টআপ সহায় হেলথ অ্যাপটি তৈরি করেছে।

ডিজিটাল হেলথ স্টার্টআপ সহায় হেলথের প্রতিষ্ঠাতা আলোচিত অনলাইন ইনফ্লুয়েন্সার ও চিকিৎসক ডা. তাসনিম জারা।

নারীর গর্ভাবস্থার শুরু থেকে শেষ পর্যন্ত যখন যা জানা ও করা প্রয়োজন, তা সহজ বাংলায় তুলে ধরছে এই অ্যাপটি। অ্যাপটিতে রয়েছে প্রতি সপ্তাহের করণীয় নিয়ে ভিডিও গাইড, গর্ভকালীন বিভিন্ন শারীরিক অসুবিধার ঘরোয়া সমাধান, প্রতিদিনের স্বাস্থ্য টিপস ও গর্ভে শিশুর বেড়ে ওঠা নিয়ে প্রাণবন্ত বিবরণ।

ডা. তাসনিম জারা বলেন, ‘আমরা এক বছরেরও বেশি সময় ধরে অ্যাপটি তৈরিতে কাজ করেছি। দেশের নানা প্রান্তের গর্ভবতী নারী ও তাদের পরিবারের সঙ্গে কথা বলে বোঝার চেষ্টা করেছি কোন বিষয়গুলো নিয়ে তারা দ্বিধায় ভোগেন এবং অ্যাপটিতে সেসব সমস্যার কার্যকর সমাধানগুলো তুলে ধরেছি।’ অ্যাপটি তৈরি করতে ডা. জারার সঙ্গে কাজ করেছেন বাংলাদেশ ও যুক্তরাজ্যের একদল চিকিৎসক।

সহায় হেলথের প্রধান নির্বাহী কর্মকর্তা খালেদ সাইফুল্লাহ বলেন, ‘সহায় প্রেগন্যান্সি অ্যাপের মাধ্যমে গর্ভকালীন স্বাস্থ্যবিষয়ক তথ্যে সহজেই বাংলা ভাষায় সবাই জানতে পারবে। বিজ্ঞানভিত্তিক বিভিন্ন তথ্যাদি অ্যাপে প্রকাশ করা হয়েছে। এই অ্যাপ শুধু নির্ভরযোগ্য তথ্য-পরামর্শই প্রদান করবে না, পরামর্শগুলো যাতে সহজে পাওয়া যায় তাও নিশ্চিত করবে। অ্যাপের ইউজার-ফ্রেন্ডলি ইন্টারফেস থেকে শুরু করে প্রাঞ্জল বাংলা ভাষার ব্যবহার নির্ভরযোগ্য স্বাস্থ্যবিষয়ক তথ্য প্রাপ্তির ক্ষেত্রে সব ধরনের বাধা দূর করবে বলে আমরা মনে করি।’

অ্যান্ড্রয়েড অ্যাপটিতে আছে নানান ধরনের কার্যকর ফিচার। যেমন: গর্ভকালীন সাপ্তাহিক পরামর্শ, গর্ভের সন্তানের বেড়ে ওঠার থ্রিডি অ্যানিমেশন, গর্ভকালীন বিভিন্ন উপসর্গের ঘরোয়া টোটকা, শিশুর বাবার জন্য সাপ্তাহিক পরামর্শ, প্রতিদিনের স্বাস্থ্য টিপস ইত্যাদি। এ ছাড়া প্রিমিয়াম কনটেন্টও থাকছে এই প্ল্যাটফর্মে। তথ্যপ্রাপ্তির বিষয়টি যেন মানুষের আয়ের ওপর নির্ভর না করে, তাই সহায় প্রেগন্যান্সি অ্যাপটি ‘ফ্রিমিয়াম’ মডেল অনুসরণ করছে, যেখানে স্বাস্থ্যসেবা-বিষয়ক অতিপ্রয়োজনীয় তথ্যগুলো সবার জন্য বিনামূল্যে উন্মুক্ত রাখা হয়েছে।

তথ্যসূত্র: রাইজিংবিডি

টেক টাইমস বিডি

টেক টাইমস বিডি ফেসবুক গ্রুপে যোগ দিয়ে প্রযুক্তি বিষয়ক যেকোনো প্রশ্ন করতেঃ এখানে ক্লিক করুন
টেক টাইমস বিডি ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুনঃ টেক টাইমস বিডি ফেসবুক পেজের লিংক
টেক টাইমস বিডি ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতেঃ এখানে ক্লিক করুন এবং তথ্য প্রযুক্তির আপডেট ভিডিও দেখুন।
গুগল নিউজে টেক টাইমস বিডি সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন।
তথ্য প্রযুক্তির আপডেট খবর পেতে ভিজিট করুন www.techtimesbd.com ওয়েবসাইট।

আরও দেখুন
Back to top button
error: Content is protected !!